Breaking News
Home >> Breaking News >> নবদ্বীপে অনুষ্ঠিত হল ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের বিশেষ সেমিনার

নবদ্বীপে অনুষ্ঠিত হল ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের বিশেষ সেমিনার

স্টিং নিউজ সার্ভিস, নবদ্বীপ: নবদ্বীপ আর সি বি সারস্বত মন্দির উচ্চ বিদ্যালয় ও ভারতীয় বিজ্ঞান কংগ্রেস এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হল, এক বিশেষ সেমিনার বা আলোচনা সভা। আর সি বি সারস্বত মন্দির বিদ্যালয়ের সচিন্দ্র মোহন নন্দী ভবনে অনুষ্ঠিত জামিন উন্নয়নের বিষয়ে সেমিনার ছাড়াও বিদ্যালয়ের খুদে ছাত্রদের বিজ্ঞান বিষয়ক বিভিন্ন প্রদর্শনীর পাশাপাশি বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়।

এদিন সেমিনার বা আলোচনার বিষয়বস্তু ছিল, বিজ্ঞান ও প্রযুক্তি কে ব্যবহার করে গ্রামীন উন্নয়ন বা ডেভলভমেন্ট। এদিনের অনুষ্ঠানে মঞ্চ আলোকিত করেন, ভারতীয় বিজ্ঞান কংগ্রেস অ্যাসোসিয়েশনের কলকাতা চ্যাপ্টারের কনভেনর অধ্যাপক তুষার কান্তি ঘোষ, ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের কাউন্সিল সদস্য তথা অধ্যাপিকা নিবেদিতা চক্রবর্তী, মনোজ চক্রবর্তী, নবদ্বীপ পৌরসভার পুরপিতা বিমান কৃষ্ণ সাহা, স্কুল পরিচালনা কমিটির সভাপতি তথা বিশিষ্ঠ চক্ষু বিশেষজ্ঞ চিকিৎসক বিমল কুমার হোড়, নবদ্বীপ স্টেট জেনারেল হাসপাতালের সুপার বাপ্পাদিত্য ঢালি, চিকিৎসক আশীষ রঞ্জন কুঁয়ার, স্কুলের প্রধান শিক্ষক তথা জাতীয় শিক্ষক বিজন কুমার সাহা, সহকারী প্রধান শিক্ষক গয়ানাথ ঘোষ সহ অন্যান্য বিশিষ্ঠজন।

এছাড়াও ছিল বিদ্যালয়ের অসংখ্য ছাত্র ও স্কুল শিক্ষক ও শিক্ষিকা এবং আশিক্ষক কর্মীবৃন্দ। অনুষ্ঠানের আনুষ্ঠানিক শুভ সূচনা হয় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করে। মঙ্গল প্রদীপ প্রজ্জ্লন করেন পুরপিতা বিমান কৃষ্ণ সাহা। এরপর সেমিনার বা আলোচনা সভায় উপস্থিত ছাত্রদের সামনে বিজ্ঞান ও প্রযুক্তি কে কাজে লাগিয়ে কিভাবে গ্রামীন উন্নয়নের পাশাপাশি সার্বিক উন্নতি ঘটান সম্ভব তার সুচিন্তক বক্তব্য পেশ করেন, তুষার কান্তি ঘোষ সহ নিবেদিতা চক্রবর্তী, মনোজ কুমার চক্রবর্তী ও পুরপিতা বিমান কৃষ্ণ সাহা।

এদিন এই অনুষ্ঠানের অঙ্গ হিসেবে আর সি বি সারস্বত মন্দির বিদ্যালয় ভবনে ছাত্রদের নিজেদের বিজ্ঞান বিষয়ক ভাবনায় তৈরি বিভিন্ন প্রদর্শনী তুষার কান্তি ঘোষ ও নিবেদিতা চক্রবর্তীর সামনে তুলে ধরেন খুদে ছাত্ররা। তার আগে প্রদর্শনী ভবনের ফিতে কেটে আনুষ্ঠানিক শুভ সূচনা করেন ভারতীয় বিজ্ঞান কংগ্রেস অ্যাসোসিয়েশন এর কলকাতা চ্যাপ্টারের  কনভেনার তুষার কান্তি ঘোষ । সবশেষে ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের দুই প্রতিনিধির সামনে স্কুল শিক্ষকেরা ছাত্রদের নিয়ে বিজ্ঞান ভিত্তিক কুইজ প্রতিযোগিতার আসর বসে। সেখানে স্কুলের খুদে ছাত্ররা বিপুল উৎসাহে কুইজ প্রতিযোগিতায় অংশ নিয়ে প্রতিটি প্রশ্নের সুদৃপ্ত উত্তর দেয়। সমগ্র অনুষ্ঠানটি শেষ হতে বিকেল গড়িয়ে সন্ধ্যা হয়ে যায়।   

এছাড়াও চেক করুন

দুর্নীতিতে অভিযুক্ত কংগ্রেস পরিচালিত চাঁচল ১ মহানন্দপুর গ্রাম পঞ্চায়েত প্রধান, তালা ঝোলালো গ্রামবাসীরা

মালদাঃ ১০০ দিনের কাজ সমব্যাথী প্রকল্পের টাকা এন এফ বি এস প্রকল্পের টাকা ইন্দ্রা আবাসন …

Leave a Reply

Your email address will not be published.