Breaking News
Home >> Breaking News >> শৈশবের মেধাবিকাশে খেলাধুলায় জোর দিচ্ছে সরকারি ও বেসরকারি স্কুল

শৈশবের মেধাবিকাশে খেলাধুলায় জোর দিচ্ছে সরকারি ও বেসরকারি স্কুল

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ, হাওড়াঃ পড়াশোনার পাশাপাশি শিশুদের শৈশব এবং ভবিষ্যৎ গড়বার জন্য জরুরি সঠিকভাবে বেড়ে ওঠা। তারজন্য প্রয়োজন পুষ্টিকর খাবার। একিসঙ্গে দরকার খেলা-ধুলা। শিশুর মেধাবিকাশের কথা বুঝে গ্রামবাংলাতেও শুরু হয় শরীর চর্চার কেন্দ্র।

শিশুর স্কুলের ভারী ব্যাগ কাঁধে চাপিয়ে শৈশবকে কলুষিত করে ভবিষ্যৎ কে উজ্জ্বল করতে চাইছে অভিভাবক। ইংরেজি ও তৎসহ বিষয়ের ভিড়ে চাপা পড়ছে শিশুর মেধাবিকাশ। শারিরিক ও মানসিকভাবে শিশুর মেধাবিকাশে প্রয়োজন খেলাধুলার। এইজন্য গ্রামের ফুটবল মাঠে শুরু হয়েছে ফুটবল, ক্যারাটের সহ একাধিক প্রশিক্ষণ শিবির। এতে করে শিশুর শৈশব অনেকটা খোলা আকাশের নিচে কাটছে বলেই মত ট্রেনারদের। শৈশবের বিকাশ শিশুর ভবিষ্যৎ নির্মাণ করবে।

জীবন জ্যোতি পাবলিক স্কুলের প্রধান বিকাশ সামন্তর কথায়, “ইংরেজি মাধ্যম স্কুলে পড়াশোনার পাশাপাশি পিটি ক্লাসের জন্য সপ্তাহে একটি দিন রাখা হয়। উন্নত বিশ্বের দিকে তাকিয়ে ছাত্রছাত্রীদের পাঠদানের ব্যবস্থা করা হচ্ছে। অনেক অভিভাবক ছেলে মেয়েকে বিভিন্ন ধরনের খেলাধুলায় ট্রেনিং দেওয়াচ্ছে।” খানপুর জুনিয়র বেসিক স্কুলের মাঠে ছাত্রছাত্রীদের নিয়ে চলছে শারীরিক প্রশিক্ষণ দেওয়া। শিক্ষক মহম্মদ নাইমউদ্দিন খান জানান, “বুদ্ধিদীপ্ত শিক্ষার পাশাপাশি খেলাধুলার প্রশিক্ষণ শুরু করা হয়েছে। আমরা চারটে প্রাথমিক বিদ্যালয় নিয়ে ফুটবল ম্যাচ করিয়েছি। আমাদের স্কুলের ছাত্ররাও খেলেছে। সপ্তাহে প্রতিটি ক্লাসকে দু’দিন করে পিটি ক্লাস করানো হচ্ছে। শিশুদের শারীরিকভাবে শক্তিশালী করতে খেলাধুলার প্রতি আকর্ষণীয় ভাব গড়ে তোলা হচ্ছে।”

শিশুদের চিকিৎসক শুভাশিস দাশ জানান, স্কুলের চৌহদ্দি থেকে ফিরে শিশুদের কার্টুন দেখানো নয়তো মোবাইল গেমস দেওয়া হচ্ছে। অনাবিল ভবিষ্যৎ অনেকটাই চলে যাচ্ছে চার দেওয়ালের মধ্যে। শিশুদের শারীরিক ও মানসিক সুস্থতার জন্য প্রয়োজন খোলা আকাশের নিচে দিনের কিছুটা সময় কাটানো। দৌড়ানো, ফুটবল, ক্যারাটে, ক্রিকেট সহ বিভিন্ন খেলার মধ্য দিয়ে শৈশবের বিকাশ ঘটবে। পাশপাশি আত্মরক্ষার বিষয় টি ধাতস্থ করবে শৈশব বয়স থেকে। এবং শক্ত হবে শিরদাঁড়া ও হাড়গোড়।

এছাড়াও চেক করুন

মদ্যপ অবস্থায় ড্রাইভিং না করার পরামর্শ দেন পুলিশ সুপার কোটেশ্বর রাও

নরেশ ভকত, স্টিং নিউজ করেসপনডেন্ট, বাঁকুড়া: কমবয়সী যুবকদের মদ্যপ অবস্থায় মোটর বাইক চালানোর প্রবনতা বেড়ে …

Leave a Reply

Your email address will not be published.