Breaking News
Home >> Breaking News >> দূষণ রুখতে কচুরিপানার তৈরি জিনিসের কর্মশালা নবদ্বীপে

দূষণ রুখতে কচুরিপানার তৈরি জিনিসের কর্মশালা নবদ্বীপে

স্টিং নিউজ সার্ভিস, নবদ্বীপ, নদিয়া: প্লাস্টিক দূষন নিয়ে গোটা বিশ্ব তোলপাড় চলছে। নিষিদ্ধ প্লাস্টিকের বিরুদ্ধে অভিযান চলছে। অভিযানে নেমে শুধু প্লাস্টিক বাজেয়াপ্ত করাই নয় তার পাশাপাশি চলছে জরিমানা। কিন্তু প্লাস্টিক ব্যাগের বিকল্প কি হবে তা নিয়ে কারোও কোনও মাথাব্যথা নজরে পড়ছে না।

প্লাস্টিক ব্যাগের বিকল্প হিসাবে কচুরিপানা থেকে তৈরি হচ্ছে ব্যাগ, ফাইল, টুপি, জুতোসহ হরেকরকম দৈনন্দিন ব্যবহারের জিনিস। দামে সস্তা পরিবেশ বান্ধব সেই সব জিনিসের মধ্যে সবচেয়ে কার্যকরী বস্তুটি হল ব্যাগ। যা পরিবেশ দূষণের অন্যতম প্রধান উপকরণ প্লাস্টিক ক্যারিব্যাগের বিকল্প হিসাবে ভীষণ সম্ভবনা সম্পূর্ণ কাজ করতে পারে। একই সঙ্গে অত্যন্ত সহজ কারিগরিতে কচুরিপানা থেকে ওইসব জিনিস তৈরি করা যায় বলে তা গ্রামীণ মানুষের সামনে উপার্জনের বিকল্প পথ খুলে দিতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। শুধু তাই নয় প্লাস্টিক বর্জন আন্দোলনে এই জলজ উদ্ভিদজাত ব্যাগ বা অন্যান্য পণ্য প্রধান হাতিয়ার হয়ে উঠতে পারবে।

কচুরিপানা থেকে হাতেকলমে নানা জিনিস তৈরি করার জন্য বাংলার ইকোক্রাফটের উদ্যোগে এক দিনের প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত হল নবদ্বীপের আর সি বি সারস্বত মন্দির বিদ্যালয়ের শচীন্দ্রমোহন নন্দী স্মৃতি হল ঘরে । সেখানেই বিশেষজ্ঞ মনীন্দ্রনাথ মুখোপাধ্যায়, দেবাশিস বিশ্বাসের কাছে ঋহ্যান্সি, আমার পৃথিবী সংস্থার প্রায় ৫০জন পুরুষ ও মহিলা এবং কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন দপ্তর অনুমোদিত আর সি বি সারস্বত মন্দির বিদ্যালয়ের সিসিআরটি ক্লাবের প্রায় ৫০ জন ছাত্র হাতে কলমে শিখলেন অবহেলার কচুরিপানা কি সুন্দরভাবে অনায়াসে বদলে যেতে পারে বাজারের ব্যাগ, টুপি, ফাইলে।

কর্মশালার উদ্বোধন করেন নবদ্বীপ বিদ্যাসাগর কলেজের অধ্যাপক বুদ্ধদেব বন্দোপাধ্যায় ও সভাপতিত্ব করেন নবদ্বীপ আর সি বি সারস্বত মন্দির বিদ্যালয়ের প্রধানশিক্ষক তথা শিক্ষারত্ন ও জাতীয় শিক্ষক পুরস্কারে সম্মানিত বিজন কুমার সাহা। বাংলার ইকো ক্রাফটের সম্পাদক স্বপনকুমার ভৌমিক জানান, “জলাভূমিতে ও জলে প্রকৃতির নিয়মে জন্মানো নানা ধরনের কিছু সবুজ ভয়ঙ্কর ক্ষতিকারক ও বিড়ম্বনার বস্তু হিসাবে অবহেলিত হয়ে রয়েছে সাধারণভাবে। এগুলির মধ্যে কচুরিপানা (ওয়াটার হায়াসিন্থ), হোগলা, নলকাঠি ও জলঘাস অন্যতম। এসবের যৎসামান্যই সদ্বব্যবহৃৎ হয়ে থাকে কোথাও কোথাও। নয়তো আমাদের সারা রাজ্যেই কচুরিপানা মাঝি-মল্লা, মৎস্যজীবী, কৃষকদের কাছে এক জ্বালাতনকারক আক্রমণকারী হিসাবে বিবেচ্য।

এছাড়াও চেক করুন

মদ্যপ অবস্থায় ড্রাইভিং না করার পরামর্শ দেন পুলিশ সুপার কোটেশ্বর রাও

নরেশ ভকত, স্টিং নিউজ করেসপনডেন্ট, বাঁকুড়া: কমবয়সী যুবকদের মদ্যপ অবস্থায় মোটর বাইক চালানোর প্রবনতা বেড়ে …

Leave a Reply

Your email address will not be published.