Breaking News
Home >> Breaking News >> জরিমানা সহ প্লাস্টিকের বিরুদ্ধে অভিযান নবদ্বীপ পৌরসভার

জরিমানা সহ প্লাস্টিকের বিরুদ্ধে অভিযান নবদ্বীপ পৌরসভার

স্টিং নিউজ সার্ভিস, নবদ্বীপ, নদিয়াঃ ফের নিষিদ্ধ প্লাস্টিকের বিরুদ্ধে অভিযান নামল নবদ্বীপ পৌরসভা। এবার শুধু অভিযানে নেমে প্লাস্টিক বাজেয়াপ্ত করাই নয়, পাশাপাশি নূন্যতম জরিমানাও করল পৌরসভা। প্রাথমিক সতর্কীকরণ হিসাবে প্লাস্টিকের সরঞ্জাম বাজেয়াপ্তর পাশাপাশি পঞ্চাশ টাকা জরিমানা করা হল দোকান মালিকদের।

রীতিমত জরিমানার রশিদ কেটে দোকান মালিকদের হাতে ধরিয়ে দেওয়া হয়। শনিবার দুপুরে হটাৎ নবদ্বীপ পৌরসভার চিপ – এক্সিকিউটিভ অফিসার অমিতাভ ভট্টাচার্য নেতৃত্বে নবদ্বীপ শ্মশান ঘাট ও শ্মশান লাগোয়া দোকানগুলিতে হানা দেয় পৌর কর্মীরা।

সেইসব দোকানে অভিযান চালিয়ে প্লাস্টিকের ক্যারি ব্যাগ সহ গ্লাস ও থার্মোকোলের জিনিসপত্র বাজেয়াপ্ত করে অভিযানে আসা পৌর কর্মীরা। সেই সঙ্গে প্রাথমিক সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে প্রতিটি দোকানের মালিককে পঞ্চাশ টাকা জরিমানার রশিদ ধরিয়ে দেওয়া হয়।

এবিষয়ে নবদ্বীপ পৌরসভার চিপ – এক্সিকিউটিভ অফিসার অমিতাভ ভট্টাচার্য জানান, শুধু এদিনই নয়, আগামী দিনও এধরনের অভিযান চলবে। এদিন শ্মশান ঘাট দিয়ে যেমন শুরু হলো প্লাস্টিক বর্জন অভিযান, তেমনিই আগামী দিনেও লাগাতর এই অভিযান চলবে।

তিনি আরও বলেন, এদিন প্রাথমিক ভাবে শুধু ৫০ টাকার মধ্যে দিয়ে প্রতীকী জরিমানা করা হল। এরপরও শহরে প্লাস্টিক ব্যবহার বন্ধ না হলেও, আগামীতে পাঁচশো টাকা থেকে হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হবে। সে ক্ষেত্রে শুধু দোকানিরাই নয়, ছাড় পাবে না ক্রেতারাও।

তাদেরও হাতে প্লাস্টিকের জিনিসপত্র দেখা গেলে একই ভাবে তাদেরও জরিমানার আওতায় ফেলা হবে। উল্লেখ্য থাকে যে সম্প্রতি নবদ্বীপ পৌরসভা শহরের প্রধান প্রধান বাজারে নিষিদ্ধ প্লাস্টিকের বিরুদ্ধে অভিযান চালিয়ে সাত লক্ষেরও বেশি টাকার প্লাস্টিক বাজেয়াপ্ত করে।

এরপরে শহরজুড়ে লাগাতর মাইক দিয়ে প্লাস্টিকের জিনিসের ব্যবহার বন্ধ এবং তা করলে জরিমানার কথাও ফলাও করে প্রচার করা হয়। তারপরও না বিক্রেতা ক্রেতা, কারোরও হুশ ফেরেনি। এখন দেখার বাজেয়াপ্তের পাশাপাশি জরিমানায় কতটা সচেতন হয় বিক্রেতা বা ক্রেতারা।

নবদ্বীপ পৌরসভার পুরপিতা বিমান কৃষ্ণ সাহা জানান, আমরা অনেক আগেই মাইক দিয়ে সতর্ক করেছিলাম যে, প্লাস্টিকের ব্যবহার বন্ধ করুন নতুবা জরিমানা করা হবে। তারপরও কমবেশি চোরাগোপ্তা প্লাস্টিকের ব্যবহার চলছিল। এদিন এক আধিকারিকের নেতৃত্বে পুনরায় অভিযান চালান হল। পাশাপাশি বেশকিছু নিষিদ্ধ প্লাস্টিকের জিনিসপত্র বাজেয়াপ্তের পাশাপাশি জরিমানাও করা হয়।

বিমান বাবু বলেন, এবার থেকে পৌরসভা লাগাতর অভিযান চালাবে।

এছাড়াও চেক করুন

মদ্যপ অবস্থায় ড্রাইভিং না করার পরামর্শ দেন পুলিশ সুপার কোটেশ্বর রাও

নরেশ ভকত, স্টিং নিউজ করেসপনডেন্ট, বাঁকুড়া: কমবয়সী যুবকদের মদ্যপ অবস্থায় মোটর বাইক চালানোর প্রবনতা বেড়ে …

Leave a Reply

Your email address will not be published.