Breaking News
Home >> Breaking News >> নবদ্বীপে নারী সুরক্ষায় ‘নট অ্যালন’ হোয়াটস অ্যাপ গ্রুপ চালু পুলিশের

নবদ্বীপে নারী সুরক্ষায় ‘নট অ্যালন’ হোয়াটস অ্যাপ গ্রুপ চালু পুলিশের

স্টিং নিউজ সার্ভিস, নবদ্বীপ, নদিয়াঃ নদিয়ার নবদ্বীপে নারী সুরক্ষায় পুলিশের উদ্যোগে চালু হতে চলেছে নট অ্যালন’ হোয়াটস আপ গ্রুপ। শনিবার রাতে নবদ্বীপ থানার সভাগৃহে শহর ও ব্লক মিলিয়ে প্রায় শতাধিক কলেজ ছাত্রী এবং বিভিন্ন কাজে যুক্ত নারীদের নিয়ে সচেতনতার লক্ষ্যে এক সেমিনারের আয়োজন করল নবদ্বীপ থানার পুলিশ। সেখানে থানার আরক্ষাধিকারিক কল্লোল কুমার ঘোষের নেতৃত্বে নারীদের সুরক্ষায় ‘নট অ্যালন’ নামক হোয়াটস আপ গ্রুপ চালু করার কথা জানান হয়।

সম্প্রতি হায়দরাবাদে পেশায় পশুচিকিত্‍‌সক ২৬ বছরের যুবতীকে গণধর্ষণের পর, নৃশংস ভাবে খুন করা হয়। সেই ঘটনায় ইতিমধ্যেই দেশ জুড়ে সমালোচনার ঝড় উঠেছে।

সদ্য কলকাতার কালীঘাটে ১৩ ও ১৪ বছরের দুই নাবালিকাকে গণ ধর্ষনের স্বীকার হতে হয়। এই ঘটনায় এক নাবালকও জড়িত থাকার প্রমান পাওয়া যায়। ইতিমধ্যেই তাকে গ্রেপ্তারও করা হয়েছে।

এর মধ্যেই শনিবার মালদার হরিশ্চন্দ্র পুরে তিন বছরের এক শিশু কন্যা ধর্ষণ করার অভিযোগ ওঠে প্রতিবেশী এক যুবকের বিরুদ্ধে। অভিযুক্ত কনক রুইদাশ নামে ওই যুবককে বাড়িতে কাঁথা সেলাইয়ের দায়িত্ব দিয়ে, কোলের সন্তানকে নিয়ে মা গিয়েছিল অঙ্গনওয়ারী কেন্দ্রে খাবার আনতে। সেই ফাঁকে বছর তিনেকের শিশু কন্যাকে ধর্ষণ করে বলে অভিযোগ। যদিও অভিযুক্তকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

২০১২ সালে দিল্লিতে নির্ভয়ার উপর গণধর্ষণের ঘটনার পর কেটে গেছে এক এক করে সাতটি বছর। তারপরেও নারীদের প্রতি আক্রমণ এবং গণধর্ষণের ঘটনা বন্ধ করা যায়নি। ফের নির্ভয়া কাণ্ডের স্মৃতি উসকে দিয়েছে হায়দরাবাদের ঘটনা।

হায়দরাবাদের ঘটনায় গোটা দেশ বাকরুদ্ধ! ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে সোচ্চার হয়েছে গোটা দেশ। এদেশে নির্ভয়াকাণ্ডের পরেও এতটুকু বদলায়নি নারীদের প্রতি আক্রমণ ও ধর্ষণ-সংস্কৃতি। নির্ভয়ার পর ২০১৮ সালের জানুয়ারি মাসে কাশ্মীরে বছর আটের আসিফা বানু কেও ধর্ষণ করে নৃশংসভাবে খুন করা হয়েছিল। সে সময় অভিযুক্তরা প্রথমে ঘটনাটি ধামাচাপা দেওয়ার চেষ্টা করলেও পরবর্তীতে এই ঘৃণ্য ঘটনাটি সংবাদ সমক্ষে আসলে, যথাযথ ব্যবস্থা নেওয়ার পদক্ষেপ শুরু হয়। তখন থেকেই আসিফা বানুর ধর্ষণ ও হত্যাকাণ্ডের সুবিচারের জন্য সারা দেশে একটি জনমত তৈরি হয়।

এই সব বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে নারী সুরক্ষার জন্য নবদ্বীপ থানার আইসির উদ্যোগে নবদ্বীপ থানা প্রাঙ্গনে শনিবার বিকালে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন হল ‘নট এলং’ হোয়াটস অ্যাপ গ্রুপের। নবদ্বীপ বাদুড়তলা লেনের বাসিন্দা প্রাইভেট টিউটর অনুসুয়া বন্দোপাধ্যায় ২১ নভেম্বর রাত সাড়ে ৯ টার নাগাদ রামসীতা পাড়া থেকে টিউশন পড়িয়ে বাড়ি ফিরছিলেন। সেই সময় বাইক আরোহী দুই দুষ্কৃতীর আক্রমণের শিকার হতে হয় তাকে।

অনুসুয়া জানান, সেদিন দু’ই দুষ্কৃতী মোটর বাইক নিয়ে আমার পথ আটকায়। এবং অশ্লীল আচরণ করতে থাকে। প্রতিবাদ করলে, আমাকে রাস্তায় ফেলে দেয়। সেই সময় আমার মা আমায় নিতে আসছিল। মার চিৎকারে দুই দুষ্কৃতী ঘটনাস্থল ছেড়ে পালিয়ে যায়। পরে আমি নবদ্বীপ থানায় লিখিত অভিযোগ জানাই। নারী সুরক্ষায় নবদ্বীপ থানার উদ্যোগে হোয়াটস অ্যাপ গ্রুপ নট অ্যালোন চালু হওয়ায় মনে হচ্ছে আমি একা নই, আমার সঙ্গে অনেক মানুষ আছে।

নবদ্বীপ থানার আইসি কল্লোলকুমার ঘোষ জানান, মহিলারা রাস্তাঘাটে চলাফেরা করতে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হন। তাদের সুরক্ষা এবং চটজলদি পুলিসের সঙ্গে যোগাযোগ গড়ে তুলতে পারেন, তার জন্য নট অ্যালোন নামক হোয়াটস অ্যাপ গ্রুপ চালু করা হল।

আইসি জানান, এই হোয়ার্টস আপ গ্রুপের মাধ্যমে ইভটিজিং সহ বিভিন্ন অপ্রীতিকর ঘটনার খবর যাতে সহজেই পুলিসের কাছে পৌঁছায় সেজন্যই এই উদ্যোগ।

তিনি আরও জানান, নবদ্বীপ শহরে বসবাসকারী বিভিন্ন স্তরের মহিলারা আছেন, যাদের বাড়িতে কেউ থাকে না। রাস্তায় বেরিয়ে শ্লীলতাহানি সহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়।অনেক সময় ভয়ে প্রতিবাদ করার মত সাহস পান না তারা। সেই সব অসহায় মহিলাদের সুরক্ষার কথা ভেবেই এই হোয়ার্টস আপ গ্রুপ খোলা হলো বলে জানান, ওই পুলিশ আধিকারিক।

আপাতত পঞ্চাশ জনেরও কিছুবেশি মহিলাদের নিয়ে এই গ্রুপের পথ চলা শুরু হল। থানার তরফে নেওয়া এই উদ্যোগে উপস্থিত স্কুল এবং কলেজ ছাত্রী থেকে সর্বস্তরের মহিলারাও খুশি।

এছাড়াও চেক করুন

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে আত্মহত্যা করলেন এক স্কুল শিক্ষক

বিশ্বজিৎ মন্ডল, স্টিং নিউজ, মালদাঃ পারিবারিক নির্যাতন সহ্য করতে না পেরে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে …

Leave a Reply

Your email address will not be published.