Breaking News
Home >> Breaking News >> নবদ্বীপে রাসের আড়ংকেও ছাপিয়ে গেল  কার্নিভাল

নবদ্বীপে রাসের আড়ংকেও ছাপিয়ে গেল  কার্নিভাল

স্টিং নিউজ সার্ভিস, নবদ্বীপঃ আড়ং এর মতোই রাস কার্নিভালে জন জোয়ারে ভাসল চৈতন্যের শহর নবদ্বীপ। বুধবার ছিল রাস উৎসবের মূল শোভাযাত্রা বা আড়ং। আড়ং এর পর মাঝে একদিন বিশ্রাম। শুক্রবার সকাল হতেই কার্নিভালে অংশগ্রহণকারী বারোয়ারীদের শুরু হয় ব্যস্ততা।

নবদ্বীপ পৌরসভার ব্যবস্থাপনায় রাস কার্নিভাল নিয়ে বিগত বছরের মতো এবারও ব্যাপক উন্মাদনা তৈরি হয়েছিল চৈতন্যভূমি নবদ্বীপ শহরে।আড়ং এর মতোই দীর্ঘ সাড়ে চার কিলোমিটার চক্রকারে ১৩ টি ক্লাব বা বারোয়ারী তাদের নিজ নিজ প্রতিমা সহযোগে কার্নিভালে অংশ নেয়।

শুক্রবার সন্ধ্যা ছটা বাজতেই শুরু হয়ে যায়, তীর্থভূমি নবদ্বীপের অন্যতম শ্রেষ্ট আকর্ষন রাস কার্নিভাল। যা আপামর নবদ্বীপ ও তার পার্শবর্তী অঞ্চলের মানুষের কাছে এক নবতম উৎসব। তৃতীয় বর্ষ রাস কার্নিভালের আনুষ্ঠানিক শুভ সূচনা করেন, নবদ্বীপের বিধায়ক পুন্ডরীকাক্ষ সাহা। নবদ্বীপের প্রাণকেন্দ্র পোড়ামাতলায় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করে কার্নিভালের শুভ সূচনা করেন বিধায়ক। সূচনাকালে বিধায়ক ছাড়াও ছিলেন, পুরপিতা বিমান কৃষ্ণ সাহা, উপ-পুরপিতা সচিন্দ্র বসাক সহ একাধিক কাউন্সিলর এবং শহরের বিশিষ্ঠ ব্যক্তিগণ। রাস কার্নিভাল কে ঘিরে সারাটা বছর অপেক্ষায় থাকেন নবদ্বীপের আপামর বাসিন্দা। নবদ্বীপ পৌরসভার পরিচালনায় ২০১৭ সালে সূচনা হয়েছিল রাস কার্নিভালের। শুরু থেকেই ব্যাপক জনপ্রিয়তা লাভ করে এই রাস কার্নিভাল। সৃজনশীল এবং দৃষ্টিনন্দন হওয়ায় রাসের মূল শোভাযাত্রা আড়ংকে অনেকটাই ছাপিয়ে যায় এই রাস কার্নিভাল। এদিন কার্নিভালে যোগ দেওয়া মোট ১৩ টি ক্লাব ও বারোয়ারী বাংলার সংস্কৃতি ও কৃষ্টিকে তুলে ধরে উপস্থিত জনতার সামনে। পাশাপাশি বর্তমান সামাজিক প্রেক্ষাপটের এক একটি ঘটনাবলির বিশেষ বিশেষ ট্যেবলো, কার্নিভাল দেখতে আসা হাজার হাজার দর্শকের প্রশংসা কুড়োয়। চৈতন্য নগরীতে কার্নিভাল হবে আর হরিনাম সংকীর্তন হবেনা, তা হয় ? কার্নিভালে অংশ নেওয়া প্রায় প্রতিটি ক্লাব ও বারোয়ারী তাদের সঙ্গে রেখেছিল, একটি করে কীর্তন সম্প্রদায়ের দল। এক একজন কীর্তন শিল্পী তাদের খোল- করতাল ও মৃদঙ্গের মুন্সিয়ানা, মুগ্ধ করে উপস্থিত কয়েক হাজার দর্শককে। কার্নিভালে অংশ নেওয়া ১৩ টি বারোয়ারীর সঙ্গে ছিল, প্রতিমা সহ ছটি করে ট্যেবলো। কার্নিভালে অংশ নেওয়া এক একটি বারোয়ারী, প্লাস্টিক বর্জন, জল সঙ্কট থেকে পরিবেশ সংরক্ষণ এবং জাতীয় সংহতির উপর ট্যেবলো সাজিয়ে তোলে। এছাড়াও ছিল, মহিলা সম্বলিত ঢাক, মহিলাদের ছৌনৃত্য, রণ পা ইত্যাদি ইত্যাদি। কার্নিভালে বাড়তি আকর্ষণ ছিল আদিবাসী পুরুষ ও মহিলাদের বিশেষ নৃত্য। ভারত নাট্যম, ওডিশী এবং মনিপুরী শিল্পীদের নাচ তো ছিলই। তাদের এক একজনের নজরকাড়া প্রদর্শন, উপস্থিত দর্শকদের হৃদয় ছুঁয়ে যায়। পুরসভা পরিচালিত তৃতীয় বর্ষ কার্নিভালে অংশ নিয়েছিল শহরের মোট ১৩ টি ক্লাব ও বারোয়ারী। হরিসভা পাড়ার নবীন সংঘের হরগৌরী মাতা আড়ং এ যোগ দেওয়া সত্ত্বেও রাস কার্নিভালে অংশ নেওয়ার চরম বিতর্ক সৃষ্টি হয়। কার্নিভাল কমিটির নিয়মানুসারে কার্নিভালে অংশ নিতে গেলে , আড়ং এ যোগ দেওয়া যাবেনা। তা সত্বেও ওই ক্লাবটি কার্নিভাল কমিটির নিয়ম ভঙ্গ করায়, উঠেছে একাধিক প্রশ্ন। রাস কার্নিভাল কমিটির সভাপতি তথ্যে নবদ্বীপ পুরসভার পুরপিতা বিমান কৃষ্ণ সাহা জানান, ওই ক্লাবটি যদি আড়ং এ অংশ নিয়ে থাকে এবং কোনও বারোয়ারী অভিযোগ জানায়, তাহলে বিষয়টি খতিয়ে দেখে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। সেক্ষেত্রে ওই ক্লাবটিকে পেনাল্টির ব্যবস্থা করা হবে। এদিনের কার্নিভালের বিষয়ে পুরপিতা বলেন, বিগত বছরের মতো এবছরও রাস কার্নিভাল দেখতে প্রচুর মানুষ এসেছিলেন। বিগত বছরের ন্যায় এবছরও দর্শকদের আনন্দ দিতে, চক্রকারে সাড়ে চার কিলোমিটার পথ অতিক্রম করে ককার্নিভালে অংশ নেয়া ক্লাব ও বারোয়ারীগুলি। তিনি আরও জানান, প্রত্যেকটি ক্লাব ও বারোয়ারীর প্রতিমা ও তাদের সৃজনশীল ভাবনা উপস্থিত দর্শকদের মন কেড়ে নেয়। নবদ্বীপ পুরসভার ব্যবস্থাপনায় তৃতীয় বর্ষ কার্নিভাল সন্ধ্যায় শুরু হলেও শেষ হতে, মধ্য রাত পেরিয়ে যায়।

এছাড়াও চেক করুন

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে আত্মহত্যা করলেন এক স্কুল শিক্ষক

বিশ্বজিৎ মন্ডল, স্টিং নিউজ, মালদাঃ পারিবারিক নির্যাতন সহ্য করতে না পেরে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে …

Leave a Reply

Your email address will not be published.