Breaking News
Home >> Breaking News >> খালনায় লক্ষ্মী কার্নিভালে আনন্দের জয়গান

খালনায় লক্ষ্মী কার্নিভালে আনন্দের জয়গান

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ, হাওড়াঃ খালনায় আনন্দে মেতে উঠলো এলাকার হাজারও মানুষ। লক্ষ্মী পূজার কার্নিভালকে ঘিরেই এই উন্মাদনা। মঙ্গলবার দুপুর গড়াতেই খালনা গ্রামে লক্ষ্মী পূজার প্রতিমা বিসর্জন উপলক্ষে আয়োজিত কার্নিভাল দেখতে জয়পুর-খালনা রাস্তার দু’পাশে উপচে পড়ল ভিড়। ভিড়ের দাপটে বন্ধ হয়ে যায় যান চলাচল। সম্পূর্ণ আয়োজনে আমতা -২ পঞ্চায়েত সমিতি ও জেলা প্রশাসন এবং জেলা তথ্য সংস্কৃতি দপ্তর।

ক’দিন আগে কলকাতায় দুর্গাপুজোর পর আয়োজিত হয় কার্নিভাল। দেশ বিদেশের মানুষদের সামনে তুলে ধরা হয় কলকাতার ঐতিহ্য। গত বছর থেকে শুরু হয়েছে খালনা গ্রামেও সুসজ্জিত কার্নিভাল। সমাজ সচেতনতা, বাংলার মানবিক প্রকল্পের ছবি তুলে ধরা হয় l বিগত দিনের উচ্চস্বরে শব্দ সংস্কৃতিকে ছেড়ে এ দিন মিতালী সংঘ যেমন তুলে ধরলো কন্যাশ্রী, মানবিক, সবুজসাথী, রূপশ্রী এবং ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ এককথায় ‘সামলে চালান, প্রাণ বাঁচান’ প্রকল্পগুলি তুলে ধরা হলো। রাজবংশীপাড়া সর্বজনীন লক্ষ্মীপূজা কমিটি তুলে ধরলো ধর্ম আমার, ধর্ম তোমার, উৎসব সবার।

পঞ্চায়েত সমিতি সূত্রে জানা গিয়েছে, এ বার ১১টি পুজো উদ্যোক্তা কার্নিভালে যোগ দিয়েছে। বর্ধমানের রণপা, হাওড়ার কালিকাপাতাড়ি, জঙ্গলমহলের আদিবাসী নৃত্য, উত্তর ২৪পরগনার মহিলা ঢাকিদল, বাংলার চিরাচরিত ঢাক, রবীন্দ্র নৃত্য ও প্রাদেশিক নৃত্যের দল তাদের পারদর্শিতা দেখায়। প্রকৃতপক্ষে এই শোভাযাত্রা এক নতুন সংস্কৃতির জন্ম দিলো। সহযোগিতায় আমতা -২ পঞ্চায়েত সমিতির ও জেলা প্রশাসন এবং জেলা তথ্য সংস্কৃতি দপ্তর। প্রায় দুই কিলোমিটার এই শোভাযাত্রার পথে হাজার হাজার মানুষ চাক্ষুস করেন। আগামী বছর থেকে প্রশাসনিক ভাবে এই শোভাযাত্রা আয়োজন করে সমস্ত পূজা কমিটিকে সামিল করা হবে বলে জানান সুকান্ত পাল।

শোভাযাত্রায় সকলের সাথে পায়ে পায়ে যেমন ছিলেন অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী ছিলেন পঞ্চায়েত সমিতির সভাপতি সুকান্ত পাল, জেলা পুলিশ প্রশাসন, ব্লক প্রশাসন ও পূজা সমন্বয় কমিটির কর্তা নবকুমার সানা প্রমুখ।

এছাড়াও চেক করুন

‘শিশু দিবস’ উপলক্ষ্যে অভিনব উদ্যোগ নিল বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ ও হাসপাতালের পড়ুয়ারা

নরেশ ভকত, স্টিং নিউজ করেসপনডেন্ট, বাঁকুড়াঃ আজ লোকপুর মেডিকেল কলেজ থেকে গোবিন্দ নগর হাসপাতাল পর্যন্ত …

Leave a Reply

Your email address will not be published.