Breaking News
Home >> Breaking News >> লক্ষ্মী আরাধানায় মেতে উঠতে চলেছে খালনা-জোকা-রঞ্জপুর

লক্ষ্মী আরাধানায় মেতে উঠতে চলেছে খালনা-জোকা-রঞ্জপুর

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ, হাওড়াঃ শারদীয় দুর্গোৎসব শেষ হতেই বাঙালির ঘরে এবার কোজাগরী লক্ষ্মীপূজা। আনন্দ মুখর উৎসবের রেশ জিইয়ে রেখে দেবী লক্ষ্মীর আরাধনায় মাততে চলেছে আম-জনতা।

হাওড়া জেলার জয়পুর থানার খালনা গ্রাম। গ্রামীণ হাওড়ার এই গ্রাম আপাত দিক দিয়ে অন্যান্য গ্রামের সঙ্গে ফারাক খুঁজে না পেলেও লক্ষী পুজোর সময় এই গ্রাম ‘লক্ষীর’ গ্রামে পরিণত হয়। গ্রামজুড়ে ৮০টির মতো ছোট-বড় পুজো অনুষ্ঠিত হয়। পুজো ক’দিন জেলার লাখো দর্শনার্থীর ভিড়ে সরগরম হয়ে ওঠে। খালনা মিতালি সঙ্ঘ, কালীমাতা তরুণ সঙ্ঘ, খুদিরায়তলা কোহিনুর ক্লাব, আমরা সকল সঙ্ঘ সহ একের পর এক শতাব্দীর দোরগোড়ায় ও শতাব্দী প্রাচীণ পুজোয় থিম থেকে সাবেকিয়ানা ফুটে উঠতে চলেছে। প্যান্ডেলে শেষ মুহূর্তের তুলির টান দেওয়া চলছে। সাবগাছতলা মোড় থেকে খালনা ব্রিজ অবধি প্রায় সাড়ে তিন কিমি এলাকা দর্শনার্থীর ভিড়ে হেঁটে চলাও দায় হয়ে যাবে। গ্রামীণ পুলিশের বড় অংশ দায়িত্ব থাকছে। এছাড়া আমতা ২নং পঞ্চায়েত সমিতি পুজো ক’দিন খালনা এলাকায় আনন্দের বার্তা তুলে ধরতে চলেছে।

এলাকার যুবা অমিত, রাজেশ, শ্রাবণী, রিতপ্রিয়া, শৈলেশ, অর্ণব প্রত্যেকের কথায়, খালনা গ্রামের লক্ষ্মী পুজো আমাদের প্রাণের পুজো। দুর্গা পুজো আনন্দ কতটা হয় কিন্তু দ্বিগুণ আনন্দ হয় লক্ষ্মী পুজোয়। এই গ্রামের প্রায় প্রতি ঘরের ছেলেরা রাজ্যের বাইরে সোনার কাজে যুক্ত। এমনকি বিদেশেও রয়েছে। এই সময় ফিরে আসেন। একত্রে সকলে পুজোয় মেতে ওঠা। গোটা গ্রাম সেজে ওঠে আলোকসজ্জায়। বিভিন্ন থিমের আড়ালে মানুষের নজরে দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে। এক একটি পুজোর বাজেট ছাপিয়েছে কয়েক লাখের হিসেব। অন্যদিকে পুজো কমিটির চিন্তায় বরুণ দেব। সমস্ত আয়োজন জল ঢালতে একমাত্র উনিই পারেন। আশি টির মতো পুজো জেলার নাম তুলে ধরছে।

খালনার পাশাপাশি লক্ষ্মীপুজোর জনপ্রিয়তায় এগিয়ে বাগনানের জোকাও। থিমের দাপটে কোন অংশে খালনার কম নয়। দীর্ঘ পঁচিশ বছর ধরে এই গ্রামের মানুষ লক্ষ্মীর আরাধনা করে আসছেন। হাওড়া জেলার শেষ প্রান্ত পেঁড়ো-জয়নগর থেকে দু কিমি দূরে রঞ্জপুরে। এক কিমি এলাকাজুড়ে একাধিক লক্ষ্মী পুজোর মণ্ডপ নির্মাণ হয়। সাধারণ মানুষের মধ্যে উদ্দিপনা থাকে চোখে পড়বার মতো।

এছাড়াও চেক করুন

ফের সেতু উদ্বোধন নিয়ে দেখা দিল তৃনমুল বিজেপি সংঘাত

নরেশ ভকত, স্টিং নিউজ করেসপনডেন্ট, বাঁকুড়াঃ ৬০ নম্বর জাতীয় সড়কের উপর নবনির্মিত একটি রেলওয়ে ওভার …

Leave a Reply

Your email address will not be published.