Breaking News
Home >> Breaking News >> দারিদ্রতা প্রতিবন্ধক, অদম্য ইচ্ছের জোরে মানসিক ভারসাম্যহীন ব্যক্তির পাশে দাঁড়ালেন কার্ত্তিক

দারিদ্রতা প্রতিবন্ধক, অদম্য ইচ্ছের জোরে মানসিক ভারসাম্যহীন ব্যক্তির পাশে দাঁড়ালেন কার্ত্তিক

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ, হাওড়া: বাবা ভাগচাষী। মাঝেমধ্যেই চাষের জন্য ঋণ নিতে হয়। দিন আনা দিন খাওয়া পরিবার কোনক্রমে জীবন সংগ্রাম চালাচ্ছে। বাড়ির বড় ছেলে দেশ সেবার স্বপ্নে বিভোড়। স্বাধীনতা দিবসের দিন শ’কিমি সাইকেল চালিয়ে ‘দেশপ্রেম’ ফেরি করে বেড়ায়। এবার দুর্গাপুজোর মহাসপ্তমীর দিন এলাকায় ঘোরাফেরা করা মানসিক ভারসাম্যহীন ব্যক্তির পরনের ছেঁড়া ফাটা জামা কাপড় বদলে নতুন বস্ত্র পরিয়ে দিলেন।

জয়পুর থানার ঝামটিয়া গ্রামের কার্তিক ধাড়া। জয়পুর পঞ্চানন রায় কলেজ থেকে ওপেন ইউনিভার্সিটি মারফৎ বি.এ প্রথম বর্ষে ভর্তি হয়েছে। একমাত্র বোনের বিয়ে হয়েছে। ছোট ভাই মুম্বইয়ে হোটেলে কাজ করে। কার্তিক পরিবেশ রক্ষায় একাধিক কাজ করে চলেছে। কখনও অসুস্থ সারমেয়র সেবায়, কখনও কচ্ছপ উদ্ধার করে বন দফতরের হাতে তুলে দেওয়া কার্তিক সবসময় সজাগ থাকে। এবার স্বাধীনতা দিবসের দিনে জেলার প্রায় দেড়শো কিমি পথ প্রদক্ষিণ করেছেন। বিতরণ করেছেন গাছের চারা। ক’দিন আগে গ্রামবাসীদের কাছ থেকে আহত গন্ধগোকুল উদ্ধার করে বন দফতরের হাতে তুলে দিয়েছেন। মহাসপ্তমীর দিন জয়পুর মোড় বাসস্ট্যান্ডে মানসিক ভারসাম্যহীন ব্যক্তির পরনের নোংরা জামা প্যান্ট বদলে নতুন জামা প্যান্ট পড়িয়ে দিলেন।

কার্ত্তিক জানান, মানসিক ভারসাম্যহীন ব্যক্তিকে জামা প্যান্ট ও জুতো এবং চাদর তুলে দিয়েছি। কিছু খাদ্যসামগ্রী দিলাম। ওঁনার পরনে জামা ছিল না। শুধু প্যান্ট ছিল। প্যান্ট থেকে এতটাই দুর্গন্ধ বেরোচ্ছিল যে কেউ ওঁনাকে কিছু খাবার দিতে চাইলেও প্যান্টের দুর্গন্ধের জন্য দিতে পারত না। আজ ওঁনাকে পরিস্কার করে ওই প্যান্ট টা পাল্টে নতুন বস্ত্র পরিয়ে দিলাম। যাতে ওই মানুষটার পাশে সবাই এসে দাঁড়াতে পারে এবং কিছু খাবার দিতে পারে। শারদীয়া দুর্গাপূজা উৎসবে সবাই নতুন বস্ত্র পড়বেন এটাই বাঙালি নিয়ম। চেষ্টা করলাম আজ ওঁনাকে নতুন বস্ত্র ও কিছু খাদ্যসামগ্রী তুলে দেবার।

স্থানীয় ব্যবসায়ীদের কথায়, দেখছিলাম একজন মানসিক ভারসাম্যহীন ব্যক্তির পরনের নোংরা জামা কাপড় বদলে নতুন পড়িয়ে দিলেন। জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর। ও যে কাজটা করলো পুজোর মধ্যে আদর্শ মূলক কাজ। সকলের কাছে প্রেরণা জোগাবে। ঈশ্বর এভাবেই মানুষের মধ্যে ঘোরাঘুরি করেন।

এছাড়াও চেক করুন

বাঁকুড়ায় শিক্ষ‌কের বা‌ড়ি‌তে চু‌রি

নরেশ ভকত, স্টিং নিউজ করেসপনডেন্ট, বাঁকুড়াঃ বাঁকুড়া শহরের জুনবেদিয়া বাইপাসের কাছাকাছি পলাশতলা এলাকায় শিক্ষক বৈদ্যনাথ …

Leave a Reply

Your email address will not be published.