Breaking News
Home >> Breaking News >> প্লাস্টিক দূষণ থেকে সবুজায়নের বার্তা দিচ্ছে গিধনী পূর্বাশার পুজো কমিটির

প্লাস্টিক দূষণ থেকে সবুজায়নের বার্তা দিচ্ছে গিধনী পূর্বাশার পুজো কমিটির

স্টিং নিউজ সার্ভিস, ঝাড়গ্রামঃ গিধনী পূর্বাশার এবার ১৯তম বর্ষ। পুজোর বাজেট ১০ লক্ষ টাকা। এবছরের পুজোর থিম ‘সচেতন পৃথিবীর, অচেতন মানুষ’। শিল্পী তপন মাহালী এবং পূর্বাশা ক্লাব সদস্যদের ভাবনা ও পরিকল্পনায় ফুটে উঠছে এই থিম। মানব সভ্যতাকে ফুটিয়ে তোলার জন্য মণ্ডপ হচ্ছে বিশাল মুখের আদলে।

মণ্ডপে ঢুকলেই দেখা যাবে, পৃথিবীতে কীভাবে দূষণ হচ্ছে। প্লাস্টিক ও পলিথিন পৃথিবীকে গ্রাস করছে। যার ফলে সমুদ্রের বিভিন্ন জীবকুলের মুখ প্লাস্টিকে ঢেকে শ্বাসরুদ্ধ হয়ে যাচ্ছে। সেই সঙ্গে যথেচ্ছ পলিথিন ব্যবহারের ফলে দেখা মিলবে পলিথিনের ঝড়। এই পরিবেশ দূষণের ফলে মানুষ কীভাবে চিন্তিত হয়ে পড়ছে, তাও মডেল আকারে ফুটে উঠবে।

তারপরই থাকবে মণ্ডপের দ্বিতীয় ভাগ। সেখানে থাকছে অর্ধেক শুকিয়ে যাওয়া এক প্রকাণ্ড গাছ। উপর থেকে কৃত্রিমভাবে বৃষ্টিপাত হবে। সেই বৃষ্টি ও মানুষের সুরক্ষায় বেড়াজালে ওই গাছটি আবার কীভাবে সবুজ ও সতেজ হয়ে উঠছে, তা দেখা যাবে। প্রতিমার পাশেও ফুটে উঠবে সবুজের হাতছানি। পরিবেশ সচেতনতার বার্তা মানুষের কাছে পৌঁছে দিতে পুজোমণ্ডপে বাজবে পুজোর থিম সং। পুজোর পাশাপশি এলাকায় মেলাও বসে।

পুজো কমিটির সভাপতি শৈবাল আইচ বলেন, মানুষ আর কালিদাস কতদিন থাকবে? মানুষের সচেতন হওয়া খুবই প্রয়োজন। পরিবেশকে রক্ষা না করলে আমাদের অস্তিত্ব যে থাকবে না, এই পুজোর মাধ্যমে মানুষকে সেই বার্তাই আমরা দিতে চেয়েছি।

এছাড়াও চেক করুন

বাঁকুড়ায় শিক্ষ‌কের বা‌ড়ি‌তে চু‌রি

নরেশ ভকত, স্টিং নিউজ করেসপনডেন্ট, বাঁকুড়াঃ বাঁকুড়া শহরের জুনবেদিয়া বাইপাসের কাছাকাছি পলাশতলা এলাকায় শিক্ষক বৈদ্যনাথ …

Leave a Reply

Your email address will not be published.