Breaking News
Home >> Breaking News >> নির্মল বিদ্যালয় সপ্তাহে প্লাস্টিক বর্জনের শপথ নিল স্কুল

নির্মল বিদ্যালয় সপ্তাহে প্লাস্টিক বর্জনের শপথ নিল স্কুল

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ, হাওড়াঃ সবুজের মাঝে সাদা দেওয়ালের উপর নীল বর্ডার টানা তিনতলা প্রাথমিক বিদ্যালয়। প্রতিদিন স্কুল শুরুর আগে জনগণমন-অধিনায়ক জয় হে উচ্চারিত ধ্বনি আশেপাশের এলাকায় পৌঁছে যায়। তারপর প্রার্থনা শেষে প্রতিদিনের মতো একজন করে মনিষীর বাণী পাঠ করা হয়। কিন্তু শুক্রবার ছাত্রছাত্রী থেকে শিক্ষক-শিক্ষিকা প্রত্যেকে একটি শপথ নিয়েছে। স্কুল চত্বরে প্ল্যাস্টিক ব্যবহার আর নয়। নির্মল বিদ্যালয় সপ্তাহে স্কুল চত্বরে ‘সুস্বাস্থ্যের বার্তা’ এভাবেই বইয়ে দিল “বাগনান আদর্শ প্রাথমিক বিদ্যালয়।”

স্কুলে পড়ুয়ার সংখ্যা ২২৫। শিক্ষক-শিক্ষিকা পাঁচ জন। স্কুলের বয়স একাশি বছর। বাগনান স্টেশন থেকে কয়েক মিনিট হাঁটলেই স্কুলটির অবস্থান। পাশেই হাসপাতাল, বিডিও এবং বাগনান আদর্শ বালিকা বিদ্যালয়। স্কুলের পাঠ্যসূচি ছাড়াও প্রতিদিন মনিষীদের বাণী প্রচারের মধ্য দিয়ে ছাত্র-ছাত্রীদের মধ্যে ইতিহাস তুলে ধরা হয়। চলতি সপ্তাহে রাজ্যজুড়ে পালিত হচ্ছে ‘নির্মল বিদ্যালয় সপ্তাহ’। সেইমত বাগনান আদর্শ প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের সামনে প্ল্যাস্টিক ব্যবহার কতটা ভয়াবহতা তা বোঝাতে চেষ্টা করা হয়। পরিবেশ দূষণে মূল কারিগর প্ল্যাস্টিক। আর এই প্ল্যাস্টিক আমাদের নিত্যপ্রয়োজনীয় ব্যবহার্য দ্রব্যের মোড়কে প্রতিদিনই গৃহস্থে, সমাজের চারিদিকে এমনকি স্কুলেও প্রবেশ করছে। তার ভয়াবহ রূপ দেখছে এই সমাজ। যথেচ্ছ প্ল্যাস্টিক ব্যবহারের জেরে নিকাশি বেহাল হয়ে পড়ছে। একটু বৃষ্টিতে ড্রেন উপচে জমছে জল। যার জেরে ক’দিন আগে জলমগ্ন হয়ে পড়ে বাসস্ট্যান্ড চত্বর এমনকি বাগনান হাসপাতালও।

প্রধান শিক্ষক সুজিত কুমার মন্ডল জানান, “এই বিদ্যালয় শুধুমাত্র বিদ্যাশিক্ষার আলয় নয়। এখানে পুঁথিগত শিক্ষার পাশাপাশি বিবেক জাগরণের শিক্ষা প্রদান করা হয়। বিদ্যালয় শুরুর ক্ষনে প্রতিদিন জাতীয় সঙ্গীত গাওয়ার পাশাপাশি মহাপুরুষদের স্মরণ করে তাঁদের বাণী পাঠ করা হয়। প্রতিটা দিন চলে প্রাণখোলা পরিবেশে আনন্দদায়ক শিক্ষাদান। বছরের শেষে প্রথম দ্বিতীয় এবং তৃতীয় স্হানাধিকারীকে উৎসাহ প্রদানের জন্য বিশেষ মেধা পুরষ্কার দেওয়া হয়। স্কুলের তিনতলায় কম্পিউটারের জন্য নির্ধারিত। ওখানে স্মার্ট ক্লাসের আয়োজন শুরুর পথে। বর্তমানে পশ্চিমবঙ্গ সরকারের ‘নির্মল বিদ্যালয় সপ্তাহ’ উদযাপন এর অংশ হিসেবে প্রতিদিনের নির্ধারিত কর্মসূচি পালনের মধ্য দিয়ে সামাজিক সচেতনতা বৃদ্ধির জন্য ডেঙ্গু প্রতিরোধ এর সচেতনতা বৃদ্ধির আশু লক্ষ্যে উপনীত হবার জন্য শিশু সংসদে নির্বাচিত প্রতিনিধিরা বিশেষ সমীক্ষার কাজ করে জনচেতনা বৃদ্ধি করছে। স্কুলে বৃক্ষরোপণ করা হয়েছে। এছাড়াও থার্মোকল, প্লাস্টিক ও পলিথিন ব্যবহার এর ক্ষতিকর প্রভাব এর কথা মাথাতে রেখে স্কুলের কচিকাঁচাগুলো অঙ্গীকার করেছে, ‘আসুন মোরা শপথ করি, থার্মোকল, প্লাস্টিক ও পলিথিন মুক্ত সমাজ গড়ি’। আমরা কোনভাবেই স্কুলে প্ল্যাস্টিক ব্যবহার করবো না।”

ছাত্রীদের পরনে নীল ফ্রক, সাদা জামা এবং গলায় ঝুলানো স্কুলের আই-কার্ড আর ছাত্রদের পরনে সাদা হাফ হাতা জামা এবং নীল প্যান্ট ও আই-কার্ড। ওদের ছোট্ট-ছোট্ট হাতে ধরা নির্মল বিদ্যালয় সপ্তাহ পালন ২৬-৩১ অগস্ট ফ্লেক্স। স্কুলের দ্বিতীয় তলার ক্লাস রুম ঘুরে, তিনতলার কম্পিউওটার ক্লাস রুম ঘুরে মাঠে পৌঁছে যায়। সেখানে গাছ বসিয়ে জল দিয়ে পৌঁছে যাওয়া পুনরায় ক্লাসে। শিক্ষক-শিক্ষিকাদের সামনে বসে চললো প্ল্যাস্টিকমুক্ত সমাজের পাঠ নেওয়া। তারপর পার্শ্ববর্তী এলাকার বাড়ির দরজায় পৌঁছে যাওয়া। খাতা-কলম হাতে দেওয়া হল প্ল্যাস্টিক না ব্যবহারের পাঠ। বাড়ির মেন দরজা খুলে অনিমা চক্রবর্তী, সুমি ধাড়া, নাজমা খাতুনরা ছোট-ছোট পড়ুয়াদের মুখে শুনলো প্লাস্টিক ব্যবহারের কুফল। আগামী দিনে প্ল্যাস্টিক ব্যবহার কমাবে এমন প্রতিশ্রুতি এলাকাবাসীদের কাছ থেকেও আদায় করে নিল পড়ুয়ারা।

প্রাথমিক বিদ্যালয়ের এমন অভিনব উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বাগনান-১ বিডিও সত্যজিৎ বিশ্বাস। তিনি জানান, কোনও স্কুল প্ল্যাস্টিক বর্জন করবার সিদ্ধান্ত গ্রহণ করলে সেই পদক্ষেপ কে সাধুবাদ জানাই। আমরা প্ল্যাস্টিক ব্যবহার কমানোর কথা বলে থাকি। অন্যান্য স্কুলগুলোও এই ধরণের পদক্ষেপ গ্রহণ করলে অবশ্যই ভালো দিক উঠে আসবে।

এছাড়াও চেক করুন

দিনহাটায় খোঁজ মিলল বেআইনি বোমা কারখানার, গ্রেপ্তার ১

মনিরুল হক, স্টিং নিউজ, কোচবিহারঃ গোপন সূত্রে খবর পেয়ে বোমা তৈরির সরঞ্জাম সহ এক ব্যক্তিকে …

Leave a Reply

Your email address will not be published.