Breaking News
Home >> Breaking News >> পূর্ব মেদিনীপুরের কোলাঘাটের অঙ্গনওয়াড়ি কেন্দ্রে অন্নপ্রাশন ও সুপুষ্টি দিবস পালন

পূর্ব মেদিনীপুরের কোলাঘাটের অঙ্গনওয়াড়ি কেন্দ্রে অন্নপ্রাশন ও সুপুষ্টি দিবস পালন

স্টিং নিউজ সার্ভিস, পূর্ব মেদিনীপুরঃ শুক্রবার পূর্ব মেদিনীপুরের কোলাঘাট ব্লকের বৈষ্ণবচক গ্রামপঞ্চায়েতের অন্তর্গত কলাগাছিয়া গ্রামের অঙ্গনওয়াড়ি কেন্দ্রে অন্নপ্রাশন ও সুপুষ্টি দিবস পালন হল। অন্নপ্রাশনের যাবতীয় রীতিনীতি মেনে বিদ্যালয়কে ফুল ও বেলুন দিয়ে সাজিয়ে, এককথায় রীতিমতো ঘটা করে পালিত হলো অন্নপ্রাশন।

রাজ্যসরকারের এই নতুন অভিনব কার্যক্রমে রীতিমতো খুশি এলাকাবাসি।এদিন এলাকার ৬ থেকে ৮ মাস বয়সি ছেলে মেয়েদের অন্নপ্রাশন করা হয়। এছাড়াও সমস্ত ছাত্রছাত্রীদের খাওয়ারের মেনু ছিলো ব্যতিক্রম অন্যান্যদিনের থেকে। এদিন সমস্ত শিশুদের পায়েশ ও মিষ্টিমুখ করানো হয়। এদিন অন্নপ্রাশনে আসা শিশুদের মুখে পায়েশ ও মিষ্টি খাওয়ান কোলাঘাট ব্লকের সিডিপিও দপ্তরের সুপারভাইজার মালবিকা রায়।

এদিন মালবিকা দেবী বলেন,সরকারের সুপুষ্টি দিবস ও অন্নপ্রাশন প্রকল্পে বেশ কিছু মহৎ দিক রয়েছে।মূলত এই সুপুষ্টি দিবস পালন করার মধ্যদিয়ে বাচ্চার মায়েদের পুষ্টিযুক্ত খাওয়ার কি কি খাবে সে বিষয়ে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে এদিন জানানো হয় এলাকার মহিলাদের নিয়ে একসাথে।

পাশাপাশি এলাকার ৬ থেকে ৮ মাসের শিশুদের অন্নপ্রাশন অনুষ্ঠান করে শিশুদের খাদ্যাভ্যাস কিভাবে করবে মায়েরা তা জানানো হয় এই অনুষ্ঠানে। শিশুরা এতদিন নরম খাবার খেয়ে অভ্যস্ত ছিলো। বয়স বাড়ার সাথে সাথে মাঝার খাবার কিভাবে খাবে, কোন সময় খাওয়াবে এই সমস্ত বিষয় নিয়ে এই অনুষ্ঠানে আসা মায়েদের বোঝানো হয়। এদিন ২ টি শিশুর অন্নপ্রাশন অনুষ্ঠিত হয় কলাগাছিয়া অঙ্গনওয়াড়ি কেন্দ্রে। মালবিকা দেবী আরো জানান।

এদিন বৈষ্ণবচক গ্রামপঞ্চায়েতের ২৮ টি অঙ্গনওয়াড়ি কেন্দ্রেই এই অন্নপ্রাশন অনুষ্ঠানটি হয়। সমস্ত কেন্দ্রেই ব্যপক উৎসাহ লক্ষ্য করা যায় গ্রামবাসীদের মধ্যে।

এছাড়াও চেক করুন

কালীগঞ্জে আলিয়া মাদ্রাসা ভোটে জয়ী তৃণমূল

স্টিং নিউজ সার্ভিস, নদিয়াঃ কালীগঞ্জের জানকিনগর আলিয়া মাদ্রাসার নির্বাচনে নির্বাচনে রবিবার ব্যাপক ভোটে জয়লাভ করে …

Leave a Reply

Your email address will not be published.