Breaking News
Home >> Breaking News >> তিন দিনের পরীক্ষায় জানা যাবে বঙ্কিম সেতু’র ভবিষ্যৎ!

তিন দিনের পরীক্ষায় জানা যাবে বঙ্কিম সেতু’র ভবিষ্যৎ!

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ, হাওড়া: স্বাস্থ্য কতটা ভালো হাওড়ার বঙ্কিম সেতু’র প্রশ্ন ঘোরাঘুরি করছিল মেট্রোরেলের খনন কার্যের সময় থেকে। এবার তিনদিন সেতুর আংশিক বন্ধ রেখে স্বাস্থ্য পরীক্ষায় নামতে চলেছে কেএমডিএ। জানা যাবে বঙ্কিম সেতু’র বর্তমান অবস্থা ঠিক কি অবস্থায় দাঁড়িয়ে।

হাওড়া শহরের ব্যস্ত সেতুর তালিকায় অন্যতম বঙ্কিম সেতু। চার দশক ধরে শহরের সংযোগ বজায় রেখে চলেছে।শহরতলীর একাধিক বাস এই সেতু পার করে গন্তব্যে পাড়ি জমায়। সেতুর নিচে পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলপথ। সম্প্রতি হাওড়া ময়দান থেকে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের লাইন পাতা হয়েছে। দশ মাস আগে রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম বঙ্কিম সেতু পরিদর্শন করে স্বাস্থ্য পরীক্ষার কথা জানিয়েছিলেন। সেইমত চলতি মাসের ২৩ তারিখ সকাল ৬টা থেকে ২৫ তারিখ মধ্য রাত অবধি সেতুর একাংশ বন্ধ রেখে চলবে স্বাস্থ্য পরীক্ষা।

পুরসভা সূত্রে জানা গেছে, কলকাতার একাধিক সেতুর স্বাস্থ্য পরীক্ষায় নেমেছে সরকার। এবার হাওড়া শহরের বঙ্কিম সেতুর স্বাস্থ্য পরীক্ষায় নামতে চলেছে কেএমডিএ। যদিও ২০১৭ সালে একবার স্বাস্থ্য পরীক্ষা হয়। যেহেতু বঙ্কিম সেতুর উপর নির্ভর করে শহরের যানবাহন। সেক্ষেত্রে কোনপ্রকার সমস্যা এড়িয়ে যাওয়ার আগেই নজরে নিয়ে আসার জন্য এ ধরনের পরীক্ষা। এর ফলে জানা যাবে সেতুর ভবিষ্যৎ কতটা পোক্ত। বছর ছ’য়েক আগে বঙ্কিম সেতু থেকে একটি যাত্রী সমেত মিনিবাস নিয়ন্ত্রণ হারিয়ে রেলিং ভেঙে রেললাইনের উপর পড়ে যায়। ওই ঘটনায় সেতুর উপর যান নিয়ন্ত্রণ নিয়ে প্রশ্ন ঘোরাঘুরি করতে থাকে। ঘটনার পর প্রশাসন নড়েচড়ে বসে। যদিও সেতুর হাওড়া ময়দানের দিকে গাড়ি দাঁড়িয়ে থাকার রেওয়াজ বদলায়নি৷ হাওড়ায় ফিরহাদ হাকিম বঙ্কিম সেতু পরিদর্শনে আসলে সাংবাদিকদের পক্ষ থেকে প্রশ্ন তোলা হলেও পার্কিং সমস্যার পরিবর্তন হয়নি।

বঙ্কিম সেতু বন্ধ রেখে স্বাস্থ্য পরীক্ষায় যান নিয়ন্ত্রণে একটা বড়সড় প্রভাব পড়তে চলেছে হাওড়ায়। কীভাবে যান নিয়ন্ত্রণ করা হবে ইতিমধ্যে সিটি পুলিশ কমিশনার গৌরব শর্মা বঙ্কিম সেতু পরিদর্শন করে গিয়েছেন। প্রশাসনের অন্যান্য আধিকারিকরা বৈঠকে বসতে চলেছেন। মূলত হাওড়া ময়দান থেকে ছেড়ে যাওয়া গাড়িগুলো বাঙাল বাবুর ব্রিজ হয়ে যাতায়াত করবে। শিবপুর ও হাওড়া শহর হয়ে কলকাতা যাওয়া দুরপাল্লার গাড়ির একটা অংশকে ফরসোর রোড দিয়ে চলাচল করানো হবে। সেক্ষেত্রে ফরসোর রোডে চাপ বাড়বার ও যানজটের আশংকা থেকে যাচ্ছে। বাস চলাচল নিয়ে বাস মালিক সংগঠনের সঙ্গেও সিটি পুলিশের বৈঠকে বসার কথা রয়েছে। সব মিলিয়ে আশির দশকে এইচআইটি-র দ্বারা গড়ে ওঠা বঙ্কিম সেতু’র স্বাস্থ্য পরীক্ষা নিয়ে প্রস্তুতি এখন তুঙ্গে।

ইতিমধ্যে বাঙালবাবু সেতুর পাশে আরও একটি সেতু তৈরির সিদ্ধান্ত গ্রহণ করেছে রেল। যদিও এখনি পুরনো সেতুটি ভেঙে ফেলা হচ্ছে না। পুরনো টা রেখেই নতুন সেতু নির্মাণ করা হবে। পরে পুরনো বাঙালবাবু সেতুটি ভেঙে ফেলা হবে। হাওড়া শহরের দুই সেতু নিয়ে নড়েচড়ে বসেছে প্রশাসন। প্রথমে পোস্তা এলাকার বিবেকানন্দ সেতু ভেঙে পড়া। পরে মাঝেরহাট সেতু দুর্ঘটনা। দুই সেতু ভেঙে পড়া নিয়ে সরকার কিছুটা হলেও শিক্ষা নিয়েছে। বয়সের ভারে ন্যুব্জ হওয়া সেতু গুলোর স্বাস্থ্য পরীক্ষার মধ্য দিয়ে সেতুর ভবিষ্যৎ আয়ু নির্ধারণ করা হবে বলেই মত প্রশাসনের একাংশের।

এছাড়াও চেক করুন

কালীগঞ্জে আলিয়া মাদ্রাসা ভোটে জয়ী তৃণমূল

স্টিং নিউজ সার্ভিস, নদিয়াঃ কালীগঞ্জের জানকিনগর আলিয়া মাদ্রাসার নির্বাচনে নির্বাচনে রবিবার ব্যাপক ভোটে জয়লাভ করে …

Leave a Reply

Your email address will not be published.