Breaking News
Home >> Breaking News >> ‘একটি পড়ুয়া, একটি গাছ’ অভিনব উদ্যোগ নিল উলুবেড়িয়া কলেজের বোটানি বিভাগ

‘একটি পড়ুয়া, একটি গাছ’ অভিনব উদ্যোগ নিল উলুবেড়িয়া কলেজের বোটানি বিভাগ

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ, হাওড়াঃ পরিবেশ রক্ষায় গাছের অবদান ক্রমশই প্রচারে উঠে আসছে। সামাজিক অনুষ্ঠান হোক বা রক্তদান শিবির গাছ দেওয়া শুরু হয়েছে। প্রাথমিক বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের বৃক্ষরোপণ ও তার সঠিক পরিচর্যার বিষয় পর্যালোচনা করা হচ্ছে। এবার বৃক্ষরোপণ ও তার সঠিক পরিচর্যা সম্পর্কে পড়ুয়াদের সচেতন করে তুলতে বিশেষ উদ্যোগ গ্রহণ করল উলুবেড়িয়া কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগ। যার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘একটি পড়ুয়া, একটি গাছ’।

নবীনবরণ উপলক্ষ্যে উলুবেড়িয়া কলেজের অধ্যক্ষ ড.দেবাশিস পাল ও বিভাগীয় প্রধান ড.পীযুষকান্তি দাসের উপস্থিতিতে নবাগত ৫০ জন পড়ুয়াকে একটি করে বৃক্ষজাতীয় গাছের চারা তুলে দেওয়া হয়। সেই চারা গাছ পড়ুয়ারা নিজেদের বাড়িতে গিয়ে রোপণ করবে।এতেই অবশ্য থেমে থাকবেনা তারা। তা সঠিকভাবে পরিচর্যা হচ্ছে কিনা তা জানার জন্য প্রতি ছ’মাস অন্তর পড়ুয়াদের বসানো গাছের ছবি তুলে আনতে হবে। সেক্ষেত্রে সেমিস্টারে ইন্টারনাল এসেসমেন্টের উপর বিশেষ নাম্বার রাখা হয়েছে বলে জানান ঐ বিভাগের অতিথি অধ্যাপিকা শ্রীমতী আরি।

বিভাগীয় প্রধান ডঃ পীযুষকান্তি দাস জানান, সমাজের সর্বস্তরের মানুষের কাছে ছাত্রছাত্রীদের মধ্য দিয়ে সবুজ বাঁচানোর বার্তা পৌঁছে দিতে হবে। কেবল বৃক্ষরোপণই নয় তার সঠিক পরিচর্যা দরকার। তাই পড়ুয়াদের মধ্যে সচেতনতার শুভবীজ বপন করার লক্ষ্যেই তাঁদের এই উদ্যোগ।

এছাড়াও চেক করুন

জেলাশাসকের দপ্তরে সামনে ৫ দফা দাবিতে বিক্ষোভ গ্রামীন সম্পদ কর্মীদের

নরেশ ভকত, স্টিং নিউজ করেসপনডেন্ট, বাঁকুড়াঃ আজ দুপুরে বাঁকুড়া হিন্দুহাই স্কুলে জমায়েত হয়ে বাঁকুড়া শহর …

Leave a Reply

Your email address will not be published.