Breaking News
Home >> Breaking News >> নদিয়ায় গঙ্গাবক্ষে তলিয়ে গেল প্রায় দুই একর জমি, মাথায় হাত চাষীর

নদিয়ায় গঙ্গাবক্ষে তলিয়ে গেল প্রায় দুই একর জমি, মাথায় হাত চাষীর

অর্ণব মজুমদার, স্টিং নিউজ, নদিয়াঃ বর্ষা শুরু না হতেই গঙ্গাবক্ষে তলিয়ে গেল প্রায় দুই একর জমি। মাথায় হাত নিম্নবিত্ত চাষীদের। বছরের একমাত্র সম্বল পাট, লংকা, বেগুন সবই জলের তলায়।

নদিয়ার শান্তিপুর থানা গয়েশপুর গ্রাম পঞ্চায়েতের শ্রীরামপুর এলাকার চাষের জমি গঙ্গায় তলিয়ে গেল। এই এলাকার কৃষকদের একমাত্র নির্ভর চাষের জমি। সবজি অথবা অন্যান্য ফসল চাষ করে যেটুকু আয় হয় তা দিয়ে সারা বছর সংসার চলে এখানকার চাষীদের। তাদের এই শেষ সম্বল এই জমিটুকু বর্ষা শুরু না হতেই গঙ্গাবক্ষে তলিয়ে গেল। তারা কিভাবে সংসার চালাবে সেটাই বুঝে উঠতে পারছে না।

সেখানকার চাষীদের অভিযোগ, দীর্ঘদিন বলেও কোন লাভ হয়নি। নামমাত্র গঙ্গার পাড় বাঁধানো হয়। তাওবার উপযুক্ত নয় গঙ্গার ভাঙন ঠেকানোর জন্য। রাতারাতি এই ভাঙ্গন দেখে অনেক কৃষকের চক্ষু চড়কগাছ। তারা আশঙ্কা করছে এমন যদি চলতে থাকে কোনদিন গোটা গ্রামটায় গঙ্গার বুকে তলিয়ে যেতে পারে।

এ বিষয়ে স্থানীয় জেলা পরিষদের সদস্য এবং নদিয়া জেলা পরিষদের সভাধিপতি রিক্তা কুন্ডু বলেন, গঙ্গার ভাঙন এ বছর নতুন নয়, দীর্ঘদিন ধরেই এটা হচ্ছে। এটা সেন্টাল গভমেন্টের প্রজেক্ট, পাশ করতে একটু সময় লাগবে। কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করবো যেখানে যেখানে গঙ্গার ভাঙন হচ্ছে সে বিষয়ে একটু নজর রাখার। তিনি আরো বলেন, ওই এলাকায় একটি সেচ দপ্তরের প্রতিনিধি দল পাঠানো হয়েছে। কত জমি গঙ্গাবক্ষে তলিয়ে গেছে সেই রিপোর্টটা এলেই আমরা প্রশাসনিক পক্ষ থেকে যতটা পারি সাহায্য করব।

এছাড়াও চেক করুন

মাদারিহাটে জাতীয় সড়কের উপর পথ দুর্ঘটনায় আহত চালক

স্টিং নিউজ সার্ভিস: পথ দুর্ঘটনা আহত চালক। ঘটনাটি ঘটেছে গতকাল গভীর রাতে মাদারিহাটে ৩১ নং …

Leave a Reply

Your email address will not be published.