Breaking News
Home >> Breaking News >> বসিরহাটের বাদুড়িয়ার জগন্নাথপুরে দড়ি টানাটানি প্রতিযোগিতা

বসিরহাটের বাদুড়িয়ার জগন্নাথপুরে দড়ি টানাটানি প্রতিযোগিতা

 

সৌভিক সরকার, স্টিং নিউজ করেসপনডেন্টঃ  বসিরহাটের বাদুড়িয়ার জগন্নাথপুরে দড়ি টানাটানি প্রতিযোগিতা আয়োজিত হল।  প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আটটি দল। বসিরহাট মহুকুমার বিভিন্ন জায়গা থেকে দলগুলি অংশগ্রহণ করে। ব্রিটিশ শাসনের সময় এই খেলা দেখা যেত। আজ প্রায় অবলুপ্ত। প্রাচীন ঐতিহ্য পরম্পরা ধরে রাখতে এই প্রতিযোগিতা আয়োজন হল ।

আয়োজক সূত্রে খবর, এর উদ্দেশ্য শারীরিক সুস্থতা ব্যায়ামের মাধ্যমে। বাল্যবিবাহ রোধ, যৌতুকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা, সেভ লাইফ সেভ ড্রাইভ, শিশুশ্রম, সবুজায়ন ঘটানো সহ সাতটি সামাজিক সচেতনতামূলক উদ্দেশ্য নিয়ে তাদের এই প্রতিযোগিতার আয়োজন করা। খেলাটা সম্পূর্ণ বিনা পয়সায়, তাই খেলার প্রতি আরও বেশি মানুষ আগ্রহ দেখায়। পুরনো ঐতিহ্য পরম্পরা তুলে ধরাই মূল উদ্দেশ্য।

মোটা কাছি দড়ি নিয়ে, দু প্রান্তে ১০ জন করে দাঁড়িয়ে মাঠের মধ্যে দড়ি টানাটানি, কে কাকে ফেলবে, এই লড়াই দেখতে মানুষের ঢল নেমেছে জগন্নাথপুর প্রাইমারি স্কুল মাঠে । স্থানীয় গ্রামবাসীদের উদ্যোগে রেজওয়ান মন্ডল, আব্দুল করিম মণ্ডল, রাকিবুল কয়াল এদের উদ্যোগে এই কাছি টানা প্রতিযোগিতা আয়োজিত হল। গ্রাম বাংলার ঐতিহ্য তুলে ধরেছে এই প্রাচীনতম কাছি খেলা। স্থানীয় গ্রামবাসী থেকে শুরু করে বাইরের গ্রাম থেকে আসা ক্রীড়া প্রেমীরা এই প্রতিযোগিতা দেখে বাহবা দিচ্ছেন। বাহবা দিচ্ছেন এই ধরনের উদ্যোগকে।

এছাড়াও চেক করুন

হিংস্র প্রাণী না থাকায় সার্কাসে দর্শক বিমুখ, গ্রামীণ মেলায় উপচে পড়ছে ভিড়

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ, হাওড়াঃ ডিসেম্বর মাস আসলেই গ্রাম বাংলায় সার্কাসের তাঁবু বসতো। বাঘ-সিংহ, বিদেশি …

Leave a Reply

Your email address will not be published.