Breaking News
Home >> Breaking News >> ছাত্র-ছাত্রী ও কন্যাশ্রী ক্লাবকে নিয়ে ডেঙ্গু প্রতিরোধে জেলাজুড়ে অনুষ্ঠিত হল একাধিক কর্মশালা

ছাত্র-ছাত্রী ও কন্যাশ্রী ক্লাবকে নিয়ে ডেঙ্গু প্রতিরোধে জেলাজুড়ে অনুষ্ঠিত হল একাধিক কর্মশালা

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ, হাওড়া বঙ্গে বর্ষা আসলেও বৃষ্টি এখনও সেই অর্থে শুরু হয়নি। তার আগে আমতা -২ ব্লক প্রশাসনের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে আলোচনা অনুষ্ঠিত হল। এই উদ্যোগে পাশে রাখা হলো ব্লকের বিভিন্ন বিদ্যলয়ের কন্যাশ্রী ক্লাব গুলিকে।

কন্যাশ্রীরা “প্রিভেনশন ইজ বেটার দ্যান কিওর’ কে সামনে রেখে আগামীদিনে কি করনিও তা তারা শিখলো। আমতা-২ এর তাজপুর এম এন রায় উচ্চবিদ্যালয়ে পাঁচটি স্কুলের কন্যাশ্রী ক্লাবের সদস্যাদের নিয়ে আলোচিত কর্মশালা আদপে ডেঙ্গু প্রতিরোধ শিবিরের আখ্যা পেল। সেইসঙ্গে আগামীদিনে তারা নিজেদের বাড়ি, স্কুল এবং নিজ নিজ এলাকা পরিচ্ছন্ন রাখতে মানুষদের সচেতন করতে সংকল্প গ্রহণ করলো।

অনুষ্ঠানটি উদ্বোধন করলেন আমতা-২ পঞ্চায়েত সমিতির সভাপতি সুকান্ত পাল। এছাড়া উপস্থিত ছিলেন যুগ্ম সমষ্টি উন্নয়ন আধিকারিক সুব্রত সরকার, আমতা থানার ভারপ্রাপ্ত আধিকারিক টিম্পু দাস, ব্লক শিশু উন্নয়ন আধিকারিক সব্যসাচী গুইন বিদ্যালয়ের ভারপ্রাপ্ত শিক্ষক বাবলু ভৌমিক, বিভিন্ন বিদ্যালয়ের কন্যাশ্রী ক্লাবের ভারপ্রাপ্ত শিক্ষিকারা এবং চিকিৎসকদের একাংশ।

অন্যদিকে ডেঙ্গি ও ম্যালেরিয়া নিয়ে সচেতনতা শিবির হলো হাওড়া জেলার অন্যতম প্রাচীন ও ঐতিহ্যমণ্ডিত স্কুল উলুবেড়িয়া হাইস্কুলে। এই আলোচনায় উঠে আসলো ডেঙ্গি নিয়ে অযথা ভয় না পাওয়া। নিজেদের পরিবেশ নিজে পরিষ্কার রাখা। এডিস বা অ্যানোফিলিস প্রজাতির মশা যাতে পরিবেশে ডিম পারতে না পারে তার জন্য স্থির জলের ছোট আধার নষ্ট করা বা সময়মতো পরিষ্কার করা। ডেঙ্গি ও ম্যালেরিয়া রোগের বিভিন্ন লক্ষণ, মশা থেকে বাঁচার উপায় কি। প্রতি হাসপাতালে বিনা পয়সায় রক্ত পরীক্ষার সুযোগ, রোগী ও রোগী পরিবারের অপ্রয়োজনীয় ও অবৈজ্ঞানিক ওষুধের ব্যবহার বন্ধ করা। ডেঙ্গি ও ম্যালেরিয়া রোগে কখন জীবন সংশয় হতে পারে ইত্যাদি বিষয় নিয়ে।

উলুবেড়িয়া হাইস্কুল এর শিক্ষিকা শ্রীমতী বাসবী পাল জানান, আমাদের ছাত্র ছাত্রীদের সামনে অনেক অজানা তথ্য এই কর্মশালা হাজির করলো। আমরা আশা রাখি এই সচেতনতা শিবির এর ফলে এলাকায় এই রোগ প্রতিরোধ অনেক সহজ হবে। প্রসঙ্গক্রমে রাজ্য সরকার ও স্বাস্থ্য দপ্তরের দ্বারা বিভিন্ন স্কুল কলেজে এই মুহূর্তে এই ধরণের বিভিন্ন রোগের বিরুদ্ধে সচেতনতা শিবির করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। যাতে এই প্রাক বর্ষায় মানুষের কাছে মহামারী রূপে এই রোগগুলিকে আগাম আটকানো যায়।

শিবিরে মূল আলোচক হিসাবে উপস্থিত ছিলেন আর,এম,পি,এ, রাজ্য সহ সাধারণ সম্পাদক গ্রামীণ চিকিৎসক শ্রী বিপ্লব মল্লিক। বিপ্লব মল্লিক বলেন, আমরা সংগঠনের ব্যানারে এই ধরণের বিভিন্ন কর্মশালা ও সচেতনতা শিবির এর সুযোগ পেলেই হাজির হই। আমাদের শিবির গুলির মধ্যে অন্যতম আধুনিক ওষুধের ব্যবহার প্রসঙ্গে জনশিক্ষা, সাপ নিয়ে সচেতনতা, মরণোত্তর চক্ষুদান ও দেহদান মানুষের কাছে যথেষ্ট সাড়া ফেলতে পেরেছে।

এছাড়াও চেক করুন

সেবা দিবস উপলক্ষে মকরামপুর গ্রামীণ হাসপাতাল ও বেলদা গ্রামীণ হসপিটালে রোগীদেরকে মিষ্টি এবং ফল বিতরণ করলেন দিলীপ ঘোষ

স্টিং নিউজ সার্ভিস,পশ্চিম মেদিনীপুর: সেবা দিবস উপলক্ষে পশ্চিম মেদিনীপুরের নারায়ণগড় ব্লকের মকরামপুর গ্রামীণ হাসপাতাল ও …

Leave a Reply

Your email address will not be published.