Breaking News
Home >> Breaking News >> রাত থেকে উলুবেড়িয়া উড়ালপুলের রেলের অংশটুকু সংযুক্তের কাজ হবে, বাতিল একাধিক ট্রেন

রাত থেকে উলুবেড়িয়া উড়ালপুলের রেলের অংশটুকু সংযুক্তের কাজ হবে, বাতিল একাধিক ট্রেন

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ, হাওড়া: আজ শনিবার রাত থেকে “দশ ঘন্টা” ট্রেন চলাচল বন্ধ রেখে উলুবেড়িয়া উড়ালপুলের রেলের অংশটুকু জোড়ার কাজ সম্পূর্ণ করা হবে। রেলের উপর ৩২মিটার অংশটুকু যুক্ত হলেই দীর্ঘ দিনের উলুবেড়িয়াবাসীর দাবি দক্ষিণ পূর্ব রেলের উপর উড়ালপুল সংযুক্ত হয়ে যাবে। ফলে উলুবেড়িয়া স্টেশনের পশ্চিম কেবিনের পাশে রেলগেটে দীর্ঘসময় আটকে থাকার দিন শেষ হবে।

২০১৫ সালের গোড়ায় শুরু হওয়া ৭২০ মিটার লম্বা উলুবেড়িয়া উড়ালপুল নির্মাণ রেলের ৩২মিটার অংশটুকু ছাড়া বাকি কাজ চলতি বছরে সম্পূর্ণ হয়ে যায়। রেলের অংশটুকু জোড়ার জন্য দরকার ছিল বেশ কয়েকঘন্টা ট্রেন চলাচল বন্ধ রাখা। সেইমতো আজ শনিবার রাত ১০টা চল্লিশ মিনিট থেকে রবিবার সকাল ৮টা চল্লিশ মিনিট অবধি রেলের ওভারহেডে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রেখে কাজটি হবে। শনিবার ও রবিবার দু’দিন মিলিয়ে ৯টি এক্সপ্রেস ট্রেন ও ২৮টি লোকাল ট্রেন বন্ধ থাকবে।

উলুবেড়িয়া স্টেশন ম্যানেজার এ কে বিশ্বাস জানান, “ডিউ টু রোড ওভার ব্রিজ গার্ডার লঞ্চিং” এর জন্য শনিবার ৬জুলাই রাত ১০ টা চল্লিশ মিনিট থেকে ওভারহেডের বিদ্যুতের তার খুলে ক্রেন দিয়ে রেল লাইনের উপর উড়ালপুল সংযোগের কাজ হবে। পরেরদিন অর্থাৎ রবিবার সকাল ৮টা চল্লিশ মিনিট অবধি বন্ধ থাকবে ট্রেন চলাচল। যাত্রীদের সমস্যার কথা ভেবে ফুলেশ্বর থেকে হাওড়া অবধি অন্যদিকে বাগনান থেকে খড়গপুর অভিমুখে ওই সময় ট্রেন চলাচল করবে।

পাপিয়া অধিকারী, স্বপ্না কাঁড়ার, অনির্বাণ রানা, অমিত দে সহ একাধিক নিত্যযাত্রীদের অভিযোগ, হাওড়া থেকে উলুবেড়িয়া শহরে পৌঁছাতে গেলে ৬ নম্বর জাতীয় সড়ক হয়ে দক্ষিণ-পূর্ব রেললাইন পার করতে হয়। আদালত, কলেজ, হাসপাতাল, কারাগার থাকায় প্রতিদিন হাজার-হাজার মানুষ প্রতিদিন আসেন। অফিস টাইমে রেলগেট একবার পড়লে ঘন্টাখানেক লেগে যায় পার করতে। বছরের পর বছর ধরে উড়ালপুলের কাজ হচ্ছে। এখনও সম্পূর্ণ হল না। কাজের অগ্রগতি দেখে মাঝে হতাশ লাগছিল। রেল বন্ধ করে বাকি অংশের সুংযুক্তকরণ এর কাজ হলে অবশ্যই ভালো খবর। যাওয়া-আসায় রেল লাইনে যে সময় অপচয় হয় তার কোন হিসাব নেই। বাগনান উড়ালপুলের কাজ কত দ্রুত হল অথচ উলুবেড়িয়ার টা সম্পূর্ণ হতে চার বছর লেগে গেল।

উড়ালপুল নির্মাণের কাজ বাড়বার থমকে যাওয়ায় সময় লেগেছে বিস্তর। ভোগান্তির শিকার হয়েছে সাধারণ মানুষ। এ বিষয় উলুবেড়িয়া দক্ষিণের বিধায়ক পুলক রায় কেন্দ্রের সরকারকে নিশানা করেছেন। তিনি বলেন, রাজ্য সরকার তার কাজ শুরু করে অনেক আগে সম্পূর্ণ করে রেখে দিয়েছিল। রেলের গড়িমসির জন্যে উড়ালপুলটি প্রায় একবছর পিছিয়ে গেল। এর দ্বারা প্রমাণ হল কেন্দ্রের যারা সরকারে আছে তারা আদৌ কি জনগণের জন্য! আর রাজ্য সরকার কতটা জনগণের প্রতি আন্তরিক সেটা দেখিয়ে দিয়েছে কাজ করে। ওদের জন্য এক বছর পিছিয়ে গেল। প্রতিদিন হাসপাতাল, কলেজ, কোর্ট যাওয়া সাধারণ মানুষকে একবছর কতটা ভোগান্তি পোহাতে হল।

উলুবেড়িয়া-আমতা রুটে ১২টি বাস চলাচল করে। এছাড়া গড়চুমুক বা ৫৮ গেট যেতে গেলেও রেল লাইন পার করতে হয়। রানিহাটি, পাঁচলা, দশনম্বর, বড়গ্রাম সহ একাধিক রুটে কয়েক’শ অটো চলাচল করে। এক এক সময় লম্বা জ্যাম ৬নম্বর জাতীয় সড়ক অবধি পৌঁছে যায়। সবথেকে বেশি সমস্যায় পড়ে অ্যাম্বুলেন্স। গ্রামীণ এলাকার হাসপাতাল থেকে রোগীদের রেফার করা হয় উলুবেড়িয়া মহকুমা হাসপাতালে।

গোটা রাস্তা ঠিক এসে রেলগেট পার হতেই হ্যাপাইসেপাই খেতে হয়। অন্যদিকে ৬নম্বর জাতীয় সড়কের গায়ে দমকল অফিস থেকে রেল গেটের ওপার যেতে গিয়ে সমস্যায় পড়তে হয় দমকলের গাড়িকেও। শনিবার ও রবিবার মিলিয়ে ১০ঘন্টায় রেলের বাকি ৩২মিটার অংশ যুক্ত হলেই দুর্গাপুজোর আগেই চালু হয়ে যাবে উলুবেড়িয়া উড়ালপুল! উলুবেড়িয়াবাসীর দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হবে।

এছাড়াও চেক করুন

১৪ ফুট লম্বা রয়েল বেঙ্গল টাইগারের চামড়া সহ গ্রেফতার দুই

বিশ্বজিৎ সরকার, স্টিং নিউজ করেসপনডেন্ট, দার্জিলিংঃ মঙ্গলবার গোপন সূত্রের খবরের ভিত্তিতে হাসিমারা চৌপথী এলাকায় অভিযান …

Leave a Reply

Your email address will not be published.