Breaking News
Home >> Breaking News >> ডেঙ্গু রোগের আগেই সতর্ক হওয়ার বার্তা দিলেন শিক্ষক-শিক্ষিকারা

ডেঙ্গু রোগের আগেই সতর্ক হওয়ার বার্তা দিলেন শিক্ষক-শিক্ষিকারা

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ, হাওড়া:

আমতা আওড়গাছি প্রাথমিক বিদ্যালয়ে শুক্রবার অনুষ্ঠিত হল “ডেঙ্গু সচেতনতা শিবির।” ছোট ছোট ছাত্রছাত্রীদের ডেঙ্গু রোগ প্রতিরোধ সম্পর্কে সচেতন করা হয়। রাজ্যের বিভিন্ন অংশে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব চলছে। তা যাতে মহামারীতে পরিণত না হয় বা এলাকায় ছড়িয়ে না পড়ে তার জন্য সকলকে প্রতিরোধ গড়তে তৎপর হওয়ার আবেদন জানানো হয়।

ডেঙ্গু প্রতিরোধে রোগের বাহক মশাকে দমন একান্ত জরুরী। জমা জলে মশা জন্মায়। সেজন্য শিশুদের কোথাও জল জমা দেখলেই তা নষ্ট করতে বলা হয়।ছাত্রছাত্রীদের শপথ করানো হয় শোওয়ার সময় মশারি ব্যবহার করতেই হবে ও ভাল করে মশারি বিছানায় গুঁজে নিতে হবে।শিবিরে উপস্থিত ছিলেন বাগুয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকা চিন্ময়ী কোলে, আয়োজক বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রদীপ রঞ্জন রীত, শিক্ষিকা প্রীতি চোংদার, শিক্ষক সৌমেন মন্ডল। সকলেই ডেঙ্গু প্রতিরোধের পন্থা সম্বন্ধে ছোটদের অবহিত ও উদ্দীপিত করেন।

শিক্ষিকা চিন্ময়ী কোলে পোস্টার সহযোগে ডেঙ্গু প্রতিরোধ-পন্থা ব্যাখ্যা করেন। ডেঙ্গুরোগের লক্ষণ ও প্রতিকার নিয়েও তিনি আলোচনা করেন। বিশ্ব উষ্ণায়নের ফলে বায়ুমন্ডলের গড় তাপমাত্রা বাড়ছে যা ডেঙ্গু জীবাণুবাহী মশার প্রজনন তথা সংখ্যাবৃদ্ধির অনুকূল পরিবেশ তৈরি করছে৷

ও ডেঙ্গুর বাড়বাড়ন্তে সাহায্য করছে, জানালেন শিক্ষক প্রদীপ রঞ্জন রীত। শিবিরে উপস্থিত ছেলেমেয়েরা স্বতঃপ্রণোদিত হয়ে স্লোগান তুলল মশকুইটো দূর হঠো।শিবিরে ডেঙ্গু ছাড়াও অন্যান্য মশাবাহিত রোগ নিয়েও আলোচনা হয় যেমন ম্যালেরিয়া। এলাকায় জমা জল দূর তথা ব্লিচিং পাওডার সহযোগে পরিচ্ছন্নতা অভিযানের সিদ্ধান্ত শিবির থেকে গ্রহণ করা হয়।

এছাড়াও চেক করুন

মেদিনীপুরের ভগবানপুরে বিদ্যুতের ভোল্টেজ কম, তার জেরে পানীয় জলের সংকট

স্টিং নিউজ সার্ভিসঃ বিদ্যুতের ভোল্টেজ কম। তার জেরে তৈরী হয়েছে পানীয় জলের সংকট। প্রশাসনকে বারবার …

Leave a Reply

Your email address will not be published.