Breaking News
Home >> Breaking News >> মায়াপুর ইসকনে সম্প্রীতির রথযাত্রা উৎসব

মায়াপুর ইসকনে সম্প্রীতির রথযাত্রা উৎসব

অর্ণব মজুমদার, স্টিং নিউজ, নদিয়াঃ পান্ডু বিজয় দিয়ে শুরু হল মায়াপুর ইসকনের সম্প্রীতির রথযাত্রা উৎসব। দীর্ঘ প্রতীক্ষার অবসান হল বৃহস্পতিবার ।

স্নান যাত্রার পর জ্বর থেকে উঠে অবশেষে ভক্তদের মাঝে অবতীর্ণ হলেন জগতের নাথ ভগবান জগন্নাথ দেব। সঙ্গে ভ্রাতা বলদেব ও ভগিনী সুভদ্রাকে নিয়ে ভক্তদের মাঝে নেমে এলেন জগতের নাথ। রথযাত্রা অনুষ্ঠান জাঁকপূর্ণ করে তুলতে বিন্দুমাত্র খামতি রাখেনি ইসকনের রথযাত্রা উৎসব কমিটি।

বৃহস্পতিবার ভোরের আলো ফুটতেই অসংখ্য ভক্ত ইসকন পরিচালিত মায়াপুর রাজাপুর শ্রী জগন্নাথ মন্দিরে ভিড় জমাতে শুরু করেন। রথযাত্রা উৎসব উপলক্ষ্যে এদিন সকালে মঙ্গল আরতি, ভোগ নিবেদন ও রাগ তারপরেই পান্ডু বিজয়ের মাধ্যমে শুরু হয়ে যায় রথযাত্রা উৎসব।

হাজার হাজার দেশী বিদেশী ভক্ত সহকারে জগন্নাথ সহ বলদেব ও সুভদ্রা রাজ রথে চড়ে রাজাপুর জগন্নাথ মন্দির থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে ইসকনের চন্দ্রোদয় মন্দিরে অস্থায়ী গুন্ডিচায় মাসির বাড়ির উদ্দেশ্যে রওনা দেন। উল্টোরথ পর্যন্ত মহা আনন্দে থাকবেন তিনি।

রাজাপুর মন্দির প্রাঙ্গণে তিনটি সুসজ্জিত সেগুন কাঠের রথ নন্দ ঘোষ, পদ্ম ধ্বজ ও তালধ্বজ নামে তিনটি সুসজ্জিত রাজ রথ কে ফুল ও বিভিন্ন সুগন্ধি যুক্ত মালায় সজ্জিত করে তোলা হয়। জগতের নাথ জগন্নাথ যে রাজপথ দিয়ে মাসীর বাড়ি যাবেন, সেই পথকে স্বর্ণ ঝাড়ু দিয়ে সাফাই করে রথযাত্রার সূচনা করেন, শ্রী চৈতন্য মহাপ্রভু সিরিয়াল খ্যাত শুভ রায়চৌধুরী এবং রাজ্যের প্রাক্তন ডি আই জি সুরজিৎ কর পুরকায়স্থ।

এছাড়াও ছিলেন, নবদ্বীপের বিধায়ক পুন্ডরীকাক্ষ সাহা, নবদ্বীপ পৌরসভার পুরপিতা বিমান কৃষ্ণ সাহা, বিশিষ্ট শিক্ষাবিদ সিরাজুল ইসলাম প্রমুখ।

এ বিষয়ে ইসকন মায়াপুরের জনসংযোগ আধিকারিক রসিক গৌরাঙ্গ দাস জানান, ইসকনের রথ হল সম্প্রীতির রথ। সমস্ত জাতি ভেদাভেদ উপেক্ষা করে সমস্ত ধর্মের মানুষ মেতে ওঠে এই রথে।

সংখ্যালঘু অধ্যুষিত এলাকায় রাজাপুর গ্রাম সেখান থেকে ৫ কিলোমিটার দূরে মায়াপুর ইসকনে অস্থায়ী মাসীর বাড়ি গুন্ডিচায় জগন্নাথ দেব তার ভ্রাতা বলদেব ও ভগিনী সুভদ্রা কে নিয়ে থাকবেন উল্টোরথ শুক্রবার পর্যন্ত। মাসীর বাড়িতে ৫৬ ভোগ সহ প্রচুর ভালোমন্দ খেয়ে ফের উল্টো রথ অর্থাৎ আগামী ১২ জুলাই শুক্রবার পুনরায় ফিরে যাবেন নিজের বাড়ি রাজাপুর জগন্নাথ মন্দিরে।

তিনি আরও বলেন, ইসকনের অস্থায়ী মাসীর বাড়ি গুন্ডীচায় সাতদিন ধরে চলবে বিভিন্ন অসুষ্ঠান। তার মধ্যে যেমন থাকছে বিভিন্ন ধরণের সাংস্কৃতিক অনুষ্ঠান তেমনই থাকছে ভজন কীর্তন সহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান।

এছাড়াও চেক করুন

১৪ ফুট লম্বা রয়েল বেঙ্গল টাইগারের চামড়া সহ গ্রেফতার দুই

বিশ্বজিৎ সরকার, স্টিং নিউজ করেসপনডেন্ট, দার্জিলিংঃ মঙ্গলবার গোপন সূত্রের খবরের ভিত্তিতে হাসিমারা চৌপথী এলাকায় অভিযান …

Leave a Reply

Your email address will not be published.