Breaking News
Home >> Breaking News >> আমতা ও বাগনানের বিভিন্ন স্কুলে ছাত্রছাত্রীদের নিয়ে ডেঙ্গু সচেতনতামূলক প্রচার

আমতা ও বাগনানের বিভিন্ন স্কুলে ছাত্রছাত্রীদের নিয়ে ডেঙ্গু সচেতনতামূলক প্রচার

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ, হাওড়া: ডেঙ্গু রোধ করতে দরকার সচেতনতা। বিজ্ঞাপনও দিতে হবে বেশি বেশি। কর্পোরেট সেক্টরকেও বলতে হবে সামাজিক সচেতনতা প্রচারে যাতে এগিয়ে আসে। মানুষকে সচেতন করতে হবে। মাস কয়েক আগে নবান্নে ডেঙ্গু নিয়ে এক জরুরী বৈঠক ডাকে রাজ্য সরকার। সেই বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এমনটাই জানিয়েছিলেন।

সপ্তাহের শুরুতে বাগনান ১নং বিডিও অফিসের উদ্যোগে সর্বশিক্ষা মিশন ও হাওড়া ডি আই অফিস থেকে ডেঙ্গু অনুষ্ঠান করার আবেদন ভুঁয়েড়া বি এন এস হাইস্কুল (উ.মা) পৌঁছেছিল। সেইমত স্কুলে বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে ছাত্রছাত্রীদের মাধ্যমে ডেঙ্গু সচেতনতার বার্তা এলাকার জনগনের কাছে পৌঁছে দেওয়া হয়। ছাত্রছাত্রীরা বিভিন্ন পোস্টার তৈরী ও প্রদর্শনের মাধ্যমে ডেঙ্গু সম্পর্কিত বিভিন্ন বার্তা সহপাঠী ও এলাকার মানুষদের সামনে আনায় স্বভাবতই খুশি এলাকাবাসী।

ভুঁয়েড়া বি এন এস হাইস্কুলের শিক্ষক সৌরভ দোয়ারী জানান, সচেতনতা অনুষ্ঠানের অঙ্গ হিসাবে কুইজ, অঙ্কন ও স্লোগান লেখা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। গ্রামবাসীদের কাছে বোঝাবার চেষ্টা করা হয়েছে বাড়ি বা সংলগ্ন এলাকায় জল যেন জমতে না দেওয়া হয়। এছাড়া যেসব গ্রামবাসীদের বাসস্থান নোংরা সেখানে পরিস্কার ও পরিচ্ছন্ন রাখার কথাও বলা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক কিনজল সেনগুপ্ত ও অন্যান্য শিক্ষক শিক্ষিকাবৃন্দ।

সূত্রের খবর, নবান্নে মুখ্যমন্ত্রীর বৈঠকে মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, কলকাতা কর্পোরেশনের মহানাগরিক ফিরহাদ হাকিম, কমিশনার অফ পুলিশ সহ একাধিক আধিকারিক উপস্থিত ছিলেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন ডেঙ্গু সচেতনতা বাড়াতে মানুষকে সচেতন করতে হবে। তিনি আরও বলেন পি ডব্লিউ ডি এবং ইরিগেশন ও ফিশারিস দফতরগুলি ছাড়াও কর্পোরেশন ও পুরসভা গুলিকেও বলুন কাজ শেষ হয়ে গেলে গর্ত বুজিয়ে ফেলতে। কারণ ওখানে জল জমে। পুরসভার এবং নগরোন্নয়ন দফতরকে ড্রেনেজ গুলো পরিস্কার রাখতে হবে।

রাজ্যে পৌঁছে গিয়েছে বর্ষা। যদিও সেইভাবে বৃষ্টি শুরু হয়নি। তবুও বৃষ্টি শুরু হলে চারিদিকে জমবে জল। জমা জলে মশার বাসস্থান গড়ে উঠবে। তার আগে রাজ্য জুড়ে ডেঙ্গু সচেতনতা মাস পালিত হচ্ছে। সেইমত রাজ্যের বিভিন্ন জেলার মতো হাওড়াতেও শুরু হয়েছে ডেঙ্গু সচেতনতা। এস আই ও বিডিও দফতর থেকে বিভিন্ন স্কুলে নির্দেশ পৌঁছাতে শুরু করেছে। ছাত্রছাত্রীদের নিয়ে সচেতনতার বার্তা পৌঁছে দেওয়া হচ্ছে এলাকার জনগনের কাছে।

এ দিন ডেঙ্গু প্রতিরোধ মূলক সচেতনতা অনুষ্ঠান হয়েছে বাগুয়া হাইস্কুলে। ছাত্রছাত্রীরা নিজেরাই বানিয়েছে সচেতনা মূলক পোস্টার। ছবি আঁকলো মশার এবং পরিবেশ পরিষ্কার রাখার শপথ নিল। স্কুলে এমন অনুষ্ঠান হওয়ায় ছোট ছোট শিল্পীদের আগ্রহ ছিল চোখের পড়বার মতো। বাগুয়া হাই স্কুলের প্রধান শিক্ষক ছাত্রছাত্রীদের কাছে ডেঙ্গু কি এবং কিভাবে সমাজে প্রভাব ফেলে বিস্তারিত আলোচনা ও তথ্য তুলে ধরেন। তারপর শুরু হয় পদযাত্রা। ছাত্রছাত্রীদের সঙ্গে পা মেলালেন প্রধান শিক্ষক ও স্কুলের অন্যান্য শিক্ষকবৃন্দ।

এছাড়াও চেক করুন

২১ শে জুলাই এর সমর্থনে মিছিল করলেন দেব

কার্তিক গুহ, স্টিং নিউজ, পশ্চিম মেদিনীপুর: ২১ শে জুলাই তৃনমূল কংগ্রেসের শহীদ দিবসকে সামনে রেখে …

Leave a Reply

Your email address will not be published.