Breaking News
Home >> Breaking News >> গ্রামে ডেঙ্গি-মশার সংসার রুখতে শতাধিক পড়ুয়াকে নিয়ে সচেতনতার প্রচারে নামল স্কুল

গ্রামে ডেঙ্গি-মশার সংসার রুখতে শতাধিক পড়ুয়াকে নিয়ে সচেতনতার প্রচারে নামল স্কুল

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ, হাওড়া : ডেঙ্গি রোধ করতে মশার লার্ভা নিধন করতে হবে। সেই মশা মারতে কামান দাগার পরিবর্তে জনসচেতনতাকে কাজে লাগাতে হবে। তার প্রথম ধাপ হিসাবে শ্লোগান লেখা ও ছবি হাতে শতাধিক ছাত্র-ছাত্রীদের নিয়ে গ্রাম্য পথে হাঁটলেন স্কুলের শিক্ষক শিক্ষিকারা। এমন অভিনব প্রচারে সাধুবাদ জানালো গ্রামের সাধারণ মানুষজন থেকে স্থানীয় বিডিও।

“আমরা যত্রতত্র আবর্জনা ফেলব না। রাতে অবশ্যই মশারী টাঙিয়ে ঘুমাতে যান। ঘরে আশেপাশে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। জঞ্জাল আবর্জনা ময়লা নিয়মিত সাফ করুণ। পানীয় জল ব্যবহার করবেন। জমা জল ঢেকে রাখবেন। ছোট ছোট গর্ত দেখলে তা মাটি দিয়ে ভরাট করতে হবে। জমছে যখন পচা জল টবে বা ফুলদানীতে, সাফ করাতেই হবে তাহা, মশা ডিম পাড়বে সেইখানেতে।” ছাত্র ছাত্রীদের হাতে লেখা এমনি সব পোস্টার নিয়ে মঙ্গলবার গামীণ হাওড়ার আমতা থানার খোড়প গ্রাম প্রদক্ষিণ করল খোড়প উচ্চ বিদ্যালয়ের শতাধিক পড়ুয়ারা। এমন অভিনব উদ্যোগে স্বভাবতই খুশি এলাকাবাসীরা।

খোড়প উচ্চ বিদ্যালয়ের ইংরেজি বিষয় শিক্ষিকা মৌনিশা ঘোষ বন্দ্যোপাধ্যায় জানান, বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা এবং বাকি সকল শিক্ষক-শিক্ষিকা ও সমস্ত কর্মী বৃন্দের সহযোগিতায় এই জন সচেতনতামূলক অনুষ্ঠানটি সম্পন্ন করা হয়েছে। ডেঙ্গি নিয়ে সচেতনতা গড়ে মশার লার্ভা যাতে জন্মাতে না পারে সে কারণে গ্রাম প্রদক্ষিণ করা হয়। ছাত্র-ছাত্রীদের কথায়, আমরা দিদিদের কাছ থেকে জানতে পেরেই শ্লোগান লেখা এবং ছবি আঁকা শুরু করি। ছাত্ররা ঝাঁটা এনে জমা আবর্জনা পরিষ্কার করে গ্রামের মানুষদের দেখায়। আমরাও প্রত্যেকে নিজেদের বাড়িতে জমা জল ও আবর্জনা না রাখার প্রচার করবো।

এমন অভিনব উদ্যোগ বিষয় ওই স্কুলের টিচার ইন চার্জ শিপ্রা চক্রবর্তী জানান, “সোমবার এস.আই অফিস থেকে জানিয়েছিল। সেইমত ছাত্র-ছাত্রীদের জানানো হয়। এ দিন স্কুলে এসে নবম-দশম-এগারো ও বারো ক্লাসের ছাত্র ছাত্রীদের মধ্যে যারা ছবি আঁকতে পারে তাদের নিয়ে বসা হয়। সঙ্গে ছিলেন স্কুলের আরও একজন দিদিমণি এবং একজন অফিস স্টাফ। ডেঙ্গি রোধ করতে সমস্ত চিন্তাভাবনা করে শ্লোগান লেখা ও আঁকা শুরু হয়। তারমধ্য থেকে বেছে নেওয়া হয়। এরপর শুরু হয় গ্রাম প্রদক্ষিণ করা। কিভাবে পরিষ্কার রাখতে হবে তারজন্য ঝাঁটাও হাতে নেওয়া হয়। মশার ছবি গলায় ঝুলিয়ে ছাত্ররা পায়ে হেঁটে গ্রামে ঘোরে। নবম-দশম-এগারো ও বারো ক্লাস মিলিয়ে প্রায় শতাধিক ছাত্রছাত্রী অংশ নেয়। দুকিমি এলাকা জুড়ে ডেঙ্গি সচেতনতা করা হয়। এই প্রথম নয় এর আগেও পরিবেশ রক্ষায় আমরা ছাত্রছাত্রীদের নিয়ে বিভিন্ন অনুষ্ঠান করেছি। গ্রামের মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোলা খুব দরকার।

আমতা ২নং ব্লকের বিডিও দেবদাস নস্কর জানান, স্কুলটি প্রাথমিক ভাবে এমন উদ্যোগ নেওয়ায় ব্লক ও বিডিও হিসাবে সাধুবাদ জানাচ্ছি। সমাজের উপর ও সাধারণ জনগণের উপর দারুণ কাজ করেছে। আমরা এই সপ্তাহের শেষে ব্লকে একটা ওয়ার্কশপ করবো এবং সচেতনতা শিবিরের মতো করব। তারপর জোন গড়ে গ্রামে সার্ভে করা হবে। ২জন করে গ্রামে বাড়ি বাড়ি গিয়ে সার্ভে করবে। বাড়িতে জ্বর হয়েছে কিনা। জল জমা আছে কিনা। তারপর রিপোর্ট আসার পর একসন টেকিং একটা টিম আছে যারা হেলথের সাথে যুক্ত। তাদের নিয়ে ওই সমস্ত বাড়ি তে গিয়ে তাঁদের চিকিৎসার জন্য পাঠানো হবে। আমরা চেষ্টা করব বোঝাতে যাতে করে ডেঙ্গি মশার লার্ভা যেন জন্মাতে না পারে। আমরা সেইমত প্রচার চালাব আমতা ২নং ব্লকের বিভিন্ন এলাকায়।

এলাকার বাসিন্দারা এমন অভিনব প্রচারে খুশি। তাঁদের কথায়, বাড়ির আশেপাশে নিয়মিত পরিচ্ছন্ন রাখা হয়। শিক্ষক-শিক্ষিকারা যেভাবে বোঝালেন এবার থেকে বাড়ির মধ্যে জমা জল জমতে দেওয়া হবে না।, ডেঙ্গির মশার লার্ভা জমা জল থেকেই জমে। গ্রামের মানুষকে আরও সচেতন হতে হবে। না হলে তো বিপদে আমাদেরকে পড়তে হবে।

এছাড়াও চেক করুন

জল বাঁচান, জীবন বাঁচান স্লোগানে পা মেলাল খুদে পড়ুয়ার

নিজস্ব সংবাদদাতা, ঝাড়গ্রাম : জল বাঁচান, জীবন বাঁচান স্লোগানে পা মেলাল খুদে পড়ুয়ার। এদিন ঝাড়গ্রাম …

Leave a Reply

Your email address will not be published.