Breaking News
Home >> Breaking News >> ইন্টারন্যাশনাল মিউজিয়াম ডে পালিত কোচবিহার রাজবাড়ীতে

ইন্টারন্যাশনাল মিউজিয়াম ডে পালিত কোচবিহার রাজবাড়ীতে

মনিরুল হক, কোচবিহারঃ কোচবিহার প্যালেস মিউজিয়ামে উৎযাপিত হলো ইন্টারন্যাশনাল মিউজিয়াম ডে। ভারত সরকারের আর্কিলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার কলকাতা সার্কেলের উদ্যোগে দিবসটি পালিত হয়। মূলত মিউজিয়াম অ্যাস কালচারাল হাবস্‌ দি ফিউচার অফ ট্র্যাডিশনাল এই চিন্তাকে সামনে রেখে এ বছর মিউজিয়াম ডে পালন করা হল।

শনিবার কোচবিহার রাজপ্রাসাদের দরবার কক্ষের সামনে একটি অনুষ্ঠানের আয়োজন হয়। এদিন সেখানে বিভিন্ন পড়ুয়াদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজন করা হয়। সেখানে এই দিনের তাৎপর্য ব্যাখ্যা করেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের আধ্যাপিকা মধুপর্না মিত্র গুহ। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোচবিহারের জেলাশাসক কৌশিক সাহা, পৌরহিত্য করেন কোচবিহার প্যালেস মিউজিয়ামের ভারপ্রাপ্ত আধিকারিক সুনীল কুমার ঝা। এই মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানও হয়।

এদিন কোচবিহারের জেলাশাসক কৌশিক সাহা বলেন,“কোচবিহারের ঐতিহ্য সংস্কৃতি রক্ষায় এই সৌধটি আমাদের অহংকারের ঐতিহ্য সংস্কৃতি রক্ষায় আমাদের সকলকেই এগিয়ে আসতে হবে।”
প্রসঙ্গত, কোচবিহার রাজপ্রাসাদ ইতালীর নবজাগরণের প্রাক্কালে ইউরোপীয় স্থাপত্য রীতিতে যে চরম উৎকর্ষ হয় তারই প্রতিফলন। ১৮৮৭ সনে কোচবিহারের মহারাজা নৃপেন্দ্র নারায়ন এই রাজপ্রাসাদটি তৈরী করেন। জানা যায় ১৮৯৭ সালে প্রবল ভূকম্পনে এই সৌধটি ক্ষতিগ্রস্থ হয়।

এছাড়াও চেক করুন

কালীগঞ্জে আলিয়া মাদ্রাসা ভোটে জয়ী তৃণমূল

স্টিং নিউজ সার্ভিস, নদিয়াঃ কালীগঞ্জের জানকিনগর আলিয়া মাদ্রাসার নির্বাচনে নির্বাচনে রবিবার ব্যাপক ভোটে জয়লাভ করে …

Leave a Reply

Your email address will not be published.