Breaking News
Home >> Breaking News >> কাঞ্চনজঙ্ঘার পথে রওনা বাংলার প্রতিভা শেখ সাহাবুদ্দিন

কাঞ্চনজঙ্ঘার পথে রওনা বাংলার প্রতিভা শেখ সাহাবুদ্দিন

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ, হাওড়া:মানসিক জোর থাকলে শরীর আটকাতে পারে না। সেটা আগেই প্রমাণ দিয়েছে। চরম অসুস্থ শরীরকে হেলায় হারিয়ে ২০১৭ সালে এভারেস্টে চড়েছেন।পাশাপাশি পর্বতারোহণ জীবনে বিশ্বের ২৬ টি শৃঙ্গাভিযান করেছেন। বেশিরভাগ ক্ষেত্রেই সফল। তিনি শাহাবুদ্দিন। এবার চললেন দুর্গম কাঞ্চনজঙ্ঘা।

শাহাবুদ্দিনের পেটে ২৮ টা সেলাই। রয়েছে হাইসুগার। হারিয়েছেন প্যানক্রিয়াস। এমন চরম শারীরিক প্রতিবন্ধকতাকে সাথে নিয়েই এভারেস্ট জয় করেছেন।এবার লক্ষ্য কাঞ্চনজঙ্ঘা। যার সাথে ভারতবাসী তথা বাঙালির আবেগ জড়িয়ে। সেই আবেগ ও আত্মীক বন্ধনকে আরও সুদৃঢ় করতে কাঞ্চনজঙ্ঘার স্বর্ণালী অঙ্গে কাঞ্চন-স্পর্শে বাঙালিকে উদ্বুদ্ধ করতে চান শাহাবুদ্দিন।

বিশ্বের এই তৃতীয় উচ্চতম ও দুর্গমতম কাঞ্চনজঙ্ঘার উদ্দেশ্যে রওনা দিতে শনিবার রাতে শিয়ালদহ থেকে ট্রেনে চাপেন। রবিবার সকালে পৌঁছে যান নিউ জলপাইগুড়ি। ওখান থেকে গাড়ি ধরে রবিবার সন্ধ্যায় নেপালে পৌঁছেছেন। দীর্ঘ ১১ দিন হেঁটে পৌঁছবেন বেসক্যাম্প।তারপর শুরু হবে উচ্চতার সাথে নিজেকে খাপ খাইয়ে নেওয়ার প্রবল লড়াই (পর্বতারোহণের ভাষায় যাকে বলে এক্লেমাটাইজেশন)। তারপর ক্যাম্প ১,২,৩ ও ৪ হয়ে পৌঁছবেন শীর্ষে। সব ঠিকঠাক থাকলে মে’র ২০ তারিখ নাগাদ সামিটের সম্ভবনা থাকছে।

আদপে উত্তর ২৪ পরগণার জেলার বাসিন্দা বছর চুয়াল্লিশ-এর শেখ শাহাবুদ্দিন। তাঁর কাঞ্চনজঙ্ঘা অভিযানে সঙ্গ দিচ্ছে কুন্তল কাঁড়ার, রুদ্রপ্রসাদ হালদার ও বিপ্লব বৈদ্য। এরা তিনজন দু’দিন আগেই বিমানে কাঠমান্ডু পৌঁছে গিয়েছেন। শিয়ালদহ স্টেশনে শাহাবুদ্দিন কে বিদায় জানাতে উপস্থিত ছিলেন বেশকিছু শুভাকাঙ্ক্ষী ও ‘স্বপ্ন দেখার উজান গাঙ’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন এর প্রতিনিধিরা। দুর্গমতম বিশ্বের তৃতীয় উচ্চতম শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘার শীর্ষে পৌঁছাতে দৃঢ়প্রতিজ্ঞ সাহাবুদ্দিন বাবুর হাতে জাতীয় পতাকা ও পুষ্পস্তবক তুলে দেওয়া হয়।

শেখ শাহাবুদ্দিন স্টেশনে আবেগতাড়িত হয়ে পড়েন। সকলের অভ্যর্থনা গ্রহণ করে বলেন আপনাদের সকলের ভালোবাসা ও আশীর্বাদ আমাকে সুস্থ শরীরে অভিযান শেষ করে ফিরে আসতে সাহায্য করবে। আমি আবারও বাংলার বুকে এইভাবে ফিরে আসবো। লড়াই আমার শরীরকে নিয়ে নয়। লড়াই আমার নিজের দৃঢ়তা ও মানসিক ক্ষমতাকে যাচাই করে নেওয়াকে।

এছাড়াও চেক করুন

মেদিনীপুরের ভগবানপুরে বিদ্যুতের ভোল্টেজ কম, তার জেরে পানীয় জলের সংকট

স্টিং নিউজ সার্ভিসঃ বিদ্যুতের ভোল্টেজ কম। তার জেরে তৈরী হয়েছে পানীয় জলের সংকট। প্রশাসনকে বারবার …

Leave a Reply

Your email address will not be published.