Breaking News
Home >> Breaking News >> কোচবিহারে অনুষ্ঠিত হলো মাশরুম চাষের প্রশিক্ষণ শিবির

কোচবিহারে অনুষ্ঠিত হলো মাশরুম চাষের প্রশিক্ষণ শিবির

মনিরুল হক, স্টিং নিউজ , কোচবিহারঃ মাশরুম চাষের ওপর প্রশিক্ষণ কর্মশালা হল কোচবিহারে। রবিবার কোচবিহার শহরের মহারাণী ইন্দিরাদেবী উচ্চ বালিকা বিদ্যালয়ে উত্তরবঙ্গ কৃষি বিদ্যালয়ের জৈব প্রযুক্তি বিভাগ ও পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের যৌথ উদ্যোগে একদিনের মাশরুম চাষের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এদিনের এই কর্মশালার উদ্বোধন করেন উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ চিরন্তন চট্টোপাধ্যায়। এদিনের এই প্রশিক্ষন কর্মশালায় উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সম্পাদক অসীম সাহা, কৃষি অনুসর অধ্যাপক তপন কুমার খা, অধ্যাপক অপুর্ব কুমার চৌধুরী, অধ্যাপক প্রদীপ চৌধুরী সহ আরও অনেকে।
পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সম্পাদক অসীম সাহা বলেন, মাশরুম উৎপাদন ও প্রক্রিয়া করণের বিষয়টা সকলের মধ্যে পৌঁছে দিতে চাই। মাশরুম একটি প্রোটিন জাতীয় ও মিনারেল সমৃদ্ধ খাদ্য। যা আমাদের দেশে এই মুহুর্তে প্রয়োজন। আমরা নানা উন্নয়নের শিখরে পৌঁছলেও এখনও আমাদের মধ্যে অপুষ্টি সমস্যা রয়েছে। আমারা খুব সহজের এই মাশরুম উৎপাদন করতে পারি।অল্প ব্যয়ে এই মাশরুম উৎপাদন করতে পারি। তাই এই কর্মশালার মধ্য দিয়ে কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হয় বলে তিনি জানান।
উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ চিরন্তন চট্টোপাধ্যায় বলেন, নিরাপদ প্রোটিন যুক্ত খাদ্য মাশরুম। অল্প জায়গায় এটি তৈরিও করতে পারি।আমাদের দেশ ক্ষুদ্ধার্তের দিক দিয়ে পিছিয়ে আছে। আজকের দিনে দাঁড়িয়ে মাশরুম তৈরি ও প্রক্রিয়া করণের জন্যে কর্মাশালার প্রয়োজন আছে। তাই এদিন এই স্কুলে মাশরুম উৎপাদন ও প্রক্রিয়া করণ নিয়ে এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে বলে তিনি জানান। একদিনের এই কর্মশালায় উত্তরবঙ্গের ৭ টি জেলা থেকে ৭০ জনের মতো বিজ্ঞান কর্মী এবং কৃষক এই কর্মশালায় অংশগ্রহণ করে বলে জানা গেছে।

এছাড়াও চেক করুন

ঝাড়গ্রাম একলব্য স্কুলে চালু হল অঙ্কের ল্যাবরেটরি

স্টিং নিউজ সার্ভিস, ঝাড়গ্রামঃ ঝাড়গ্রাম রামকৃষ্ণ মিশন পরিচালিত একলব্য আদর্শ বিদ্যামন্দিরে চালু হল অঙ্কের ল্যাবরেটরি। …

Leave a Reply

Your email address will not be published.