Breaking News
Home >> Breaking News >> ঘোষ বাড়ির পূজো আজো প্রাচীন রীতি মেনেই চলে যুগ যুগ ধরে

ঘোষ বাড়ির পূজো আজো প্রাচীন রীতি মেনেই চলে যুগ যুগ ধরে

নিজস্ব সংবাদদাতা, কোলাঘাটঃ পূর্ব মেদিনীপুর জেলার বেশকিছু প্রচীন দূর্গাপূজোগুলির মধ্যে অন্যতম হলো কোলাঘাটের বাড়বড়িশা গ্রামের ঘোষ বাড়ির পূজো।যদিও এই পরিবার দাবী করে পূজোর সূচনা হয়েছে প্রায় ৬০০ বছর আগে।তবুও পরিবারসূত্র থেকে প্রাপ্ত নথি প্রমান করছে এই পূজো ৪৫০ বছর অতিক্রম করেছে।

ঘোষ পরিবারের একসদস্য নিতাই চন্দ্র ঘোষ জানান,এই পূজোর সূচনা হয়েছিলো ৯০৪ বঙ্গাব্দে।তবে সেই প্রমান দেওয়ার মতো নথি এই মুহুর্তে নেই।তবে যতটুকু প্রমান পাওয়া গেছে৷ তাতেকরে এই পূজোর বয়স ৪৫০ অতিক্রম করেছে।যা কোলাঘাট এলাকায় সবথেকে প্রাচীন পূজো।তবে এই পূজো একই নিয়মে চলে আসছে।প্রতিমা এক মেড়ের মধ্যেই হয়।ডাকের গহনায় সুসজ্জিতা হন দেবী।

মহালয়ার দিন থেকে চন্ডীমন্ডপে চন্ডীপাঠ শুরু হয়।তবে পূজোতে সপ্তমি থেকে নবমী পর্যন্ত দুটি করে বলি দেওয়ার রীতি রয়েছে।দশমীতে ঘোষপরিবারের বধূরা একত্রিত হয়ে সিঁদুর খেলায় মাতেন।এছাড়াও দশমীতে সবাইকে নিয়ে প্রতিভোজের ব্যবস্থাও থাকে।এই ঘোষপরিবারের এক সদস্যা কাকলি ঘোষ জানান,এই পূজোর দিনটির জন্য আমরা সারাবছর অপেক্ষা করে থাকি।

কারন এই সময় এই ঘোষপরিবারের যারা দেশ বিদেশে থাকেন তারা এই কয়েকদিনের জন্য বাড়িতে আসেন।সবার সাথে দেখা,হৈহুল্লোড়ে মোতে ওঠেন পরিবারের সদস্যরা।এই মন্ডপ ছেড়ে কেউ আর অন্য মন্ডপে ঠাকুর দেখার সময়ই পাননা।এই পূজো শুধু বাড়বড়িশা গ্রামের মানুষ শুধু আসেন না,প্রতিমা দেখতে ভিড় জমান এলাকার বহু মানুষ।বিভিন্ন প্রাচীন রীতিনীতি ও নিষ্ঠাভরেই পূজো হয়ে থাকে দেবীর।তাই এখন সাজোসাজো রব বাড়বড়িশার ঘোষপরিবারে।

এছাড়াও চেক করুন

শিলিগুড়ি মহকুমার ফাঁসিদেওয়ায় ইলেকট্রিক শক খেয়ে মৃত্যু ব্যক্তির, শোকের ছায়া এলাকায়

বিশ্বজিৎ সরকার, স্টিং নিউজ করেসপনডেন্ট, দার্জিলিংঃ শিলিগুড়ি মহকুমা পরিষদের অন্তর্গত ফাঁসিদেওয়া ব্লকের চটহাট গ্রাম পঞ্চায়েতের …

Leave a Reply

Your email address will not be published.