Breaking News
Home >> Breaking News >> অঙ্ক-বিজ্ঞানের পাঠ নিতে বিপজ্জনকভাবে ট্রেকারের ছাদে বসেই স্কুলের পথে পড়ুয়ারা, নির্বাক সবপক্ষ

অঙ্ক-বিজ্ঞানের পাঠ নিতে বিপজ্জনকভাবে ট্রেকারের ছাদে বসেই স্কুলের পথে পড়ুয়ারা, নির্বাক সবপক্ষ

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ করেসপনডেন্ট, হাওড়া: সমান্তরাল রাস্তায় রয়েছে বাম্পার। পথে ঝুঁকে পড়েছে গাছের ডাল। বিদ্যুৎ এর তার চলে গিয়েছে মাথার উপর দিয়ে। প্রতিটা মুহূর্তে রয়েছে বিপদের হাতছানি৷ তবুও ভ্রুক্ষেপ নেই কারো। ট্রেকারের ছাদে চড়ে স্কুলের পথে খুদে পড়ুয়ারা। হাওড়া শহর থেকে ৫০ কিমি এলাকার মধ্যেই প্রায় সময়ের চিরাচরিত এ দৃশ্য।

স্কুলের সময় ভিড় ট্রেকারের ছাদে বসে আসছে একদল ছাত্র৷ সাইডে ঝুলছে আরও জনা দশেক ছাত্র। এ দৃশ্য হাওড়া আমতা এলাকার। এইভাবে দশ-বারো কিলোমিটার আসছে ওরা স্কুলে। ট্রেকার কন্ডাক্টর অষ্টপদ দাস আমতা-আমতা করে জবাব দেয়, ‘ওদের ভিতরে বসতে বললেও দাঁড়িয়েই আসতে চায়।’

আমতা শহরের মধ্যে পিঠ পিঠ দুটি বয়েজ ও একটি বালিকা বিদ্যালয়। আমতা নিত্যানন্দ উচ্চ বিদ্যালয়, পীতাম্বর উচ্চ বিদ্যালয় এবং আমতা বালিকা বিদ্যালয়। স্কুলের বার্ষিক ফলাফল ভালো হওয়ার দরুণ প্রায় তিরিশটি গ্রামের ছেলে-মেয়েরা এখানে পড়াশোনা করে। রানিহাটি-আমতা রুটে প্রায় দশ কিমি দূর থেকে বাসে করেই আসতে হয়। তবে মুন্সিরহাট-আমতা ভায়া মাজু এই রুটে বাস চলাচল করে না। একমাত্র ট্রেকার ভরসা। কয়েক ঘন্টা অন্তর আমতা-হাওড়া ট্রেন চলে।

যাত্রীদের ভিড়ে সবসময় ঠাসা থাকে ট্রেকার। বাচ্চারা এতদূর সাইকেলে কি যেতে পারে! বাধ্য হয়েই ট্রেকারের মাথায় উঠে পড়ে৷ কথা হচ্ছিল পোলগুস্তিয়া অঞ্চলের সদস্য আজিজুল এর সঙ্গে। কিন্তু যেকোন সময় দুর্ঘটনা ঘটে যেতেই পারে সেক্ষেত্রে? পীতাম্বর স্কুলের প্রধান শিক্ষকের বক্তব্য না পেলেও বাংলা বিভাগের শিক্ষিকার কথায়, ‘ওই রুটে বাস না চলাচলের জন্য এই সমস্যা৷ মাজু পানপুর সহ বিভিন্ন এলাকায় স্কুল থাকলেও এখানেই পড়াশোনার জন্য ভর্তি হয়। এত ছাত্রছাত্রী আসে গাড়ির সেরকম কোনো ব্যবস্থা নেই।’

আমতা কলাতলা ব্যস্ত মোড়ে কর্তব্য পালন করা দু’জন সিভিক ভলান্টিয়ার থাকলেও এসবে নজর পড়ে না। বাস টোটো ম্যাজিকের ভিড় সামলাতে কাহিল। কোন ট্রেকারের ছাদে কারা বসে আসছে তা কিভাবে লক্ষ্য রাখি। তাছাড়া দায়িত্ব শুধু ব্যস্ত রাস্তার জ্যাম ক্লিয়ার করা। সিভিক তার দায়িত্ব বুঝিয়ে দিল। কিন্তু ওই স্কুল পড়ুয়াদের কেউ ট্রেকারের ছাদ থেকে পড়ে গিয়ে দুর্ঘটনা ঘটলে দায় তখন কার উপর বর্তাবে?

সাদা জামা, নীল প্যান্ট পড়ে ট্রেকারের দোলায় এগিয়ে চলেছে৷ প্রশ্নের উত্তরের খোঁজে ওদের চোখমুখ। মুখে একটাই ছোট্ট জবাব সময়ে স্কুলে পৌঁছাতে হবে। নইলে অঙ্ক-বিজ্ঞানের পাঠ মিস হবে যে।

আমাদের  STING NEWZ  ইউটিউব চ্যানেলটি সাবসক্রাইব করতে ক্লিক করুন এই লিঙ্কেঃ https://www.youtube.com/c/StingNewz7  আর প্রতি মুহূর্তে পেতে থাকুন ভিডিও খবরের তাজা আপডেট। 

এছাড়াও চেক করুন

পশ্চিম মেদিনীপুরের ঘাটালের পাঁশকুড়া বাসস্ট্যান্ডে লায়ন্স ক্লাবের ক্লক টাওয়ারের উদ্বোধনে  দেব

পশ্চিম মেদিনীপুর: পশ্চিম মেদিনীপুরের ঘাটালের পাঁশকুড়া বাসস্ট্যান্ডে লায়ন্স ক্লাবের ক্লক টাওয়ারের উদ্বোধন করতে এসে সাংসদ …

Leave a Reply

Your email address will not be published.