Breaking News
Home >> Breaking News >> দিনহাটায় অসংগঠিত শ্রমিকদের ৩ লক্ষ ৫৯ হাজার টাকা অনুদান শ্রম দপ্তরের

দিনহাটায় অসংগঠিত শ্রমিকদের ৩ লক্ষ ৫৯ হাজার টাকা অনুদান শ্রম দপ্তরের

মনিরুল হক, দিনহাটাঃ শ্রম দপ্তরের উদ্যোগে সকল শ্রেণির অসংগঠিত শ্রমিকদের অভিন্ন সামাজিক সুরক্ষা বলয়ে অন্তর্ভুক্ত করার লক্ষ্যে অসংগঠিত শিল্প ও স্বনিযুক্তি পেশায় কর্মরত শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা যোজনা-২০১৭ এর অন্তর্ভুক্ত আর্থিক সহায়তা প্রদান দিনহাটা ২নং ব্লক শ্রম দপ্তর। বৃহস্পতিবার বিকেলে দিনহাটা ২নং ব্লকের পঞ্চায়েত সমিতির সভা কক্ষে ওই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এদিন ওই উপস্থিত ছিলেন কোচবিহার জেলা শ্রম দপ্তরের ডেপুটি লেবার কমিশনার রমেন সিনহা, দিনহাটা শ্রম দপ্তরের অ্যাসিস্ট্যান্ট লেবার কমিশনার দেবাশিস মণ্ডল, দিনহাটা ২ নং ব্লকের জয়েন্ট বিডিও বিপ্লব কুমার ঘোষ, দিনহাটা ১ নং ব্লকের শ্রম দপ্তরের আই.এম.ডবলু বিশ্বজিৎ দাস সহ বিভিন্ন অধিকারীকগণ।

এদিনের ওই অনুষ্ঠানে কোচবিহার জেলা শ্রম দপ্তরের ডেপুটি লেবার কমিশনার রমেন সিনহা বলেন “এই প্রকল্পে এখন থেকে শুধু শ্রমিক নয়, তার পরিবারও স্বাস্থ্য, মৃত্যু, দুর্ঘটনা, শিক্ষার ক্ষেত্রে আর্থিক সহায়তা লাভ করবেন। তিনি আরও জানান, ইতিমধ্যে যারা বিভিন্ন শ্রমিক সুরক্ষা প্রকল্পে নাম লিপিবদ্ধ করেছিলেন তাদের এই প্রকল্পের অন্তর্ভুক্ত কোর্স হয়েছে তবে তাদের এই যোজনাভুক্ত আর একটি নির্দিষ্ট ফর্ম পূরণ করে অতিরিক্ত তথ্য জমা দিয়ে আবেদন করতে হবে। প্রতিটি নথিভুক্ত শ্রমিককে সামাজিক মুক্তি কার্ড প্রদান করা হবে। অতিরিক্ত জেলাশাসক পদম সুনম বলেন জেলার সমস্ত অসংগঠিত শ্রমিকের সামাজিক সুরক্ষা প্রদানে জেলা প্রশাসন দায়বদ্ধ।”

দিনহাটা ১ নং ব্লকের শ্রম দপ্তরের আই.এম.ডবলু বিশ্বজিৎ দাস বলেন, আজ দিনহাটা ২নং ব্লকে ৯ জন শ্রমিকের জন্য সাড়ে ৩ লক্ষ ৫৯ হাজার টাকা অনুদান দেওয়া হয়। বিভিন্ন জেলায় একই ভাবে এই প্রকল্প চালু করা হয়েছে। অসংগঠিত শ্রমিকদের উন্নতিকল্পে পশ্চিমবঙ্গ সরকার বেশ কিছু সামাজিক সুরক্ষা প্রকল্প রয়েছে সেই প্রকল্পে কোন শ্রমিকের স্বাভাবিক মৃত্যু হলে আমরা তাদের আর্থিক সহায়তা করি। আজ এমন ৫ জনকে আমরা ৫০ হাজার টাকা করে দেওয়া হল। এর পাশাপাশি ওই শ্রমিকের পরিবারের কোন ছেলে মেয়ে যদি স্নাতক পাশ করে তাহলে তাকে এককালীন ২৫ হাজার টাকা করে দেওয়া হয়। আজ এমন ২ জনকে দেওয়া হল। এবং মাধ্যমিক পড়ছে এমন ১ জনকে ৪ হাজার টাকা ও উচ্চমাধ্যমিক এমন ১ জনকে ৫ হাজার টাকা দেওয়া হয়। আগামীতে তারা আরও দেবে বলে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, অসংগঠিত শ্রমিকদের উন্নতিকল্পে পশ্চিমবঙ্গ সরকার বেশ কিছু সামাজিক সুরক্ষা প্রকল্প চালু করছে, যেমন- ভবিষ্যনিধি প্রকল্প, স্বাস্থ্য সুরক্ষা প্রকল্প, নির্মাণ কর্মীদের জন্য সুরক্ষা প্রকল্প, পরিবহন কর্মীদের জন্য সুরক্ষা প্রকল্প, বিড়ি শ্রমিক কল্যাণ প্রকল্প ইত্যাদি। এই প্রকল্পগুলি থেকে যে অনুদান দেওয়া হয় সেগুলির পরিমান এবং তা পাবার জন্য যোগ্যতার মাপকাঠি এক একটি প্রকল্পে এক এক রকম। অনুদানের ধরণগুলিও আবার সব প্রকল্পে সামঞ্জস্যপূর্ণ নয়। তাই প্রকল্পগুলি শ্রমিকদের কাছে সহজ ও বোধগম্য করে তোলার জন্য, এগুলিকে একত্র করার একটি-ই মাত্র প্রকল্পে পরিণত করে, সকল শ্রমিককে সমান সুবিধা দেবার উদ্দেশ্য নিয়ে ১ এপ্রিল থেকে ‘সামাজিক সুরক্ষা যোজনা-২০১৭’ সমগ্র পশ্চিমবঙ্গে চালু করা হয়েছে। এটি শ্রম দপ্তর দ্বারা প্রজ্ঞাপিত অসংগঠিত শিল্প ও স্বনিযুক্তি পেশার অনুমোদিত তালিকার প্রত্যেক যোগ্য অসংগঠিত শ্রমিকের ক্ষেত্রে প্রযোজ্য। এদিন ওই অনুষ্ঠানে শ্রমজীবী মানুষ তথা এলাকার সাধারন মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো।

আমাদের  STING NEWZ  ইউটিউব চ্যানেলটি সাবসক্রাইব করতে ক্লিক করুন এই লিঙ্কেঃ https://www.youtube.com/c/StingNewz7  আর প্রতি মুহূর্তে পেতে থাকুন ভিডিও খবরের তাজা আপডেট। 

এছাড়াও চেক করুন

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে কাটোয়ার মেঝিয়ারীতে রক্তদান শিবির ও সাংস্কৃতিক অনুষ্ঠান

গৌরনাথ চক্রবর্ত্তী, কাটোয়া : ৭২তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে কাটোয়া ২নং‌ ব্লক তৃনমূল কংগ্রেসের মেঝিয়ারী শাখার …

Leave a Reply

Your email address will not be published.