Breaking News
Home >> Breaking News >> কেন্দ্রীয় বিলের প্রতিবাদে বেসরকারি বাস ধর্মঘট কোচবিহারে, দুর্ভোগে যাত্রীরা

কেন্দ্রীয় বিলের প্রতিবাদে বেসরকারি বাস ধর্মঘট কোচবিহারে, দুর্ভোগে যাত্রীরা

মনিরুল হক, কোচবিহারঃ মোটর ভেহিকেলস সংশোধনী বিলের প্রতিবাদে বেসরকারি বাস ধর্মঘট চলছে কোচবিহারে। কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ান গুলির ডাকে আজ দেশ জুড়ে ২৪ ঘন্টা বেসরকারি বাস ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। কোচবিহার সহ রাজ্যের একাধিক জেলায় বন্ধ রয়েছে বেসরকারি বাস চলাচল। এদিন কোচবিহার বেসরকারি বাস স্ট্যান্ড থেকে বাস চলাচল বন্ধ ছিল। ফলে অনেক যাত্রীদের ভীষণ সমস্যায় পড়তে হয়।

পাশাপাশি এদিন ট্যাক্সি বা অটো চলাচলও সেভাবে লক্ষ্য করা যায়নি। সব মিলিয়ে বাস ধর্মঘটের জেরে এদিন স্কুল-কলেজ, অফিস-আদালত যেতে সাধারণ মানুষের সমস্যার সম্মুখীন হতে হয়। এদিন সিআইটিইউ পক্ষ থেকে বাস ধর্মঘটের সমর্থনে কোচবিহার বেসরকারি বাস স্ট্যান্ড এলাকা থেকে একটি প্রতিবাদ মিছিলও বের হয়ে শহরের বেশ কিছু জায়গা পরিক্রম করে।
জানা গিয়েছে, দুর্ঘটনা এড়াতে বাসচালকদের জন্য বিল আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। সেখানে বলা হয়েছে, বেসরকারি বাসচালকদের ন্যূনতম মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে। চালকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ন্যূনতম আড়াই লাখ টাকা রাখতে হবে। বাস দুর্ঘটনাগ্রস্ত হলে চালকদের ৫০ হাজার টাকা জরিমানা দিতে হবে। ভয়াবহ দুর্ঘটনা হলে চালকের সাতবছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। বেসরকারি বাস চালক ও কর্মীদের অভিযোগ, রোড ট্রান্সপোর্ট সেফটি বিলের নাম করে পরিবহন শ্রমিকদের উপর আক্রমণ নামিয়ে আনা হচ্ছে। এই বিল আইনে পরিণত হলে তাদের জীবনে অন্ধকার নেমে আসতে পারে। এই বিলের প্রতিবাদেই আজ ধর্মঘটের ডাক দেয় সিআইটিইউ, আইএনটিইউসি সহ একাধিক কেন্দ্রীয় সংগঠন। একই সাথে বেসরকারি বাস চালক ও কর্মচারীদের মাসিক ১৮ হাজার টাকা মজুরি প্রদান ও পেট্রোল ডিজেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদ সহ মোট ১৩ দফা দাবির সমর্থনে এদিনের ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

সিআইটিইউ-র কোচবিহার জেলা সম্পাদক জগত জ্যোতি দত্ত বলেন, “কেন্দ্রীয় সরকার রোড ট্রান্সপোর্ট সেফটি বিলের নাম করে পরিবহন শ্রমিকদের উপর যে আক্রমণ নামিয়ে আনছে এবং এটাকে আইনে পরিণত করতে যাচ্ছে, তারই বিরুদ্ধে আজকের এই ধর্মঘট। কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ানগুলি একত্রিত হয়ে দেশ জুড়ে এই বাস ধর্মঘটের ডাক দিয়েছে। কোচবিহার জেলা সিআইটিইউ অনুমোদিত বাস, ট্যাক্সি, অটো ইউনিয়ানগুলি যৌথভাবে এই বন্ধের সমর্থনে প্রচার অনেকদিন ধরে প্রচার চালিয়েছে। আজকে কোচবিহারে এই বাস ধর্মঘট সর্বাত্মক হয়েছে। এর জন্য বেসরকারি বাস সহ অন্যান্য ইউনিয়ানের চালক কর্মচারীদের ধন্যবাদ জানাই। আমাদের দাবিগুলি না মানা হলে পরবর্তী দিনেও বিশাল আন্দোলনে নামা হবে।”

আমাদের  STING NEWZ  ইউটিউব চ্যানেলটি সাবসক্রাইব করতে ক্লিক করুন এই লিঙ্কেঃ https://www.youtube.com/c/StingNewz7  আর প্রতি মুহূর্তে পেতে থাকুন ভিডিও খবরের তাজা আপডেট। 

এছাড়াও চেক করুন

পশ্চিম মেদিনীপুরের ঘাটালের পাঁশকুড়া বাসস্ট্যান্ডে লায়ন্স ক্লাবের ক্লক টাওয়ারের উদ্বোধনে  দেব

পশ্চিম মেদিনীপুর: পশ্চিম মেদিনীপুরের ঘাটালের পাঁশকুড়া বাসস্ট্যান্ডে লায়ন্স ক্লাবের ক্লক টাওয়ারের উদ্বোধন করতে এসে সাংসদ …

Leave a Reply

Your email address will not be published.