Breaking News
Home >> Breaking News >> এমজেএন হাসপাতালে থ্যালাসেমিয়ার মেশিনের টেকনেশিয়ান নেই, উদ্বেগ কোচবিহারে

এমজেএন হাসপাতালে থ্যালাসেমিয়ার মেশিনের টেকনেশিয়ান নেই, উদ্বেগ কোচবিহারে

মনিরুল হক, কোচবিহার: টেকনেশিয়ান না থাকায় থ্যালাসেমিয়া রোগের বাহক নির্ণয়কারী মেশিন পড়ে রয়েছে কোচবিহার এমজেএন হাসপাতালে। এই অবস্থায় থ্যালাসেমিয়া রোগীদের রক্ত পরীক্ষা করতে ভীষণ সমস্যা হচ্ছে। বাইরে থেকে রক্ত পরীক্ষা করতে গিয়ে থ্যালাসেমিয়া রোগীদের বিভিন্ন ভাবে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করলেন উত্তরবঙ্গ থ্যালাসেমিয় প্রতিবন্ধী সেবা সংস্থার কনভেনার বিমল কৃষ্ণ বণিক। একই সঙ্গে থ্যালাসেমিয়া রোগের চিকিৎসার জন্য কোচবিহার এমজেএন হাসপাতালে একজন হেমাটোলজিস্ট প্রয়োজন বলে জানান তিনি।

বুধবার কোচবিহার প্রেস ক্লাবে থ্যালাসেমিয়া রোগী ও তাদের পরিজনদের নিয়ে সাংবাদিক সম্মেলন করে এসব কথা জানান উত্তরবঙ্গ থ্যালাসেমিয় প্রতিবন্ধী সেবা সংস্থার কনভেনার বিমল বাবু। এদিন তিনি বলেন, “দীর্ঘদিন থেকে দেখছি কোচবিহারে থ্যালাসেমিয়া রোগীর সংখ্যা অনেক বেশি। সরকারি তথ্য অনুযায়ী এখানকার জন সংখ্যার ২২ শতাংশ থ্যালাসেমিয়া রোগী। তাদের জন্য কোন স্বেচ্ছাসেবী সংস্থা সেভাবে আসছে না। আমি কথা বলেছি। তাছাড়া হাসপাতালের অবস্থা খুবই খারাপ। আগে খুবই খারাপ ভাবে রক্ত দেওয়া হোত। ওখানে যে কোন ভাবে রক্তের সাথে সংক্রমণ হতে পারত।”

একই সঙ্গে তিনি বলেন, কোচবিহার সদর হাসপাতালে থ্যালাসেমিয়া রোগের বাহক নির্ণয়কারী মেশিনের টেকনেশিয়ান না থাকায় বহুমূল্যের মেশিনটি পড়ে রয়েছে। এর জেরে থ্যালাসেমিয়া রোগীদের ভোগান্তি হচ্ছে। এছাড়া তিনি বলেন, “এই হাসপাতালে স্থায়ী ভাবে একজন হেমাটোলজিস্ট প্রয়োজন। এখানে হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে থ্যালাসেমিয়া রোগীদের জন্য রক্তের ব্যবস্থা থাকলে ভালো হয়। পাশাপাশি সরকারি ভাবে এই রোগীদের মাসিক ভাতা দেওয়ার ব্যবস্থা করা হলে তারা একটু ভালো ভাবে জীবন যাপন করতে পারবে। তাদের চিকিৎসার ক্ষেত্রে সুবিধা হবে।”

মাথাভাঙ্গার দিনেশ রায়, তুফানগঞ্জের খুরশেদ আহমেদদের কথায় প্রচুর টাকা খরচ করে বেসরকারি ল্যাব থেকে টেস্ট করানো হলেও মান্য দিতে চাইছেন না সরকারি হাসপাতাল। একদিকে হাসপাতালে টেস্ট বন্ধ অপর দিকে বেসরকারি টেস্ট মান্যতা না দেওয়ায় রোগীদের নাজেহাল হতে হচ্ছে বলে দাবি।

loading...

এছাড়াও চেক করুন

পূর্ব বর্ধমানের রায়নায় খুনের ঘটনায় গ্রেপ্তার ১৫ জন

স্টিং নিউজ সার্ভিস:   পূর্ব বর্ধমানের রায়নায় খুনের ঘটনায় ১৫ জনকে পুলিশ গ্রেপ্তার করলো।ইদের দিন …

Leave a Reply

Your email address will not be published.