Breaking News
Home >> Breaking News >> বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবসে পথ শিশুদের নিয়ে সচেতনতা র‍্যালি হাওড়া স্টেশনে

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবসে পথ শিশুদের নিয়ে সচেতনতা র‍্যালি হাওড়া স্টেশনে

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ করেসপনডেন্ট, হাওড়া: বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবসে পথ শিশুদের নিয়ে সচেতনতা র‍্যালি হাওড়া স্টেশনে। শিশু দের অধিকার প্রতিষ্ঠা ও রক্ষাকল্পে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বন্ধে রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনকে একজোটে কাজ করতে উদ্বুদ্ধ করতে এই দিবসটি পালিত হয়ে আসছে। ১৯৯২ সালে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) শিশুশ্রম বন্ধ করতে এক কর্মসূচি হাতে নেয় এবং ২০০২ সালের ১২ জুন । সেই থেকেই এ দিনটা পালিত হচ্ছে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস হিসাবে।

পথশিশুদের সমাজের মুল স্রোতে ফেরানোর কাজে অক্লান্ত পরিশ্রমের মাঝেই পথ শিশুদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করে আসা হাওড়া স্টেশন চাইল্ড লাইনের উদ্দোগে মঙ্গল বার পালিত হচ্ছে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস।

হাওড়া স্টেশনের মত এক বিশাল কর্মব্যাস্ত এলাকায় অনেক দরিদ্র পরিবারই খুজে ফেরে তাদের রুজিরুটি। অস্বাস্থ্য কাজকর্ম মধ্য দিয়ে পয়সা রোজগারের কাজে মা বাবার সাথে হাত লাগায় শিশুরাও। একটু বড় হলেই নিজের রোজগারের পয়সা খরচ করে নেশায় আসক্ত হয়ে পড়ে। তাদেরকে সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনার কাজও সুন্দরভাবে সম্পন্ন করে চলেছেন হাওড়া স্টেশনে চাইল্ড লাইনের দায়িত্বে থাকা ইপ্সিতা মুখোপাধ্যায়।
তিনি স্টিং নিউজকে জানান তাঁর সহকর্মীরা সকলেই দুরপাল্লার ট্রেন এলেই তার প্রতিটি কামরা ঘুরে দেখেন কোন অসহায় শিশুর খোজে। হাওড়া স্টেশনে থাকা পথ শিশুদের বেশ কয়েকজনকে ইতিমধ্যেই স্কুলে পাঠানোর ব্যবস্থা করেছেন তাঁরা।

গত বেশ কয়েক বছর ধরে হাওড়া স্টেশনে একটি হেল্প ডেস্ক খুলে হাওড়া স্টেশনে থাকা বা আসা পথশিশুদের সাহায্যে এগিয়ে এসেছে তাঁরা। রেলমন্ত্রক ও মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের সহযোগিতায় হাওড়া স্টেশনের ৯নম্বর প্ল্যাটফর্মের সামনে একটি চাইল্ড লাইন বুথ খোলা হয় ২০১৫ সালের ১লা জুলাই। এর আগেও ৩ ও ৪ নম্বর প্ল্যাটফর্মের সামনে একটি টেবিল নিয়েই কাজ করা হত বলে জানা যায়।

loading...

এছাড়াও চেক করুন

নদিয়ায় জলে ডুবে মৃত্যু এক যুবকের

কমল দত্ত, স্টিং নিউজ, নদিয়া: জলে ডুবে মৃত্যু হল এক যুবকের। ঘটনাটি ঘটেছে নদিয়ার কুপার্স …

Leave a Reply

Your email address will not be published.