Breaking News
Home >> Breaking News >> এমব্রডারি শিল্পীদের স্বনির্ভর করতে ফার্ম তৈরির উদ্যোগ উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীর

এমব্রডারি শিল্পীদের স্বনির্ভর করতে ফার্ম তৈরির উদ্যোগ উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীর

মনিরুল হক, কোচবিহারঃ এমব্রডারি শিল্পীদের স্বনির্ভর করার উদ্যোগ নিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্র নাথ ঘোষ। এমব্রডারি শিল্পীদের সমস্যা ও অভাব অভিযোগ খতিয়ে দেখতে রবিবার তুফানগঞ্জের বক্সীরকুঠীতে যান উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। এদিন সেখানে এমব্রডারি শিল্পীদের নিয়ে একটি আলোচনা সভা হয়।

উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী ছাড়াও এদিন জেলা শাসক কৌশিক সাহা, জেলা শিল্প কেন্দ্রের ম্যানেজার এবং জেলা প্রশাসনের অন্যান্য আধিকারিকরা।
জানা গিয়েছে, তুফানগঞ্জের ওই এলাকায় প্রায় আড়াই হাজার এমব্রডারি শিল্পী আছেন। তাদের কাছে মেশিনও রয়েছে। আগে এই শিল্পীরা দিল্লি, গুজরাট ইত্যাদি জায়গায় গিয়ে এমব্রডারির কাজ করতেন।

বিষয়টি জানতে পেরে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্র নাথ ঘোষ ওই শিল্পের সঙ্গে জড়িত অনেকের সঙ্গে কথা বলেন। তিনি সেই শিল্পীদের বাইরে না গিয়ে নিজের জেলাতে এই শিল্পকে বাড়ানো কথা জানান। একই সঙ্গে তারা যাতে এমব্রডারি শিল্প কর্ম পরিবারের লোকজন বা আত্মীয় স্বজনকে শেখায় সেই পরামর্শ দেন।

এরপর থেকে ওই শিল্পীরা বাইরের রাজ্যে গিয়ে কাজ না করলেও মধ্যস্থতাকারীর মাধ্যমে ন্যূনতম মজুরির বিনিময়ে এমব্রডারি কাজ করে আসছেন। জেলায় তাদের কোন নিজস্ব ফার্ম না থাকায় এভাবে কাজ করে ওই শিল্পীরা তেমন লাভবান হচ্ছেন না বলে জানিয়েছেন।

এমব্রডারি শিল্পীদের দাবি, নিজস্ব ফার্মে কাপড় কেনা থেকে শুরু করে নকশার জিনিস ও অন্যান্য মাল কিনে তারা নিজেরা কাজ করলে আগের থেকে চার-পাঁচ গুন লাভ হবে। তাই তাদের নিজস্ব ফার্ম হলে খুব ভালো হয়। এই বিষয়ে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেন, “এই শিল্পীরা আগে দিল্লি, গুজরাট ইত্যাদি জায়গায় এমব্রডারি কাজ করতেন। এখন এখানে তাদের ২৫০০ মত মেশিন আছে।

এরা মিডল ম্যানদের মাধ্যমে সামান্য মজুরির বিনিময়ে কাজ করে থাকেন। এদের নিজস্ব ফার্ম না থাকায় এই সমস্যা হচ্ছে। এদের জন্য একটা হাটের ব্যবস্থা করার পরিকল্পনা নেওয়া হয়েছে। পাশাপাশি এদের জন্য একটি ফার্ম করার বিষয়ে জেলা প্রশাসনের সঙ্গে আলোচনা করা হচ্ছে।

নিজেদের ফার্ম থাকলে শিল্পীদের আয় কয়েকগুন বেড়ে যাবে। এদের যাতে বিভিন্ন রকম লোণ দিয়ে সাহায্য করে এই শিল্প কাজের মাধ্যমে স্বনির্ভর করে তোলা যায় তার উদ্যোগ নেওয়া হয়েছে।”

loading...

এছাড়াও চেক করুন

উদ্ধার তুফানগঞ্জের গদাধর নদীতে তলিয়ে যাওয়া দুই ছাত্রের দেহ

মনিরুল হক, কোচবিহারঃ তুফানগঞ্জে নদীতে তলিয়ে যাওয়া দুই স্কুল ছাত্রের দেহ ভেসে উঠল আজ সকালে। …

Leave a Reply

Your email address will not be published.