Breaking News
Home >> Breaking News >> সরকারী টাকায় কেনা কীটনাশক, সার, বীজ তছরুপ গোয়ালতোড়ে

সরকারী টাকায় কেনা কীটনাশক, সার, বীজ তছরুপ গোয়ালতোড়ে

কার্তিক গুহ , ঝাড়গ্রাম : সরকারি টাকায় কেনা গোডাউন ভর্তি কীটনাশক, সার, বীজ । অথচ কৃষকদের স্বার্থে কেনা এই সামগ্রী পৌঁছল না কৃষকদেরই কাছে । ব্যাবহারের তারিখ পেরোতেই তা ফেলে দেওয়া হল জঞ্জালের স্তুপে। এভাবেই উদাসীনতার চূড়ান্ত নজির গড়লেন পশ্চিম মেদিনীপুর জেলার গড়বেতা – ২ ব্লকের কৃষি দফতরের আধিকারিকরা । ঘটনার জেরে এলাকার চাষীদের মধ্যে জমছে ক্ষোভ কৃষি দপ্তরের প্রতি ।
কৃষকদের জন্য যে সরকারি বরাদ্দ থাকে, তা থেকে দীর্ঘদিন বঞ্চিত হচ্ছিলেন গোয়ালতোড় এলাকার চাষীরা । কীটনাশক, বীজ, সারের জন্য বারবার কৃষি দফতরের দ্বারস্থ হয়েছেন তাঁরা । তবে প্রতিবারই তাঁরা ফিরে গিয়েছেন । তাঁদের জানানো হয়েছে, কৃষি সামগ্রী মজুত নেই । আর বাস্তবে ধরা পড়ল ঠিক তার উল্টো ছবি । কৃষি সামগ্রী ব্যবহারের নির্দিষ্ট তারিখ পেরোতেই ট্রাক ভর্তি করে , তা ফেলে দেওয়া হল জঞ্জালের স্তুপে । অভিযোগ উঠেছে দফতরের কৃষি অধিকর্তা সংবৃত মজুমদারের বিরুদ্ধে । তাঁর সঙ্গে আমাদের প্রতিনিধি যোগাযোগ করলে, তিনি অভিযোগ অস্বীকার করেন । একই সঙ্গে তার বক্তব্য কাকে দেওয়া হচ্ছে না হচ্ছে সে ভেবে আপনাদের কোনো প্রয়োজন নেই ।

নিমাকাটার চাষী তারক মানা , কাঁকড়িশোলের কালিপদ মাহাত বা কড়াসায়ের দিলী অধিকারী দের বক্তব্য , “আমার চাষ করেই সংসার চালাই । চাষের জন্য কীটনাশক , বীজ সারের জন্য দপ্তরে চাষের জন্য কৃষি দপ্তরে বার বার গেলেও খালি হাতেই ফিরে আসতে হয় । কৃষি দপ্তর থেকে বার বার বলা হয় নেই অথবা অমুকের কাছে যান , তমুকের কাছে যান । এই ভাবে দিনের পর দিন কৃষি দপ্তর থেকে ফিরিয়ে দেওয়া হয় আমাদের । অথচ গোডাউন ভর্তি কীটনাশক , বীজ , সার । আর সেই কীটনাশক ও বীজের ব্যাবহারিক তারিখ পেরিয়ে যাওয়ার পর সমস্ত কীটনাশক ঔষধ বা বীজ , সার লরি লরি ফেলে দেওয়া হলো । তাদের বক্তব্য এটা তো সরকারী সম্পত্তি নয়ছয় করা । জানা গেছে প্রায় এক লরি নানান ধরনের কীটনাশক ঔষধ বীজ সার ফেলে দেওয়া হয়েছে গোয়ালতোড়ের কড়াসাই কৃষি ফার্মের ঝোপের মাঝে । গিয়ে দেখা যায় বাস্তবেও তাই । অসংখ্য কীটনাশক পড়ে রয়েছে ঝোপে । আর লরি ভর্তি কীটনাশক , সার , বীজ ফেলে দেওয়া হল অথচ ব্লকের সহ কৃষি অধিকর্তা সংবৃত মজুমদার জানেন না । এ যেন বাঘের ঘরে ঘোগের বাসা ।
রাজ্যের মুখ্যমন্ত্রী যখন কৃষক দের নিয়ে নানান চিন্তা ভাবনা করছেন কি ভাবে তাদের উপকার করা যাবে , করা যাবে মানোন্নয়ন , শুরু করেছেন কৃষি মেলা । অথচ সেই রাজ্যের গড়বেতা – ২ কৃষি দপ্তর মুখ্যমন্ত্রীর স্বপ্নে ঘোল ঢেলে সরকারী সম্পত্তি নয়ছয় করছেন বলে অভিযোগ এলাকার কৃষক দের ।

আমাদের  STING NEWZ  ইউটিউব চ্যানেলটি সাবসক্রাইব করতে ক্লিক করুন এই লিঙ্কেঃ https://www.youtube.com/c/StingNewz7  আর প্রতি মুহূর্তে পেতে থাকুন ভিডিও খবরের তাজা আপডেট। 

এছাড়াও চেক করুন

ফের মালদায় জালনোটসহ এক যুবককে গ্রেফতার করল বৈষ্ণব নগর থানার পুলিশ

বিশ্বজিৎ মন্ডল, স্টিং নিউজ করেসপনডেন্ট, মালদাঃ মালদহের কালিয়াচক থেকে আবারও উদ্ধার হল জাল নোট।প্রায় ৫০ …

Leave a Reply

Your email address will not be published.