Breaking News
Home >> Breaking News >> এবার বাঘ মারল নদিয়ার পলাশীপাড়াবাসী

এবার বাঘ মারল নদিয়ার পলাশীপাড়াবাসী

পার্থ দাস বৈরাগ্য, স্টিং নিউজ করেসপন্ডেন্ট, তেহট্ট নদিয়া: সম্প্রতি লালগড়ে বাঘ মারার ঘটনায় হইচই পড়ে গেছে রাজ্যের সংবাদপত্র থেকে শুরু করে বিভিন্ন সংবাদ চ্যানেলে। কিন্তু এবার বাঘ মারল নদিয়ার পলাশীপাড়াবাসী। খবরটি শুনে এতক্ষণে চমকে গেছেন নিশ্চয়! আর চমকে যাওয়াটাই স্বাভাবিক।

তবে নদিয়ার পলাশীপাড়াবাসী যে বাঘ মেরেছে, তা আসল বাঘ নয়। এ হল প্রতিকী বাঘ। প্রতি বছরই চড়ক উৎসবে একজন মানুষকে বাঘ সাজিয়ে তাকে মারার অভিনয় করা হয়। বহু বছর ধরে এই প্রথা চালু রয়েছে ওই এলাকায়।

কথিত আছে, নদিয়ার পলাশীপাড়ার ছোটনলদহে জমিদার শিবের পূজা করে কৃষি জমি চাষ করতেন। সেই জমির ফসল নষ্ট করে দিতো বাঘ। তাই ওই এলাকার জমিদার বাঘ মেরে ফসল রক্ষা করতেন। সেই রীতি মেনে আজ আর আসল বাঘ নয়, প্রতীকী বাঘ মেরে চড়ক উৎসব পালন করে পলাশীপাড়াবাসী।

জানা গেছে, চৈত্র সংক্রান্তিতে নতুন ফসল, ভালো ফলনের আশায় এই অনুষ্ঠানে এলাকাবাসি মেতে ওঠে ।

এর পাশাপাশি এখানে মানুষ সং সেজে প্রতিযোগিতায় অংশগ্রহণ গ্রহন করে। একই ভাবে হাঁসপুকুরিয়ারতেও প্রাচীন রীতি মেনে মানুষ বাঘ সেজে উৎসব পালন করে। এই এলাকাতে মূল অনুষ্ঠানটি হয় দক্ষিণপাড়াতে এখানে পাঁচ জন প্রতীকী বাঘ সেজে অভিনয় করে রাস্তায় রাস্তায় ঘুরে মানুষে আনন্দ দেয়। পরে রীতি মেনে সেই বাঘ গুলিকে মেরে ফেলার অভিনয় করা হয়।

এর পাশাপাশি পলশুন্ডা ২ নম্বর পঞ্চায়েতের বরেয়া খরেরমাঠে চরকের মেলা, অনুষ্ঠিত হলো। এখান কার উদ্যোক্তরা জানিয়েছেন, এই মেলা এবার ৩৫ বছর পূর্ণ হল।

পলাশীপাড়া থানা এলাকায় চড়ক উৎসবকে কেন্দ্র করে বিভিন্ন অনুষ্ঠানে মানুষের ভিড় ও উন্মাদনা ছিলো চোখে পড়ার মত ।

loading...

এছাড়াও চেক করুন

প্রবল জলোচ্ছাস মন্দারমনি, তাজপুর, শংকরপুরে

নিজস্ব সংবাদদাতা,মন্দারমনি: শনিবার রাত থেকে সমুদ্র ছিলো উত্তাল। রবিবার সকাল থেকে জলধা,তাজপুর,শংকরপুর,মন্দারমনিতে মেরিন ড্রাইভ উপচে …

Leave a Reply

Your email address will not be published.