Breaking News
Home >> Breaking News >> স্কুলের সঙ্গে জাতীয় সংগীত গাইবেন গ্রামের মানুষ

স্কুলের সঙ্গে জাতীয় সংগীত গাইবেন গ্রামের মানুষ

পার্থ দাস বৈরাগ্য , পলাশীপাড়া:সবার চোখ ঘড়ির কাঁটার দিকে।সঞ্চালকের ঘোষণামতো অতিথির কন্ঠে সুর উঠল জাতীয় সংগীতের।গেয়ে উঠল স্কুলের কচিকাঁচাদের সাথে গ্রামের অভিভাবক,অভিভাবিকারাও।এই শুভক্ষণের সাক্ষী হতে হাজির হয়েছিলেন দূর দূরান্ত থেকে অতিথি বর্গ।মূল পাকা রাস্তা থেকে ধুলো উড়িয়ে এমএলএ,রাজ্যের মন্ত্রী,জেলা প্রাথমিক সংসদের চেয়ারম্যান, ডিপিওর ও শিক্ষাবিদদের আগমন। শহর,মফস্বল পেরিয়ে গাঁ,ভুঁইয়ে অভিনব উদ্যোগ দেখল এলাকার মানুষ। দু,দিকে সবুজ জমি,গাছ গাছালির ছায়ায় ঘেরা মনোরম পরিবেশে গড়ে ওঠা নদিয়া জেলার পলাশি পাড়া থানার অভয়নগর প্রাথমিক বিদ্যালয়।

শনিবার এই বিদ্যালয়ের ছাত্র ছাত্রী তথা গ্রামের মানুষদের জাতীয়তাবাদে উদ্বুদ্ধ করতে এক সাথে গাওয়া হল জাতীয় সংগীত ‘ জনগণ মন অধিনায়ক “।গানটি শুরু করেন পলাশি পাড়ার বিধায়ক তাপস সাহা।জাতীয় সংগীতের মাধ্যমে গ্রামকে আরো অনন্যতা দান করতে অভিনব অনুষ্ঠানের আয়োজন করা হয়।বিদ্যালয়ের নির্দিষ্ট সময়ে ছাত্র ছাত্রীরা যখন গাইবে জাতীয় সংগীত তখনই গ্রামের ছোটবড় সব মানুষ দাঁড়িয়ে গাইবে জাতীয় সংগীত। এর জন্য ছোট্ট অভয়নগর গ্রামের পূর্ব -পশ্চিম অভয় দিকেই মাইক লাগানো হবে বলে স্কুলের তরফে জানানো হয়েছে।আপাতত বিদ্যালয়ের মাইক সেট দিয়েই শনিবার শুরু হল অভিভাবক অভিভাবক অভিভাবিকাদের জাতীয় সংগীত গাওয়ার কাজ।এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিম বঙ্গ সরকারের মন্ত্রী অবনীমোহন জোয়ারদার ,হরিণঘাটার বিধায়ক নীলিমা নাগ,নদিয়া জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান রমাপ্রসাদ রায়,ডিপিও সচ্চিদানন্দ বন্দ্যোপাধ্যায়, বিশিষ্ট শিক্ষাবিদ অশোকেন্দু সেনগুপ্ত, শিক্ষা আলোচনা মঞ্চের রাজ্য কনভেনর তপন কুমার প্রামাণিক প্রমুখ।

স্কুল সূত্রে খবর বিদ্যালয় সাজানোর পাশাপাশি স্কুলের সার্বিক পরিবেশ রক্ষার কাজ শুরু হয়েছে।এদিন স্কুলে মৎস্য প্রকল্প,রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের মূর্তির উদ্বোধন করেন রাজ্যের মন্ত্রী অবনীমোহন জোয়ারদার ও বিধায়ক নীলিমা নাগ।

স্কুল সূত্রে খবর শুধুমাত্র জাতীয় সংগীত গাওয়ায় নয় স্কুলের সাথে অভিভাবক অভিভাবিকাদের সঙ্গে জনসংযোগ রক্ষাও করা হবেই একই মাইক সেটে।গ্রামের মানুষের জাতীয়তাবাদে উদ্বদ্ধু করতে এই অভিনব উদ্যোগ বলে জানান স্কুলের প্রধান শিক্ষক সফিকুল ইসলাম। তিনি বলেন”একেবারে প্রত্যন্ত পিছিয়ে পড়া গ্রাম।১০০ শতাংশ সংখ্যালঘু মানুষের বাস।এই গ্রামে শিক্ষার সুপরিবেশে আদর্শ গ্রাম গড়তে জাতীর প্রতি শ্রদ্ধা বাড়াতে স্কুলের ছাত্র ছাত্রীরা যখন জাতীয় সংগীত গাইবে তখন যাদের কানে মাইকের আওয়াজ পৌঁছাবে তারা উঠে দাঁড়াবে ও জাতীয় সংগীত গাইবে।শনিবার স্কুলের মাইক সেটের মাধ্যমে জাতীয় সংগীত গেয়ে মহতী উদ্যোগের সূচনা করেন বিধায়ক তাপস সাহা,গ্রামে বড় মাইক সেট লাগানো হবে এতে একই সাথে জনসংযোগ রক্ষাও করা হবে।তাছাড়া এদিন রবীন্দ্রনাথ, নজরুলের মূতির উদ্বোধন করেন মন্ত্রী অবনীমোহন জোয়ারদার, বিধায়ক নীলিমা নাগ এবং স্কুলের মৎস্য প্রকল্পের উদ্বোধন করেন জেলার প্রাথমিক সংসদের চেয়ারম্যান রমা প্রসাদ রায় বলে জানা যায়।

বিধায়ক তাপস সাহা জানান” অভয়নগর প্রাইমারী স্কুলের এই উদ্যোগ অনেক প্রশংসনীয় একটি নজির সৃষ্টি করল।এতে জাতীয়বোধ আরো বাড়বে।এই উদ্যোগের প্রশংসা করেন অনুষ্ঠানের অতিথিগণ।

পিছিয়ে পড়া সংখ্যালঘু অধ্যুষিত গ্রামটির বিদ্যালয়ের উন্নত ভাবনার সাক্ষী থাকল এলাকার মানুষ। বাবা মায়েরাও এদিন বিদ্যালয়ের খুদেদের সাথে গলা মেলালেন।আগামীর স্বপ্ন দেখতে শুরু করেছেন গ্রামের মা বাবারা।তাদের ছেলে মেয়েরা একদিন সুনাগরিক হয়ে উঠবে আশায় বুক বাঁধছে অভিভাবক অভিভাবিকারা। আর গ্রামকে করবে বিকশিত।

loading...

এছাড়াও চেক করুন

ইছাপুরে মহাসমারোহে পালিত হল মেসির জন্মদিন

সৈকত গাঙ্গুলী, ব্যারাকপুর: আজকের দিনেই আর্জেন্টিনার রোজারিওতে জন্মেছিলেন ফুটবলের রাজপুত্র রিয়নেল মেসি । আজ তার ৩১ …

Leave a Reply

Your email address will not be published.