Breaking News
Home >> Breaking News >> ​বিশ্ব রেকর্ড গড়লেন ফুলিয়ার তাঁতি বীরেন কুমার বসাক

​বিশ্ব রেকর্ড গড়লেন ফুলিয়ার তাঁতি বীরেন কুমার বসাক

কমল দত্ত, নদীয়া: তিনি বহুদিন ধরে  জামদানি শাড়ি নিয়ে নতুন নতুন  ভাবনা চিন্তা শুরু করেন। 

তিনি এই জামদানি শাড়ির জন্যে দেশে যেমন জোড়া জাতীয় পুরস্কার পেয়েছেন যেমন তার মধ্যে জাতীয় পুরস্কার ও সন্ত্ কবির পুরস্কার যা  ভারত বর্ষের শাড়ীততে  সব থেকে বড় পুরস্কার। যা  তিনি  ভারত সরকারের বস্ত্র মন্ত্রকের থেকে খ্যাতি লাভ করেন। তেমন লিমকা বুক অফ রেকর্ডস, ইন্ডিয়া বুক অফ রেকর্ডস, ওয়ার্ল্ড উইনিক রেকর্ডস।

আজ শনিবার দিল্লীতে ভারত বর্ষের শাড়ির ইতিহাসের একটা নতুন দিক বলা যেতেই পারে কারণটা হলো উইকে এর ওয়ার্ল্ড রেকর্ডস উনিভার্সিটির পক্ষ থেকে  বসাক  বাবু পেলেন সাম্মানিক ডক্টরেট উপাধি।কেন এই সম্মান এটাই আমাদের প্রশ্ন হতেই পারে?

বীরেন বসাক ফুলিয়ার তাঁতি ফুলিয়াতেই আদি কবি কৃত্তিবাসের জন্ম উনি কবি কৃত্তিবাসের সাতকান্ড রামায়ন কে জামদানি শাড়ি তে তুলে এনেছিলেন ১৯৯৫ সালে। আর শাড়ীটা র প্রস্তুতি ও তৈরি দিয়ে সময় লেগেছিল ৩ বৎসর।

এই শাড়ি টিতে ২০১৫সালে লিমকা বুক অফ রেকর্ডস হয়।আর এ বছর প্রথম দিকে লিমকা বুক অফ রেকর্ডস এর সমস্ত ডেটা সংগ্রহ করেন রেকর্ডস উনিভার্সিটি ও তারা সারা বছর এর উপর রিচার্চ চালায়। এর পর এই ডক্টরেট এর ঘোষণা করেন গেল মাসে।আজ শনিবার সেই সম্মানে ভূষিত হলেন বাংলার এই শিল্পী।

পুরস্কার বিতরণী অনুষ্ঠান টি হলো দিল্লির এক পাঁচতারা হোটেল। ওখানে দেশ ও বিদেশের বহু বিশিষ্ট  ব্যাক্তি উপস্থিত  ছিলেন। ওখানে সব মিলিয়ে ভারত বর্ষ ও ভিয়েত নামের ২০জন নানান ক্ষেত্রের মানুষ এই বিশেষ সম্মানে সম্মানিত হন বলে জানাগেছে।
এই রামায়ন শাড়ি টা তসর এর উপর সুতোর হাতে বোন জামদানি কাজ।

loading...

এছাড়াও চেক করুন

কাটোয়ার স্টেশনের দুঃস্থ, অসহায় গরীব মানুষের পাশে স্বেচ্ছাসেবী সংস্থা চলো পালটাই

  গৌরনাথ চক্রবর্ত্তী,কাটোয়া: মানুষ মানুষের পাশে এ আবার প্রমাণ করে চলেছে কাটোয়ার ১০জন উদ্যোগী তরুণ-তরুণী। …

Leave a Reply

Your email address will not be published.