Breaking News

১১৬-তম উরস উৎসবে একাকার দুই বাংলা

কার্ত্তিক গুহ,স্টিং নিউজ করেসপনডেন্ট,ঝাড়গ্রাম: শুরু হল ১১৬-তম উরস উৎসব। প্রথা মেনেই ২১শ’ যাত্রী নিয়ে পশ্চিম মেদিনীপুরে এসে পৌঁছল বাংলাদেশের বিশেষ ট্রেন। এ বার উরসে যোগ দিতে ওপার বাংলা থেকে রেকর্ড সংখ্যক ধর্মপ্রাণ মানুষকে নিয়ে মেদিনীপুরে পৌঁছল উরস উৎসবের বিশেষ ট্রেন। বিশেষ ট্রেনটি পশ্চিম মেদিনীপুরে পৌঁছনোর পর ওপার বাংলার ধর্মপ্রাণ মানুষদের স্টেশন চত্বরে তাঁদের ফুল-মিষ্টি দিয়ে সংবর্ধিত করা হয়।

উরস উৎসবে যোগ দিতে প্রতিবার বাংলাদেশ থেকে পশ্চিম মেদিনীপুরে বিশেষ ট্রেন আসে। তবে, এ বার ট্রেনে রেকর্ড সংখ্যক মানুষ এসেছেন।ট্রেনে ওরশ যাত্রীদের মধ্যে প্রায় ৮০ জন স্বেচ্ছাসেবক ও চিকিৎসকসহ ১১শ’ ৪৫ জন পুরুষ, ৮৫৩ জন নারী এবং ৮৫টি শিশু রয়েছে। ওরশ যাত্রীদের মধ্যে রাজবাড়ী, ফরিদপুর, পাবনা ও ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার যাত্রী রয়েছে।

সকাল থেকে মেলা চত্বরে জাতি-ধর্ম নির্বিশেষে সাধারণ মানুষের ভিড় জমতে শুরু করে। ধর্মপ্রাণ মানুষেরা যাতে সমস্যায় না পড়েন, সেই দিকে নজর রেখে কিছু পদক্ষেপও করেছে মেদিনীপুর পুরসভা।

উরস উৎসব উপলক্ষে সেই ১৯০২ সাল থেকে বাংলাদেশের বিশেষ ট্রেন আসে পশ্চিম মেদিনীপুরে। ধর্মপ্রাণ মানুষদের যাতায়াতের সুবিধার্থে ভারত-বাংলাদেশ, এই দুই দেশের উদ্যোগে ট্রেন চলে। উৎসবের ক’টা দিন যেন দুই বাংলা মিলেমিশে একাকার হয়ে যায়। এ বার রেকর্ড সংখ্যক ধর্মপ্রাণ মানুষ আসায় জমে উঠেছে মেলা। খুশি বিক্রেতারাও।

Check Also

PIB disobeys State Government and Federal Structure, alleged Bengal Pakshik Patrika Samity

Suprakash Chowdhury, Sting Newz Correspondent, Burdwan: The members of Bengal Pakshik Patrika Samity got a …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *