Breaking News
Home >> Breaking News >> পাঞ্জাবের ওয়াঘার মতো ফুলবাড়ি-বাংলাবান্দায় শুরু BSF-BGB এর যৌথ মহড়া

পাঞ্জাবের ওয়াঘার মতো ফুলবাড়ি-বাংলাবান্দায় শুরু BSF-BGB এর যৌথ মহড়া

বিশ্বজিৎ সরকার, স্টিং নিউজ করেসপনডেন্ট, দার্জিলিংঃ তিন দেশের মধ্যে পরীক্ষামূলক বাস চলাচলে সবুজ সংকেতের পর গত ২৪শে এপ্রিল ফুলবাড়িতে এসে পৌঁছাল বাংলাদেশের লাক্সারি বাস। তারপর BSF জানিয়ে ছিল,পঞ্জাবের ওয়াঘায় ভারত-পাকিস্তান সেনার তরফে যে রিট্রিট বা যৌথ মহড়া হয়, সেই ধাঁচেই ২৭ এপ্রিল থেকে ফুলবাড়ি সীমান্তেও শুরু হচ্ছে রিট্রিট।

পর্যটন প্রসারে এই রিট্রিটকে সামনে রেখে এলাকার সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে আগেই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিল রাজ্য। BSF সূত্রে জানা গিয়েছিল, এই যৌথ মহড়া চালু হলে নির্দিষ্ট সময়ে প্রতিদিন সীমান্তে গেট খোলা ও বন্ধ করার সময় দু’দেশের বাহিনী সংক্ষিপ্ত সৌহার্দ্য বিনিময়ের অনুষ্ঠান করবে। ঠিক যেভাবে পঞ্জাবের ওয়াঘায় অনুষ্ঠান হয়, সেভাবেই এখানেও অনুষ্ঠান হবে। তা দেখতে সীমান্তে যেতে পারবে স্থানীয়রা। পর্যটকরাও অনুষ্ঠান দেখতে যেতে পারবেন ফুলবাড়িতে।

সেইমত শুক্রবার থেকে ইন্দ বাংলা সীমান্ত পশ্চিমবঙ্গের ফুলবাড়ীতে অনুষ্ঠানিক ভাবে শুরু হল মহড়া। দুই দেশের বন্ধুত্ব পূর্ন এই মহড়ায় হাজির ছিলেন বি এস এফ- এর ডিরেক্টর জেনেরাল কে কে শর্মা ও বি জি বি-র প্রধান মহম্মদ শাফিনুল ইসলাম। তবে পঞ্চায়েত নির্বাচনের কারণে আদর্শ আচরণবিধি চালু থাকায় রাজ্যের মন্ত্রীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না।

ডিরেক্টর জেনেরাল কে কে শর্মা এই অনুষ্ঠানের সূচনা করে বলেন যে বি এস এফ ও বি জি বির মধ্যে সব সময় বন্ধুত্ব পূর্ন সম্পর্ক রয়েছে। বর্ডার এলাকায় কোন অপরাধ মূলক কোন কাজ করতে দেওয়া যাবে না। ইতিমধ্যেই দুই দেশের সেনার প্রতিনিধিরা কলকাতা ও খুলনা কে অপরাধ মুক্ত এলাকা হিসাবে চিহ্নিত করা হয়েছে। এই কাজ গুলি করতে আমরা সক্ষম হয়েছি কারন সাধারন মানুষ আমাদের অনেক সাহায্য করেছে। এই রকম আরো অনেক জায়গা আমরা চিহ্নিত করা হয়েছে সেখানেও আমরা অপরাধ মূলক জোন হিসাবে তৈরী করা হবে।

বি জি বি-র প্রধান মহম্মদ শাফিনুল ইসলাম জানান যে দুই দেশের সেনা মিলিত ভাবে এই অনুষ্ঠান করায় আমরা আনন্দিত। আমাদের দুই দেশের মধ্যে যে বন্ধুত্বপূর্ন সম্পর্ক রয়েছে এই ভাবেই আমরা এগিয়ে নিয়ে যেতে চাই।

ঐতিহাসিক এই মহড়া দেখতে দুই দেশের বাসিন্দাদের উৎসাহ ছিল চোখে পড়ার মত। শুক্রবার এই মহড়ার আনুষ্ঠানিক উদ্বোধন হলেও। পরিকাঠামো দিক ঠিকমত তৈরী না হওয়ায় কয়েকদিন এই মহড়া থেকে বঞ্চিত থাকতে হবে। তবে খুব শিগ্রই পর্যটক ও সাধারন মানুষের জন্য খুলে দেওয়া হবে এই মহড়া দেখার জন্য সীমান্তের দরজা।

loading...

এছাড়াও চেক করুন

বীরভূমে পৃথক পথদূর্ঘটনায় অবরুদ্ব ৬০ নং জাতীয় সড়ক

মহম্মদ আজাহার উদ্দিন, স্টিং নিউজ, বীরভূম : মহঃবাজার থানার খয়রাকুড়িতে জোড়া দূর্ঘটনা। ৬০ নং জাতীয় …

Leave a Reply

Your email address will not be published.