Breaking News
Home >> Breaking News >> সরকারী টাকায় কেনা কীটনাশক, সার, বীজ তছরুপ গোয়ালতোড়ে

সরকারী টাকায় কেনা কীটনাশক, সার, বীজ তছরুপ গোয়ালতোড়ে

কার্তিক গুহ , ঝাড়গ্রাম : সরকারি টাকায় কেনা গোডাউন ভর্তি কীটনাশক, সার, বীজ । অথচ কৃষকদের স্বার্থে কেনা এই সামগ্রী পৌঁছল না কৃষকদেরই কাছে । ব্যাবহারের তারিখ পেরোতেই তা ফেলে দেওয়া হল জঞ্জালের স্তুপে। এভাবেই উদাসীনতার চূড়ান্ত নজির গড়লেন পশ্চিম মেদিনীপুর জেলার গড়বেতা – ২ ব্লকের কৃষি দফতরের আধিকারিকরা । ঘটনার জেরে এলাকার চাষীদের মধ্যে জমছে ক্ষোভ কৃষি দপ্তরের প্রতি ।
কৃষকদের জন্য যে সরকারি বরাদ্দ থাকে, তা থেকে দীর্ঘদিন বঞ্চিত হচ্ছিলেন গোয়ালতোড় এলাকার চাষীরা । কীটনাশক, বীজ, সারের জন্য বারবার কৃষি দফতরের দ্বারস্থ হয়েছেন তাঁরা । তবে প্রতিবারই তাঁরা ফিরে গিয়েছেন । তাঁদের জানানো হয়েছে, কৃষি সামগ্রী মজুত নেই । আর বাস্তবে ধরা পড়ল ঠিক তার উল্টো ছবি । কৃষি সামগ্রী ব্যবহারের নির্দিষ্ট তারিখ পেরোতেই ট্রাক ভর্তি করে , তা ফেলে দেওয়া হল জঞ্জালের স্তুপে । অভিযোগ উঠেছে দফতরের কৃষি অধিকর্তা সংবৃত মজুমদারের বিরুদ্ধে । তাঁর সঙ্গে আমাদের প্রতিনিধি যোগাযোগ করলে, তিনি অভিযোগ অস্বীকার করেন । একই সঙ্গে তার বক্তব্য কাকে দেওয়া হচ্ছে না হচ্ছে সে ভেবে আপনাদের কোনো প্রয়োজন নেই ।

নিমাকাটার চাষী তারক মানা , কাঁকড়িশোলের কালিপদ মাহাত বা কড়াসায়ের দিলী অধিকারী দের বক্তব্য , “আমার চাষ করেই সংসার চালাই । চাষের জন্য কীটনাশক , বীজ সারের জন্য দপ্তরে চাষের জন্য কৃষি দপ্তরে বার বার গেলেও খালি হাতেই ফিরে আসতে হয় । কৃষি দপ্তর থেকে বার বার বলা হয় নেই অথবা অমুকের কাছে যান , তমুকের কাছে যান । এই ভাবে দিনের পর দিন কৃষি দপ্তর থেকে ফিরিয়ে দেওয়া হয় আমাদের । অথচ গোডাউন ভর্তি কীটনাশক , বীজ , সার । আর সেই কীটনাশক ও বীজের ব্যাবহারিক তারিখ পেরিয়ে যাওয়ার পর সমস্ত কীটনাশক ঔষধ বা বীজ , সার লরি লরি ফেলে দেওয়া হলো । তাদের বক্তব্য এটা তো সরকারী সম্পত্তি নয়ছয় করা । জানা গেছে প্রায় এক লরি নানান ধরনের কীটনাশক ঔষধ বীজ সার ফেলে দেওয়া হয়েছে গোয়ালতোড়ের কড়াসাই কৃষি ফার্মের ঝোপের মাঝে । গিয়ে দেখা যায় বাস্তবেও তাই । অসংখ্য কীটনাশক পড়ে রয়েছে ঝোপে । আর লরি ভর্তি কীটনাশক , সার , বীজ ফেলে দেওয়া হল অথচ ব্লকের সহ কৃষি অধিকর্তা সংবৃত মজুমদার জানেন না । এ যেন বাঘের ঘরে ঘোগের বাসা ।
রাজ্যের মুখ্যমন্ত্রী যখন কৃষক দের নিয়ে নানান চিন্তা ভাবনা করছেন কি ভাবে তাদের উপকার করা যাবে , করা যাবে মানোন্নয়ন , শুরু করেছেন কৃষি মেলা । অথচ সেই রাজ্যের গড়বেতা – ২ কৃষি দপ্তর মুখ্যমন্ত্রীর স্বপ্নে ঘোল ঢেলে সরকারী সম্পত্তি নয়ছয় করছেন বলে অভিযোগ এলাকার কৃষক দের ।

loading...

এছাড়াও চেক করুন

প্রচুর টাকার বিজ্ঞাপনের লোভ দেখিয়ে হিন্দুত্বের প্রচার ? স্টিং অপারেশনে তোলপাড় দেশ

স্টিং নিউজ সার্ভিসঃ আজ ২৬ মে  সংবাদ প্রতিদিনের ওয়েবসাইটে একটি খবর প্রকাশ হয়েছে, যা নিয়ে তোলপাড় …

Leave a Reply

Your email address will not be published.