Breaking News
Home >> Breaking News >> বাঘের হত্যার প্রতিবাদে ঝাড়গ্রামের রাস্তায় পশুপ্রেমীরা

বাঘের হত্যার প্রতিবাদে ঝাড়গ্রামের রাস্তায় পশুপ্রেমীরা

কার্ত্তিক গুহ, ঝাড়গ্রাম:- দুদিন আগে ঘটে যাওয়া বর্বরচিত কান্ড যা সর্বস্তরের মানুষের মনকে নাড়া দিয়েছে ।তেমনই ঝাড়গ্রামের পশু প্রেমী কিছু মানুষ তারা রাস্তায় নেমেছে। কোন আন্দোলন করতে নয় শুধু মানুষ কে সচেতন করতে । তাদের বক্তব্য আমাদের জেলার লালগড়ে চলে আসা বাঘ টিকে ধরতে না পারার ফলে বেঘোরে প্রান দিতে হল। যা আমাদের সবার কাছে লজ্জার ও বেদনার ।আমাদের সচেতন হতে হবে যে বন্য প্রানীকে উৎসবের নাম করে না মারা ও বন কে সুরক্ষিত রাখা । তবে বনদপ্তর আরেক টু সজাগ হলে এমন কান্ড ঘটতনা । কেনই বা কয়েক দিন আগে বেকায়দায় পড়ে যাওয়া বাঘ টিকে ধরতে ব্যার্থ হল । যদি ব্যার্থ না হত তাহলে আজ দক্ষিন রায় বেঁচে থাকত আর একটি সংখ্যা কমে যেতনা বাঘ সংরক্ষন তালিকা থেকে ।

শুক্রবার দিন বাঘঘরা জঙ্গলে শিকারীদের ছোড়া বল্লমে প্রান গেছে দক্ষিন রায়ের এমনটাই অভিমত বনদপ্তর সহ সবমহলে । বেঘোরে প্রান গেল দিনদিন কমে যাওয়া রয়েল ব়্যেঙ্গল টাইগারের । ক্রমশ কমে যাচ্ছে ।হয়ত এমন দিন আসবে রয়েল ব়্যেঙ্গল টাইগার বলে কোন জন্তু ছিল ঐ আগত প্রজন্ম চোখে দেখতে পাবেনা শুধু ছবি ছাড়া ।
একমাসেরও বেশি সময় ধরে লালগড়ে চলছিল বাঘের খোঁজ। ট্র্যাপ, ড্রোন বসানো হয়েছিল অনেককিছুই। কিন্তু উপস্থিতি টের পাওয়া গেলেও ধরা পড়েনি বাঘ। বাঘের হানায় আহত হয়েছেন প্রায় ১০-১৫ জন গ্রামবাসী। বাঘ ধরতে গিয়ে মৃত্যু হয়েছে দুই বনকর্মীর। আতঙ্কে দিন কাটাচ্ছিল গ্রামবাসীরা। তবে শিকার উৎসবে বাঘের মৃত্যুর একটা আশঙ্কা ছিল। তাই বনদপ্তরের তরফে মাইকিং করে শিকারিদের শিকারে না যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছিল। কিন্তু শেষ রক্ষা হয়নি। বাঁচানো যায়নি বাঘ টিকে ।

জেলাশহরের সেট্যালমেন্ট মোড় থেকে পাঁচমাথা মোড় পর্যন্ত মিছিল করেন ঝাড়গ্রাম শহরের পশুপ্রেমীরা । পা মেলায় সর্বস্তরের মানুষ গলায় ঝোলান প্ল্যাকার্ড আর সামনে নৃশংস ভাবে হত্যা করা লালগড়ের জঙ্গলে চলে আসা সেই দলছুট রয়েল ব়্যেঙ্গল টাইগারের ছবি সহ বড় ফ্লেক্স ।শুধুই প্রার্থনা আর যেন না ঘটে এমন ঘটনা ।

এছাড়াও চেক করুন

শহরকে প্লাস্টিক ক্যারিব্যাগ মুক্ত করতে অভিযানে নামল কোচবিহার পুরসভা

মনিরুল হক, স্টিং নিউজ করেসপনডেন্ট, কোচবিহারঃ শহরে প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার বন্ধ করতে অভিযানে নামল কোচবিহার …

Leave a Reply

Your email address will not be published.