Breaking News
Home >> Breaking News >> “গাছেরও আছে প্রাণ” চলল পেরেক মুক্ত অভিযান নদিয়ার পলাশীপাড়ায়

“গাছেরও আছে প্রাণ” চলল পেরেক মুক্ত অভিযান নদিয়ার পলাশীপাড়ায়

পার্থ দাস বৈরাগ্য,স্টিং নিউজ করেসপন্ডেন্ট, তেহট্ট নদিয়া:
জগদীশ চন্দ্র বোস তাঁর কেসকগ্রাফ যন্ত্রের সাহায্যে গাছেরও প্রাণ আছে এই কথা পরীক্ষা মূলক ভাবে অনেকদিন আগেই প্রমান করেছেন। তাই গাছ আমাদের কতটা বন্ধু,গাছ এই বিশ্বের নিয়ন্ত্রক। তবুও আমরা যেন নির্বিচারেই মেতে উঠেছি গাছ নিধনের প্রতিযোগিতায়। আর এর ফল স্বরূপ আমরা বিশ্ব উষ্ণায়নের মতো মারাত্মক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছি। পরিবর্তন হচ্ছে পৃথিবীর জলবায়ু যার কু প্রভাব আমরা প্রতিনিয়তই হাড়ে হাড়ে টের পাচ্ছি। গাছ বাঁচানোর জন্য অনেক আন্দোলনই হয়েছে, পুনরায় এই গাছ কে নিয়ে আন্দোলনের সাক্ষী রাখলো নদীয়ার তেহট্ট এর গাছ প্রেমী কিছু মানুষ।এদিন পেরেক মুক্ত অভিযানের লক্ষনিয়ে নদিয়ার তেহট্ট থানার রাধানগরে কয়েক জন পরিবেশ প্রেমিক গাছবাঁচাতে অভিনব প্রচার শুরু করল। শুক্রবার রাধানগরের পাটিকাবাড়ী স্টপেজ থেকে গাছের সুরক্ষার প্রচারের পাশাপাশি রাস্তার সমস্ত গাছথেকে ব্যানার পোস্টার সরিয়ে পেরেক মুক্ত করার কাজ শুরু করে ।

পলাশীপাড়া বাসস্ট্যান্ড পর্যন্ত সবুজ বাচানোর অভিযান চালানো হয়। এই অভিযানের উদ্যোক্তা পরিবেশপ্রেমী বিশ্বনাথ হালদার ও দিনেশ মণ্ডল এই অভিনব উদ্যোগের বিষয়ে বলেন, গতকয়েক দিন আগে রাধানগর বাসস্ট্যাণ্ডের গাছে বড় বড় পেরেকের সাহায্যেএকটি বেসরকারি সংস্থা থেকে ব্যানার ও হোডিং টাঙাতে দেখি। তখন থেকে “একটি গাছ অনেক প্রাণ”এর কথা মাথায় রেখে গাছের সুরক্ষার কথাভেবে প্রতিকারের জন্য আমরা সংকল্প গ্রহন করি। এবং তেহট্ট ২ ব্লক প্রসাশনকে এই উদ্যোগের কথা জানায়, ব্লকের যুগ্ম বিডিও মহঃ নাজির হোসেন আমাদের উৎসাহিত করেন। পরে এলাকার উৎসাহিত পরিবেশপ্রেমী বিভাষ মণ্ডল,মাধব মণ্ডল,রাজীব মণ্ডল ধনি বিশ্বাস ও মলয় প্রামানিকদের নিয়ে সমাজকে এই বিপর্যয়ের হাত থেকে পরিবেশকে বাঁচাতে আমাদের প্রয়াস শুরু হয়। এই কাজে বেশকিছু এলাকা বাসি ও পথচলতি মানুষ হাতে হাত মিলিয়ে গাছগুলি থেকে পেরেক মুক্ত অভিযানে সামিল হয়। উদ্যক্তারা আরো জানান গাছগুলি রক্ষাকরার উদ্দেশ্যে আগামীদিনে প্রতিটা পঞ্চায়েত এলাকা ধরে অভিযান চালানো হবে। পলাশীপাড়ার ব্যাবসায়ী অনুপ মণ্ডল বলেন বাসস্ট্যান্ডে অতিরিক্ত যানবাহন চলার ফলে পরিবেশ দুষিত হচ্ছে এই ধরনের উদ্যোগ ফলে সবুজায়ন রক্ষার প্রচেষ্টা ফলপ্রসূ হবে। তেহট্ট ২ ব্লকের বিডিও অভিজিৎ চৌধুরী বলেন, গাছেরও প্রাণ আছে তারা তাদের ব্যথা বেদনার কথা জানাতে পারেনা,
কিন্তু তাদের জন্য আমরা বেঁচেআছি। এই বিষয়টা বুঝে এই পরিবেশ প্রেমীরা যে কাজ শুরু করেছে তাদের আন্তরিক ভাবে ধন্যবাদ জানায়। এবং তিনি আগামী দিনে এই ধরনের উদ্যোগে তাদের সহযোগিতার আশ্বাস দেন।

Check Also

বীজপুর থানার উদ্যোগে পালিত হল পথ নিরাপত্তা বিষয়ক শোভাযাত্রা

দেবাশিস রায়: বীজপুর থানার উদ্যোগে ১৯ ফেব্রুয়ারি, সোমবার পালিত হল শোভাযাত্রা। ‘পথ নিরাপত্তা সপ্তাহ’ উদযাপনের …

Leave a Reply

Your email address will not be published.