Breaking News
Home >> Breaking News >> স্বামী বিবেকানন্দের ১৫৬ তম জন্মদিনে বেলুড়ে আট থেকে আশি সকলে সমাদৃত

স্বামী বিবেকানন্দের ১৫৬ তম জন্মদিনে বেলুড়ে আট থেকে আশি সকলে সমাদৃত

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ করেসপনডেন্ট, হাওড়া: বেলুড় মঠে শুক্রবার সকাল থেকে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে সাড়ম্বরে পালিত হচ্ছে স্বামী বিবেকানন্দের ১৫৬ তম জন্মদিন। আর জন্মদিন উপলক্ষে বেলুড়ে আট থেকে আশি সকলে সমাদৃত।
সকাল থেকেই স্বামীজীর প্রতিকৃতি নিয়ে বেলুড় মঠ প্রদক্ষিণ করে প্রভাত ফেরিতে মাতে কয়েক হাজার ছাত্র ছাত্রী। তবে সবকিছু ছাপিয়ে গেল রামকৃষ্ণ বিদ্যামন্দিরে পড়াশোনা করা ছান্দোস ভট্টাচার্যর কথা। ওঁর কথায়, “আমরা যারা বেলুড় মঠের পাশে রামকৃষ্ণ বিদ্যামন্দিরে পড়াশোনা করি। সকলেই বছরভর এই আবহাওয়ার মধ্যে থাকি। তবে আজকের দিনটা অন্যদিনের থেকে আলাদা। বলা যায় বিশেষ একটা দিন। জন্মতিথি পালন হয়ে গেছে আগেই তবে আজ কেন্দ্রীয় সরকার যুব দিবস হিসাবে পালন করছে। সেই কারণে আমাদের মত যুব সমাজের কাছে বিশেষ একটা দিন। স্বামীজির কথাবার্তা নিয়ে সারাবছর চর্চা চালু থাকে আর চালু থাকবে জীবনভর। আমরা আরও বেশি ওঁনার মূল্যায়ন করি।  বর্তমান সময় স্বামীজির গ্রহণযোগ্যতা আরও বাড়বে। তাছাড়া স্বামীজি যা বলেছেন তা কখনওই জাতি ধর্ম বর্ণ গণ্ডির মধ্যে বেঁধে ফেলা যাবে না। ছোট ছোট গন্ডির মধ্যে আদর্শের কথা বলেছেন। ওঁনার কথাগুলো তা কিন্ত কখনওই জাতি ধর্ম বর্ণর জন্য নয় সবার জন্য বলেছেন।”
এদিন বেলুড় মঠ চত্বর জুড়ে দেখা মিলল আবাল বৃদ্ধ বনিতা সসর্ধ্য চিত্রে মোড়া। হাজার হাজার স্বামীজীর অনুরাগীর সমাগমে কানায় কানায় ভরে থাকবে দিনভর বেলুড় মঠ চত্বর। যেমন এ দিন এসেছেন হাওড়ার বাসিন্দা সত্তর উদ্ধ হেরম্ব নাথ বসু। ওঁনার ঘরে ফ্রেমে বাঁধানো আছে স্বামীজির ছবি। ছোট বেলা থেকেই বাবার কাছ থেকে শিক্ষা পেয়েছিলেন স্বামীজীর মতাদর্শকে জীবনের পাথেয় করা তাই নিজে সারাজীবন সেই পথে চলার সাথে নিজের সন্তানের মধ্যেও ছড়িয়ে দিয়েছেন সেই ভাবনা। ছোট বেলার স্মৃতি মেনে আজও সকালে উঠে প্রথমেই পাঠ করেন স্বামীজীর সেই চিরস্মরণীয় ভাষণের একাংশ, “হে বীর সাহস অবলম্বন করো, সদর্পে বলো আমি ভারতবাসী, ভারতবাসী আমার ভাই।”

এছাড়াও চেক করুন

ব্যারাকপুর কমিশনারেটের ট্রাফিক বিভাগের এক অভিনব উদ্যোগ

সৈকত গাঙ্গুলী,ব্যারাকপুর: গ্রীষ্মকালের চরম দাবদাহের সময় রাস্তায় কাজে বের হওয়া পথচারী ও গাড়ি চালকদের ঠান্ডা …

Leave a Reply

Your email address will not be published.