Breaking News
Home >> Breaking News >> হাওড়ায় নামছে দোহাতী মানুষগুলো, পিঁপড়েচলন গতিতে এগিয়ে চলেছে পুণ্য লাভের আশায়

হাওড়ায় নামছে দোহাতী মানুষগুলো, পিঁপড়েচলন গতিতে এগিয়ে চলেছে পুণ্য লাভের আশায়


গঙ্গাসাগর ২০১৮, পর্ব ১

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ করেসপনডেন্ট, হাওড়া: মাঝে আর দু’দিন, তার পর ভোর ৪ঃ১৯ মিনিটের মাহেন্দ্রক্ষণ শুরু হয়ে যাবে গঙ্গাসাগরে পূন্য স্নান। লক্ষ লক্ষ মানুষ পূর্ণতা লাভ করতে ডুব দেবে সাগরে। 
এ যাবৎ সমস্ত ব্যস্ততা ভুলে কাতারে কাতারে দোহাতী মানুষ বিভিন্ন দূরপাল্লা ট্রেন চড়ে নামছেন হাওড়া স্টেশনে। কিছুটা সময় বিরতি নিয়ে এগিয়ে চলেছেন বাবুঘাটের উদ্দেশ্যে। অনেকে ভিড় জমিয়েছেন হাওড়া স্টেশন লাগোয়া এলাকায়। গঙ্গা পাড়ে মাইকে প্রচার শুরু হয়েছে। “গঙ্গাসাগর যানে বালি সবি পূর্ণাথীকো সূচনা কররাহি হ্যায়…..।” কিন্তু ওঁরা মাইকের কথা কানে না নিয়ে এগিয়ে চলেছে। দোহাতি মানুষগুলো এটুকু বোঝে ঘরবালির কাপড়ের খুট ধরে এগিয়ে যেতে হবে রণাঙ্গন উদ্দেশ্যে। কনকনে ঠান্ডায় সাগরে বুক জলে মাথা ডুবিয়ে পূর্ণাহুতি করা। তার পর কপিলমুণির আশ্রমে পুজো দেবেন। লক্ষ্য হয়ত একটাই শেষ বয়সে পূণ্য চাই।
রাজস্থান, মহারাষ্ট্র, বিহার সহ বহিঃ রাজ্য থেকে হাজার হাজার তীর্থযাত্রী আসছেন হাওড়া স্টেশনে। ৯, ১০, ১১, ১২ নম্বর প্লাটফর্মে একের পর এক এক্সপ্রেস ট্রেন ঢুকছে নেমে আসছেন মধ্যবয়সী পুরুষ-মহিলা, বৃদ্ধ-বৃদ্ধা। কাপড়ের পুঁটলি মাথায় নিয়ে ফুডপ্লাজার সামনের এলাকায় ভিড় জমাচ্ছেন। কাপড়ের পুঁটলি থেকে শুকনো খাবার বের করে মুখে তুলছেন। শীত ও কুয়াশার কারণে ট্রেন ঘন্টার পর ঘন্টা লেট কারও চোখেমুখে কোন ক্ষোভ নেই। চাষাভূষো, হতদরিদ্র মানুষগুলো পুণ্য করতে এসেছেন। কপিলমুণি আশ্রমে পৌঁছতে এখনও অনেক পথ পাড়ি দিতে হবে। লম্বা রাস্তায় কত ঘটনার সম্মুখীন হতে হবে। শেষ অবধি দোহাতী মানুষ গুলো একটাই কামনা থাকবে ভালোয়-ভালোয় পুণ্য করে ফিরতে পারে নিজ গাঁয়ে।
আধঘণ্টার বিরতি শেষে এবার এগোতে হবে। এলাকার মোড়লের হাতে লাঠি, লাঠির মাথায় রঙিন কাপড়ের টুকরো বাঁধা। ওটাই ওদের নিশানা। কেউ যাতে দলছুট না হয় সে কারণে একে অপরের কাপড় ধরে রয়েছেন। মোড়ল বলে ওঠে ” বোলো গঙ্গা মাইয়া কী জয়” সবাই একসুরে বলে ওঠে “বোলো গঙ্গা মাইয়া কী জয়।”

Check Also

বর্ধমান-কাটোয়া ট্রেন তুলে দেওয়ার সিধান্তের প্রতিবাদে অসন্তোষ 

অনির্বাণ হাজরা,বর্ধমান: বর্ধমান কাটোয়া রেলপথের যাত্রীরা বিক্ষোভ  দেখালেন বর্ধমান স্টেশনে। আজ ট্রেন ছাড়ার আগে ৮ নম্বর …

Leave a Reply

Your email address will not be published.