Breaking News
Home >> Breaking News >> বীরভূমের পাটেলনগরে পালিত হল “বাদনা পরব”

বীরভূমের পাটেলনগরে পালিত হল “বাদনা পরব”


মহ: আজাহার উদ্দিন, বীরভূম : সাঁওতালদের একটি বিশেষ উৎসব “বাদনা পরব” বা “সহরায়”।  এই উৎসবটি শীতকালে ধান কাটার পর হয়ে থাকে।  এই উৎসবের আগে বাড়ির মহিলারা বাড়িঘর পরিস্কার করার পাশাপাশি নতুন ধানের চিড়ে খই তৈরি করেন।  মোট পাঁচ দিনের এই উৎসব।  এই সময় বাড়িতে অনেক লোক-কুটুম্ব আসেন, এবং তাদের রীতি মাঠ পুজা, জংলা শিকার করা।  তবে এখন জংলা না থাকায় এবং বন্যপ্রাণী সংরক্ষণ আইনের জন্যও অনেকেই আর শিকারে যান না তবে জংলা ঘেরা গ্রামগুলিতে সেই আদিম  রীতি প্রচলিত।

আজ এই বাদনা উৎসব পালিত হল প্যাটেলনগর হাটতলা মাঠে।  “মহ: বাজার ভোরাই” এর পক্ষ্য থেকে এদিন একটি অনুষ্টানের মাধ্যমে দিনটি পালন করা হয়। এলাকার আদিবাসী মহিলা এবং পুরুষরা নাচ এবং গানে মেতে ওঠেন এই দিনে ।  নাগড়া-মাদলের পাশাপাশি অত্যাধুনিক বাদ্যযন্ত্রের ব্যাবহারও করা হয় সংগীতে।  কেরানী হেমরম, হিরো চড়ে, বিজুলী মুরমুদের গানের তালে নৃত্য পরিবেশন করে মেনকা মুরমু, পাতামনি মুরমু, মিলি মারান্ডীরা।  এদিন ওই মঞ্চ থেকে সংগঠনের একটি বিশেষ প্রকল্প “শিক্ষাসংগী” র মাধ্যমে ৩০ জন আদিবাসী এবং অন্যান্য গরিব মানুষের ছেলেমেয়েদের একবছরের পড়াশুনোর দায়িত্ব নেওয়া হয়। প্রাথমিকভাবে আজ বীরভূম জেলার বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের ব্যাগ, ছাতা প্রদান করা হল।  ঝাড়খণ্ড ঘেষা কদমহীড় গ্রাম থেকে আসা নবম শ্রেনীর ছাত্রী প্রমিলা হেমরম, ললিতা মুরমুদের কথায় আমরা আজ এই মঞ্চ থেকে যে উপকারটুকু পেলাম এতে আমাদের পড়াশুনোর অনেক মানোন্নয়ন ঘটবে।

ভোরাই এর এক সদস্য ছোটকা দাস বলেন গরিব পরিবারের মানুষজনের মেধাবী ছেলেমেয়েদেরএই প্রকল্পের অধীনে সারাবছর পড়াশুনো করানো হবে।

এছাড়াও চেক করুন

ব্যারাকপুর কমিশনারেটের ট্রাফিক বিভাগের এক অভিনব উদ্যোগ

সৈকত গাঙ্গুলী,ব্যারাকপুর: গ্রীষ্মকালের চরম দাবদাহের সময় রাস্তায় কাজে বের হওয়া পথচারী ও গাড়ি চালকদের ঠান্ডা …

Leave a Reply

Your email address will not be published.