Breaking News
Home >> Breaking News >> রোকেয়া সখাওয়াত হোসেনের স্মরণে ‘উদার আকাশ’ কল্যাণী বইমেলায়

রোকেয়া সখাওয়াত হোসেনের স্মরণে ‘উদার আকাশ’ কল্যাণী বইমেলায়

স্টিং নিউজ সার্ভিস: নারীশিক্ষা ও নারী ক্ষমতায়নের পথিকৃৎ মহীয়সী রোকেয়া সখাওয়াত হোসেনের ১৩৭ তম জন্মদিন উপলক্ষে বিশেষ অনুষ্ঠান ও জন্মদিবস উৎযাপনের আয়োজন করেছিল উদার আকাশ। “উদার আকাশ ও বইমেলা লিটল ম্যাগাজিন সাব কমিটির উদ্যোগে ”-এই চাঁদের হাটের সমাগম ছিল চোখে দেখার মতো।
শনিবার ৯ ডিসেম্বর কল্যাণী বইমেলাতে “উদার আকাশ” একটি সাহিত্য পত্রিকা ও প্রকাশনের নাম এই সাংস্কৃতিক সংস্থার উদ্যোগে রোকেয়া সখাওয়াত হোসেন-এর স্মরণ অনুষ্ঠান ২১তম কল্যাণী বইমেলায়।

বিকেল ৪ টের সময় শুভ সূচনায় ছিলেন বাংলাদেশের কবি গবেষক ও সাংবাদিক হাসনাইন সাজ্জাদী, সভাপতি বিজ্ঞান কবিতা আন্দোলন, শাহ আলম চুন্নু, সভাপতি আলোকিত বাংলার মুখ ফাউন্ডেশন, ড. কৌশিক চট্টোপাধ্যায়, গবেষক ও অধ্যাপক কল্যাণী বিশ্ববিদ্যালয়, “উদার আকাশ” পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ জানান, রোকেয়া সখাওয়াত হোসেনকে নিয়ে আলোচনা, কবিতা পাঠ, সংগীত পরিবেশন করেন বিশিষ্ট শিল্পীরা। এছাড়াও শ্রুতি নাটকে পরিবেশনায় এগিয়ে আসে “গীতি মালঞ্চ”।

রোকেয়ার জীবন ও কর্ম সম্পর্কিত আলোচনায় ও কবিতাপাঠে অংশ নেন ড. পিনাকী চট্টোপাধ্যায়, প্রসূন দত্ত রায়, সুশান্ত দাস, সমীরণ পাল, দিলীপ পাল, শিবশংকর পাল, লালী ঘোষ, জালালউদ্দিন আহম্মেদ, শ‍্যামল কুণ্ডু, আয়ুব আলি, রাজেশ খান, জিদান সেখ, সুমন সেখ, হাসান আলি, রেজাবুল সেখ, নিশাত মেহেবুব, কেয়া সরকার, ফিরোজ খান ও অন্যান্যরা।

সমাজের বিভিন্ন গুনিজনের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। অধ্যাপক, গবেষক, কবি, সাহিত্যিক ও সমাজকর্মীদের আগমনে এই স্মরণ সভা সকলকেই মুগ্ধ করে। সমগ্র অনুষ্ঠানটি পরিচলনা করেন ড. পিনাকী চট্টোপাধ্যায় ও উদার আকাশ পত্রিকার সসম্পাদক ফারুক আহমেদ। বিশিষ্ট আবৃত্তি শিল্পী ড. পিনাকী চট্টোপাধ্যায় বেশ কয়েটি কবিতা আবৃত্তি করেন রোকেয়া সখাওয়াত হোসেনের লেখা “নিরুপম বীর”, “গ্রীষ্ম”, “বাসিফুল”, সকল শ্রোতাদের মুগ্ধ করে।

Check Also

জেলা বিজেপি পার্টী অফিসে নেতাজীর জন্মজয়ন্তী পালন

কমল দত্ত, নদিয়া: নেতাজীর ১২১ তম জন্মদিবস পালিত হল সারাদেশে।পাশাপাশি এদিন সকালে নদিয়ার ভারতীয় জনতা …

Leave a Reply

Your email address will not be published.