Breaking News
Home >> Breaking News >> ​রসগোল্লা আবিষ্কারের কৃতিত্ব জয়ী বাঙলা – রসগোল্লা খেয়ে আনন্দ উপভোগ করলো গোয়ালতোড়

​রসগোল্লা আবিষ্কারের কৃতিত্ব জয়ী বাঙলা – রসগোল্লা খেয়ে আনন্দ উপভোগ করলো গোয়ালতোড়

কার্ত্তিক গুহ,পশ্চিম মেদিনীপুর :- রসগোল্লা তুমি কার ? বাঙলার না ঊড়িষ্যার ? এই নিয়ে তর্ক চলছিল অনেক দিন ধরেই । আদালত পর্যন্ত গড়িয়েছিল । অবশেষে শেষ হাসি কিন্তু হাসল বাঙলায় । জয় হল নবীন ময়রার। দীর্ঘ লড়াইয়ে ওড়িশাকে হারিয়ে রসগোল্লার জিআই রেজিস্ট্রেশন জিতে নিল এ রাজ্য। জিআই জানিয়ে দিল রসগোল্লা বাংলার নিজস্ব সৃষ্টি , তা কোনওভাবেই ওড়িশার নয়।

                বাঙালির অহঙ্কার রসগোল্লা তাদের নিজস্ব বলে বেশ কয়েক বছর ধরে দাবি করে আসছে ওড়িশা। তাদের দাবি ছিল, পুরীর মন্দিরে রসগোল্লা মিষ্টিই নাকি জগন্নাথদেবকে ভোগ দিত তারা। তাই তারা রসগোল্লা নামের অধিকার দাবি করে।

                 কিন্তু বাংলা বলে, রসগোল্লা একেবারেই বাংলার সৃষ্টি, ওড়িশায় জগন্নাথদেবকে যে মিষ্টি ভোগ দেওয়া হয় তার সঙ্গে রসগোল্লার কোনও সম্পর্ক নেই। জিআই-ও রাজ্যের সেই দাবিতে আজ সিলমোহর দিল।

   এই খুশিতে আজ গোয়তোড়ে রসগোল্লা খেয়ে এই জয়ের শরিক হল গোয়ালতোড়ের অধিবাসী । সুজিত মন্ডল , চকিত মন্ডল সহ জেলা পরিষদের সদস্য চন্দন সাহারা বলেন , রসগোল্লা আপামর বাঙালীর অহঙ্কার । আজ যখন আমরা এর স্বীকৃতি পেয়েছি মিষ্টি মুখ তো করতেই হবে । তাই আজকে রসগোল্লা খেয়েই আনন্দ টা কে সকলের সঙ্গে ভাগ করে নিলাম ।

Check Also

শিলিগুড়িতে নবম শ্রেণির স্কুল ছাত্রের অস্বাভাবিক মৃত্যু, ব্যাপক চাঞ্চল্য

বিশ্বজিৎ সরকার, স্টিং নিউজ করেসপনডেন্ট, দার্জিলিংঃ শিলিগুড়িতে স্কুল ছাত্রের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় ব্যপক চাঞ্চল্য ছড়িয়েছে …

Leave a Reply

Your email address will not be published.