Breaking News
Home >> Breaking News >> ​জোরকদমে চলছে সাঁতরাগাছি স্টেশনের নবরূপ দেবার কাজ

​জোরকদমে চলছে সাঁতরাগাছি স্টেশনের নবরূপ দেবার কাজ

কল্যাণ অধিকারী, স্টিং নিউজ করেসপনডেন্ট, হাওড়া: ফি বছর নিয়ম করে বাড়ছে দুরপাল্লার ট্রেনের সংখ্যা। সেই অনুপাতে বাড়ছে না প্লাটফর্মের সংখ্যা, ফলে চাপ বাড়ছে বিভিন্ন গন্তব্যের স্টেশনের উপর। একটি ট্রেন ছেড়ে গেলে তবেই অপর ট্রেনটি স্টেশন পাচ্ছে। এতে করে সময় ব্যয় হচ্ছে যেমন বেশি। ঠিক তেমনি বিরক্তি প্রকাশ করছে যাত্রীরা। এইসবের থেকে নিস্তার পেতে রেলের ভাবনাচিন্তায় প্রথমে হাওড়া স্টেশনের পরিবর্ত হিসাবে সাঁতরাগাছি স্টেশনকে টার্মিনাল স্টেশনে পরিণত করবার কাজ শুরু করেছে দক্ষিণ-পূর্ব রেল।
ইতিমধ্যে জোরকদমে চলছে স্টেশন নির্মাণের কাজ। এই মুহূর্তে চলছে ৫নম্বর ও ৬নম্বর প্লাটফর্মের উপর এবং পাশের জমিতে নতুন প্লাটফর্ম ও বিল্ডিং নির্মাণ কাজ। সাঁতরাগাছি স্টেশনকে নবরূপে তৈরি করতে খরচের বহর কম নয়। রেল সূত্রে খবর, শুধুমাএ সাঁতরাগাছি স্টেশনের জন্য ৩৭৫ কোটি খরচ ধরা হয়েছে। তবে হিসাব যে বাড়বে তা অনেকেই মেনে নিয়েছে। 
এই কাজ শুরু করবার সময় কম ভোগান্তি পোহাতে হয়নি রেলকে। সাঁতরাগাছি স্টেশনের পাশে জলাশয় বুজিয়ে ফেলার জন্য পুরসভা থেকে অভিযোগ আসে। পরে তা মিটলে, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের শংসাপত্র দরকার হয়। কারণ সাঁতরাগাছি স্টেশনের ১ নম্বর প্লাটফর্ম-এর পাশে ঝিল থাকায় ফি বছর হাজার হাজার পাখি আসে। এই কাজের জন্য কোনপ্রকার পাখিদের বিঘ্ন না ঘটে। তবে এসব ঝামেলা মিটিয়ে কাজ তরান্বিত হয়েছে দ্রুত। 
রেল সূত্রে জানা গেছে, বর্তমান ৬নম্বর প্লাটফর্মের পাশে নির্মিত হচ্ছে প্লাটফর্ম। এছাড়া উড়ালপুল, থাকবে এসক্যালেটর, ভূগর্ভস্থ পথ, থাকবে যাত্রীদের বিশ্রামের জন্য বিশ্রামাগার, গাড়ি পার্কিং এর ব্যবস্থা। এছাড়া মেট্রো রেলের সঙ্গে যোগাযোগের রাস্তা। এই সাঁতরাগাছি স্টেশনকে নবরূপে তৈরি হলে এক ছাদের তলায় যাত্রীরা পেয়ে যাবেন শহরতলী যাবার মেট্রো। তবে এই সুবিধা পেতে এখনো দুটো বাজেট পার হতে পারে।
এই মুহূর্তে হাওড়া স্টেশন ছুঁয়ে লক্ষাধিক যাত্রী প্রতিদিন শহরে বিভিন্ন কাজে যান। সাঁতরাগাছি অবধি ট্রেন ঠিক সময়ে আসলেও হাওড়া পৌঁছতে সময় লেগে যায় বিস্তর। রেলের কথায়, সাঁতরাগাছি স্টেশন পূর্নাঙ্গ রূপ পেলে এইসব সমস্যা মিটে যাবে। তখন অনেক চাপ কমবে হাওড়া স্টেশনের উপর।

Check Also

ইন্দিরা গাঁধী শান্তি পুরস্কার পেতে চলেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ

Leave a Reply

Your email address will not be published.